Press "Enter" to skip to content

কল্যাণী বিশ্ববিদ্যালয় প্রকাশ করলো চতুর্থ খণ্ডের ‘অপরাজিত সত্যজিৎ’….।

Spread the love

গোপাল দেবনাথ : কল্যাণী, ২৩ এপ্রিল, ২০২৪।আজ ২৩ এপ্রিল। সত্যজিৎ রায়ের প্রয়াণ দিবস। এই দিনকে সামনে রেখে কল্যাণী বিশ্ববিদ্যালয় প্রকাশ করল সত্যজিৎ সিরিজের ‘অপরাজিত সত্যজিৎ’ এর (চতুর্থ খণ্ড)। বইটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অমলেন্দু ভুঁইয়া। সম্পাদনা করেছেন বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম সার্টিফিকেট কোর্সের ডিরেক্টর অধ্যাপক ডঃ সুখেন বিশ্বাস। বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক অধ্যাপক দেবাংশু রায়, অর্থ আধিকারিক মৃদুল কুণ্ডু, বাংলার বিভাগীয় প্রধান অধ্যাপক সঞ্জিৎ মণ্ডল, গ্রন্থ সম্পাদক অধ্যাপক সুখেন বিশ্বাস প্রমুখ।


সত্যজিৎ-পুত্র প্রখ্যাত চিত্র পরিচালক সন্দীপ রায় জানালেন, “বাবাকে নিয়ে ধারাবাহিকভাবে কাজ করে চলেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়। আমার পক্ষ থেকে তাদেরকে অভিনন্দন।” সত্যজিৎ রায়ের চিকিৎসক ডঃ. বক্সি ছাড়াও কলম ধরেছেন অভিনেতা দীপংকর দে, প্রসাদরঞ্জন রায়, শ্রমণা গুহঠাকুরতা, স্বাতীলেখা সেনগুপ্ত, চিন্ময় গুহ, রঞ্জন বন্দ্যোপাধ্যায়, বিভাস চক্রবর্তী, অমরেন্দ্র চক্রবর্তী-সহ ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ইত্যাদি দেশের ৫৫ জন লেখক। বইটির ভূমিকা লিখেছেন বিশিষ্ট অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। তার লেখায় “সত্যজিৎ রায়কে নিয়ে কল্যাণী বিশ্ববিদ্যালয় নিরন্তর কাজ করে যাচ্ছেন যা অসাধারণ বললে কম বলা হবে।

সেজন্য পুরো ফিল্ম ইন্ডাস্ট্রি কৃতজ্ঞ থাকবে। কিন্তু এই প্রয়াস চতুর্থ খণ্ডেই থেমে থাকলে চলবে না। পঞ্চম খণ্ডেরও প্রয়োজন। কথায় আছে অধিকন্তু ন দোষায়।” সিনেমার পাশাপাশি এই বইয়ে স্থান পেয়েছে সত্যজিতের সাহিত্য, স্মৃতিচারণা, জীবন-দর্শন, বিদেশযাপন ইত্যাদি সম্পর্কিত অনেক অজানা তথ্য। যা এক কথায় পাঠকদের আকর্ষণ করবে।এই বই প্রকাশ করার জন্য কল্যাণী বিশ্ববিদ্যালয় এর সাথে অধ্যাপক সুখেন বিশ্বাস অবশ্যই ধন্যবাদ পাবেন।

More from BooksMore posts in Books »
More from CinemaMore posts in Cinema »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *