Press "Enter" to skip to content

কলকাতা প্রেসক্লাবের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

Spread the love

গোপাল দেবনাথ: কলকাতা, ৫জুন, ২০২০। আমাদের এই পৃথিবীকে বাসযোগ্য ও সুন্দর করে রাখার দায়িত্ব কিন্তু আমাদের। অথচ আমরাই এই পৃথিবীর বুকে ক্রমাগত ছুরি চালিয়ে আঘাত করে শেষের পথে নিয়ে যাচ্ছি। এই সবের মাশুল প্রতিনিয়ত কিন্তু আমাদেরই দিতে হচ্ছে। কোনো দেশে বনাঞ্চল পুড়িয়ে সবুজ শেষ করে দেওয়ার চক্রান্ত চলছে আবার কোথাও বা গাছপালা কেটে জলা জমি বুজিয়ে প্রকৃতির ভারসাম্য নষ্ট করে বড় বড় অট্টালিকা তৈরি করা হচ্ছে।

প্রতিনিয়ত বৃক্ষ নিধনের ফলে মানুষের জীবনের প্রয়োজনীয় অক্সিজেনের মাত্রা যথেষ্ট মাত্রায় কমে গেছে। ইতিমধ্যে আমাদের রাজ্যে ঘূর্ণিঝড় আমফান এর প্রকোপে লাখ লাখ গাছ নষ্ট হয়ে গেছে। আমাদের প্রকৃতি মা কে রক্ষা করার জন্য বিশ্বব্যাপী এই দিনটিকে বিশেষ মর্যাদা দিয়ে পালন করে আসছে। প্রথম ‘বিশ্ব পরিবেশ দিবস’টি পালন করা হয় ১৯৭৩ সালে। আমাদের দেশ তথা রাজ্যেও এই করোনা সংকটের মাঝেও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও এই বৃক্ষরোপন কর্মসূচি তে অংশগ্রহণ করেন। তিনি বলেন সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ গাছ লাগানো হবে।

আজকের বিশ্ব পরিবেশ দিবসে কলকাতা প্রেসক্লাব ও এগিয়ে এসেছে এই বৃক্ষরোপন কর্মসূচি তে। কলকাতা প্রেসক্লাবের সম্পাদক কিংশুক প্রামানিক এবং সহ সম্পাদক নিতাই মালাকার ক্লাব লনে নিম গাছের চারা রোপন করেন। তাদের আশা আগামীদিনে আমাদের প্রকৃতি আরো সুন্দর এবং সকলের বাসযোগ্য হবে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *