Press "Enter" to skip to content

কলকাতার গোপ লেনে সুরকার প্রীতম চক্রবর্তীর বাবা প্রবোধ দাদুর একটা গানের স্কুল ছিল আর তার নাম ছিল “unimuse”।

Spread the love

রণবীর ভট্টাচার্য: কলকাতা, ৩১মে, ২০২০। গত ২৪মে গায়ক কৈলাশ খের যখন প্রখ্যাত সুরকার প্রীতম চক্রবর্তী দার বাবা তথা আমাদের ইন্টালির প্রবোধ দাদুর মারা যাওয়ার কথা লিখলেন, এক পলকে বাড়ির সকলের মন খারাপ হয়ে গেল। আমাদের পুরনো পাড়া, অর্থাৎ সেই আদি অকৃত্তিম গোপ লেনে প্রবোধ দাদুর একটা গানের স্কুল ছিল আর তার নাম ছিল “unimuse”। গান, নাচ, বিভিন্ন বাদ্য যন্ত্র শেখার সুযোগ ছিল। নিম্নবিত্ত পাড়ায় সেটা ছিল অনেক বড় পাওনা। প্রবোধ দাদুর জন্যই আমাদের সেই পাড়ায় অনেকের শেখা হয়েছিল অনেক কিছু।

আমাদের প্রিয় প্রীতম দা – কে পাড়ায় সবাই চিনত রন্টু দা বলে। এখনও মনে আছে, ‘তেরে লিয়ে’ বলে একটা হিন্দি সিনেমায় প্রথম সুর দিয়েছিল প্রীতম দা। আর তারপর প্রীতম দা তখন জিৎ গাঙ্গুলীর সাথে একসাথে সুর করত। প্রবোধ দাদুর সাথে রাস্তায় দেখা হলেই বলতেন প্রীতম দার কথা। ওনাদের বাড়ির পুজোতেও অনেকবার গিয়েছি আমরা। তারপর কালে র নিয়ম মেনে আমরা ইন্টালি থেকে চলে এলাম সন্তোষপুর। বছর ছয়েক আগে প্রবোধ দাদুর সাথে দেখা হয়েছিল বাসে। তাড়াহুড়োতে ফোন নম্বর নেওয়া হয়ে ওঠেনি।

সেই প্রীতম দা আজ কোন উচ্চতায় নিয়ে গেছে নিজেকে। একটা সত্যি কথা না বললেই নয়, আমি উচ্চ মাধ্যমিক পড়ার সময় প্রীতম দার ব্যবহার করা বই পড়ে পরীক্ষা দিয়েছি। আজ সেই সব মনে হয় অন্য এক যুগের কথা। জানিনা প্রীতম দার সাথে আবার কবে কথা হবে। তবে প্রবোধ দাদুকে সব সময়ে মনে থাকবে। ওনার মত ভালো হাওয়াই গীটার খুব কম মানুষকেই বাজাতে দেখেছি। ভালো থাকবেন দাদু।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *