Press "Enter" to skip to content

কলকাতায় আবারও জীবন বাঁচাতে অঙ্গদান” আরএন টেগোর হাসপাতালে, মুকুন্দপুর কলকাতায় হার্ট ট্রান্সপ্ল্যান্ট….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ২২ মার্চ ২০২৩। ৫১ বছর বয়সী পুরুষ, ছোট স্কেল ব্যবসায়ী, শেষ পর্যায়ে হার্ট ফেইলিওরে ভুগছিলেন। গত ৬ মাস ধরে তিনি কার্ডিওলজি ওপিডিতে ছিলেন। গত কয়েক মাস ধরে তিনি বারবার হাসপাতালে ভর্তি ছিলেন। তিনি বাড়িতে শিরায় ওষুধ দিয়ে বেঁচে ছিলেন (মিলরিনোন)। তিনি গৃহবন্দী ছিলেন এবং জীবনের স্বাভাবিক কাজকর্ম করতে পারছিলেন না। গত বুধবার ১৫ই মার্চ, তিনি রাস্তার ধারে দুর্ঘটনায় মস্তিষ্ক-মৃত ৪৯ বছর বয়সী এক ভদ্রলোকের থেকে একজন দাতা হৃদপিণ্ডের সাথে হার্ট ট্রান্সপ্লান্ট করান। আত্মীয়রা অঙ্গ দানের জন্য সম্মত হওয়ার পরে একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের একটি দল তার হৃদপিণ্ড সংগ্রহ করেছিল। এটি একটি দীর্ঘ অপারেশন ছিল এবং সন্ধ্যায় শেষ হয়েছিল। রোগী এখন স্থিতিশীল এবং তাকে আইটিইউতে স্থানান্তরিত করা হয়েছে।
চিকিৎসকদের দল- ডাঃ মৃণালেন্দু দাস, ডাঃ প্রদীপ নারায়ণ, ডাঃ অয়ন কর, ডাঃ যশস্কার, ডাঃ পত্রলেখা, চিকিৎসক সহকারী। মিস্টার অপূর্ব সাহু এবং মিস্টার শুভজিৎ দত্ত, পুরো কার্ডিয়াক অ্যানেস্থেশিয়া দল, ক্লিনিক্যাল পারফিউশন বিভাগ, অপারেশন থিয়েটারের নার্সিং ইউনিট এবং ক্রিটিক্যাল কেয়ার টিম সহ।
দ্রুত কাজের জন্য ট্রান্সপ্লান্ট কোঅর্ডিনেটর এবং প্রশাসনিক প্রধান এবং ক্লিনিকাল অপারেশন প্রধানের শক্তিশালী ব্যাক আপ সমর্থন ছিল। গ্রিন করিডরের জন্য কলকাতা পুলিশকে ধন্যবাদ।

শ্রী অভিজিৎ সিপি, ফ্যাসিলিটি ডিরেক্টর – আরএন টেগোর হাসপাতাল, কলকাতা বলেছেন, “আবার কলকাতা আমাদের আরএন টেগোর হাসপাতালে একটি হার্ট ট্রান্সপ্লান্টেশন দেখেছে। অপারেশন সফল হয়েছে এবং রোগী এখন স্থিতিশীল।”

মিঃ আর ভেঙ্কটেশ, চিফ অপারেটিং অফিসার – নারায়না হেলথ, ইস্ট অ্যান্ড সাউথ রিজিয়ন, বলেন, “আমাদের ডাক্তারদের দল রোগীকে নতুন জীবন দিয়েছিল তা প্রত্যক্ষ করা আমার সৌভাগ্যের বিষয়। এছাড়াও, আমি মৃত দাতার আত্মীয়দের মহৎ অঙ্গভঙ্গির প্রশংসা করতে চাই, যা ছাড়া এই রোগীর জীবন বাঁচানো অসম্ভব ছিল।”

রবীন্দ্রনাথ টেগোর ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্স সম্পর্কে:
রবীন্দ্রনাথ টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস (আরটিআইআইসিএস) কলকাতা মুকুন্দপুরের ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসে অবস্থিত একটি 681 শয্যা বিশিষ্ট এনএবিএইচ স্বীকৃত সুপার স্পেশালিটি হাসপাতাল। RTIICS হল পূর্ব ভারতের অন্যতম প্রধান হাসপাতাল, যা কার্ডিয়াক সায়েন্স (হার্ট ট্রান্সপ্লান্টেশন সহ), রেনাল সায়েন্স (কিডনি প্রতিস্থাপন সহ), জিআই সায়েন্সেস (লিভার ট্রান্সপ্লান্টেশন সহ), নিউরোসায়েন্স এবং অর্থোপেডিকসে কাজ করে।

More from HealthMore posts in Health »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *