Press "Enter" to skip to content

করোনা’র জেরে এবার এদেশের আর্থিক বছর ১৫ মাসে…….

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায়/গোপাল দেবনাথ: কলকাতা, ২৪ মার্চ ২০২০ আম জনতার চিন্তা নিরসন করতে রিজার্ভ ব্যাংক নতুন অর্থবর্ষের কথা জানালেন গভর্নর শক্তিকান্ত দাস। নিয়ম মত আগামী ৩১মার্চ ২০২০ ছিল দেশের আর্থিক বছরের শেষদিন। কিন্তু করোনা মহামারীর জেরে দিল্লিতে গত শনিবার রিজার্ভ ব্যাংকের কেন্দ্রীয় বৈঠকে স্থির হয় এবার বর্ষ শেষ তিন মাস বেড়ে অর্থাৎ ১৫ মাস বছর ধরে আর্থিক বছরের শেষদিন ধরা হবে ৩০ জুন। কিন্তু হিসেবে সমতা ফিরিয়ে আনতে আগামী ২০২০-২১ অর্থবর্ষ হবে নয় মাসের।

অর্থাৎ আর্থিক বছর শেষ হবে ৩১ মার্চ। ২০২১এর আর্থিক বছর শুরু হবে ১এপ্রিল। এখন রিজার্ভ ব্যাংক এবং কেন্দ্রীয় সরকার টি প্লাস ওয়ান ব্যবস্থা মেনে চলে। অর্থাৎ একটি আর্থিক বছর দুটি ক্যালেন্ডার জুড়ে থাকে। যে কোনও দেশের কেন্দ্রীয় ব্যাংক দেশের অর্থ ব্যবস্থার শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে কাজ করে। আমাদের দেশেও রিজার্ভ ব্যাংক দেশের অর্থ ব্যবস্থার সংগঠন তত্বাবধান ও নিয়ন্ত্রণ করে।

১৯৩৫ সালেব ১এপ্রিল একটি বেসরকারি সংস্থা হিসেবে রিজার্ভ ব্যাংক কাজ শুরু করে। ১৯৪৯সালে যা কেন্দ্রীয় সংস্থা হিসেবে স্বীকৃতি পায়। রিজার্ভ ব্যাংকের নিজস্ব আর্থিক বছর ১ জুলাই থেকে পরবর্তী বছরে র ৩০ জুন। প্রত্যেকটি রাজ্যে রিজার্ভ ব্যাঙ্কের নিজস্ব শাখা অফিস আছে। এটি এমন একটি সংস্থা, যেখানে দ্বিতীয় শ্রেণীর কোনও কর্মী নেই। প্রথম, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী আছে। মনমোহন সিং ছিলেন একমাত্র রিজার্ভ ব্যাংকের গভর্নর, যিনি দেশের প্রধানমন্ত্রী হন। মোদিজি প্রধানমন্ত্রী হওয়ার পর একবার কথা উঠেছিল, দেশের আর্থিক বছর ২০১৮ থেকে হবে জনুয়ারি মাস। বিষয়টিতে উৎসাহিত হয় বহুজাতিক সংস্থাগুলি।

কারণ উন্নত দেশগুলির সর্বত্রই প্রায় জানুয়ারি মাসে আর্থিক বছর শুরু হয়। কিন্তু বিষয়টি পরে ধামাচাপা পড়ে যায়। অবশ্য রাজ্য হিসেবে দেশের রাজ্য সরকার নিজেদের মত আর্থিক বছর বানাতে পারে। যেমন মধ্যপ্রদেশ ২০১৮ থেকে জানুয়ারি মাসকে আর্থিক বছর হিসেবে মেনে আসছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.