Press "Enter" to skip to content

কণিকা বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবর্ষ স্মরণে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিয়ে এসেছে এক বিশেষ স্মারক ‘মোহর’….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : শান্তিনিকেতন, ১২ অক্টোবর, ২০২৩। প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এক বিশেষ স্মারক ‘মোহর’ প্রকাশ করেছে – সহযোগিতায় ছিল কণিকা বন্দ্যোপাধ্যায় মেমোরিয়াল ট্রাস্ট।
১২ অক্টোবর এই কিংবদন্তী শিল্পীর শান্তিনিকেতনের বাসভবন ‘আনন্দধারা’য় তার শততম জন্মবার্ষিকীতে এই স্মারক মোহরের উন্মোচন হয়।
রবীন্দ্রসঙ্গীত শিল্পীদের মধ্যে যাঁর নাম সবার প্রথমে আসে তিনি হলেন কণিকা বন্দ্যোপাধ্যায়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর নিজে যাঁর নাম ‘কণিকা’ রেখেছিলেন। সেই কিংবদন্তী শিল্পীর সুরেলা কণ্ঠ, নিজস্ব গায়কি তাঁকে অন্যদের থেকে স্বতন্ত্র করে তুলেছিল। শিল্পীর অনবদ্য শৈলী সোনার মতোই দামী ও ওজনদার। কণিকা বন্দ্যোপাধ্যায়ের শান্তিনিকেতনের প্রিয় বাসস্থান, ‘আনন্দধারা’ এখন মিউজিয়াম হিসেবে গড়ে উঠছে। যেখানে তাঁর স্মৃতি জড়ানো নানা জিনিসপত্র ঠাঁই পাবে।
এদিনের অনুষ্ঠানটি কণিকা বন্দ্যোপাধ্যায়ের রেকর্ড করা আবৃত্তি ও গানের মধ্য দিয়ে শুরু হয়। এরপর শিল্পীর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ মোহর উন্মোচন করেন কণিকা বন্দ্যোপাধ্যায় মেমোরিয়াল ট্রাস্ট – এর সভাপতি বীথিকা মুখোপাধ্যায়, কণিকা বন্দ্যোপাধ্যায় শতবর্ষ উদযাপন কমিটির সভাপতি রিজওয়ানা চৌধুরী বন্যা, প্রখ্যাত চিত্র পরিচালক গৌতম ঘোষ, ঠাকুরবাড়ির বরিষ্ঠ সদস্য সুপ্রিয় ঠাকুর ও শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর ডিরেক্টর রূপক সাহা।
এই বিশেষ স্মারক মোহরের ১০০ টি সীমিত সংস্করণ তৈরি করা হয়েছে। প্রতিটি মুদ্রা বিশেষভাবে তৈরী একটি কাঠের বাক্সে রাখার ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে মোহর ছাড়াও থাকবে পুস্তিকা আকারে কণিকা বন্দ্যোপাধ্যায়ের সংক্ষিপ্ত জীবনী, যাতে থাকছে তাঁর কিছু দুর্লভ ছবি। একটি পেনড্রাইভ, যার মধ্যে থাকবে তাঁর অপ্রকাশিত আবৃত্তি এবং অপ্রকাশিত গান। সেইসঙ্গে বীথিকা মুখোপাধ্যায় স্বাক্ষরিত শংসাপত্র।
স্মারক মোহরের প্রকাশের পর কথায় ও গানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সুপ্রিয় ঠাকুর, মঞ্জু বন্দ্যোপাধ্যায়, রেজওয়ানা চৌধুরী বন্যা, মোহন সিং, প্রমিতা মল্লিক, স্বাগতলক্ষ্মী দাশগুপ্ত, লিলি ইসলাম, সাদি মোহাম্মদ এবং রবীন্দ্রসংগীতের অন্যান্য স্বনামধন্য শিল্পীরা ও ব্যক্তিত্বরা ।
বীথিকা মুখোপাধ্যায় বলেন, “এই বিশেষ অনুষ্ঠানটি উপস্থাপন করতে পেরে আমি খুব আনন্দিত।” তিনি আরো বলেন, “যেভাবে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এগিয়ে এসে অনবদ্য এই উদ্যোগ নেওয়ার পাশাপাশি সুন্দরভাবে অনুষ্ঠানটিকে সার্থক করে তুলেছে, তার জন্য তাদেরকে ধন্যবাদ জানাই।” রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, “কণিকা বন্দ্যোপাধ্যায় এমন একটি নাম যে নামটির ওজন সত্যিই সোনার মতো মূল্যবান।” তিনি আরো জানান, ” আমি খুবই আনন্দিত যে তাঁর জন্মশতবর্ষ একটি ‘মোহর’ প্রকাশের মধ্যে দিয়ে স্মরণ করা হচ্ছে।”
“শ্যাম সুন্দর কোং জুয়েলার্স বংশ পরম্পরায় শ্রেষ্ঠত্বের সাধনা করে চলেছে। এবং আমরা সেই প্রতিশ্রুতি রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।” বলেন এই প্রতিষ্ঠানের ডিরেক্টর রূপক সাহা। তিনি আরো বলেন, “এই কাজ কে চার দেওয়ালের শোরুমের মধ্যে আটকে না রেখে আমাদের ঐতিহ্য, সংস্কৃতি নিয়ে উদযাপন করে চলেছি। যা সত্যিই সোনার মতোই দামী। কণিকা বন্দ্যোপাধ্যায় যা কিছু রেখে গিয়েছেন তারই প্রতীকী হলো ‘মোহর’।”
এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বীথিকা মুখোপাধ্যায়, যিনি
কণিকা বন্দ্যোপাধ্যায় মেমোরিয়াল ট্রাস্ট – এর সভাপতি এবং একইসঙ্গে কণিকা বন্দ্যোপাধ্যায়ের ছোটো বোন।

More from CultureMore posts in Culture »
More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »
More from MusicMore posts in Music »
More from PoemMore posts in Poem »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *