Press "Enter" to skip to content

এক লাখ শিক্ষার্থীদের জন্য ভারতের চারশো কেন্দ্রে হতে চলেছে কমেড – কে এবং ইউনি-গেজ পরীক্ষা ২০২০……

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায় : কলকাতা, ভারতে শিক্ষা ব্যবস্থার ত্রুটি ক্রমশ ধরা পড়ছে।সংবাদ সূত্র বলছে,কেন্দ্রীয় সরকার ২০২০সালের অক্টোবর মাসে নতুন এক শিক্ষানীতি ঘোষণা করতে চলেছে। যা ২০২১ সাল থেকে প্রযোজ্য হচ্ছে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কুলস্তরের যাবতীয় পরীক্ষা তুলে দিয়ে ৫-৩-৩-৪ কাঠামোতে শ্রেণীভিত্তিক মূল্যায়ন ব্যবস্থা চালু করবে।
এই মুহূর্তে কর্ণাটকের র কিছু বিশিষ্ট শিক্ষাবিদ ছাত্রদের বিভিন্ন পেশাগত পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে যে বিড়ম্বনায় পড়তে হয় তার প্রেক্ষিতে কমেড-কে এবং ইউনি-গেজ পরীক্ষা ২০২০ অনুষ্ঠিত করছেন ১ লাখ শিক্ষার্থীদের জন্য। এই এন্ট্রান্স একজামিনেশন যুগ্ম – পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হবে আগামী ১০ মে ২০২০।

এই যুগ্ম -পরীক্ষাটি হবে কর্ণাটক প্রফেশনাল কলেজেজ ফাউন্ডেশন ট্রাস্টের অনুমোদিত কলেজগুলিতে বি.ই-বি.টেক-এ ভর্তির জন্য। ভারতের ১৫৮ টিরও বেশি শহরে ও ৪০০ টেস্ট সেন্টারে এই পরীক্ষা অনলাইনে পরিচালিত হবে। পরীক্ষার আওতায় আসবেন ১ লাখ ছাত্রছাত্রী। এই পরীক্ষা মান্যতা পাচ্ছে দেশের ১৯০ টি ইন্সটিটিউশন ও ৩১ টি ইউনিভার্সিটিতে। ফলে যা হয়ে উঠবে ভারতের দ্বিতীয় বৃহত্তম মাল্টি-ইউনিভার্সিটি প্রাইভেট ইঞ্জিনিয়ারিং এগজাম। এই বিশাল কর্মকান্ডের হোতা ইরা ফাউন্ডেশন। ইরা ফাউন্ডেশন-এর সি ই ও পি মুরলিধর বলেন, প্রতি বছর পশ্চিমবঙ্গের প্রায় ২০০০ পরীক্ষার্থী এই পরীক্ষার জন্য আবেদন করেন। এদের প্রায় ৭০ শতাংশ কলকাতার। এবার বেশি সংখ্যক পরীক্ষার্থীরা তাদের নিকটবর্তী এলাকা থেকে যাতে এই পরীক্ষায় বসার সুযোগ পান তাই পশ্চিমবঙ্গের আসানসোল, বর্দ্ধমান, দুর্গাপুর, হুগলি, হাওড়া, শিলিগুড়ি ও কলকাতা কেন্দ্রগুলি থেকে বেছে নিতে পারেন। এই পরীক্ষার মূল আকর্ষণ ভারতের আইটি হাব ব্যাঙ্গালোরে ইঞ্জিনিয়ারিং পড়লে ইন্টারশিপ ও প্লেসমেন্টের সুযোগ গ্রহণ করা।
ইরা ফাউন্ডেশন-এর এগজিকিউটিভ সেক্রেটারি ড. কুমার বলেন, আমরা লক্ষ্য করেছি কর্ণাটক রাজ্যের বাইরের ছাত্র-ছাত্রীরা অনেক বেশি সংখ্যায় আকৃষ্ট হচ্ছেন। কমেড-কে এমন এক পরীক্ষা যেখানে কর্ণাটকের প্রায় প্রতিটি মেডিকেল, ডেন্টাল এবং ইঞ্জিনিয়ারিং এর বেসরকারি কলেজগুলি যোগ দিয়েছে। একটি স্বচ্ছ ও কম খরচের সুযোগ ছাত্রদের দেওয়া হচ্ছে। শারীরিক প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ ছাড়া বাকি প্রায় কুড়ি হাজার আসনে ভর্তির সুযোগ থাকছে। আবেদনকারীদের রেজিস্ট্রেশন এর শেষ তারিখ ১৭ এপ্রিল ২০২০। আবেদন করবেন www.comedk.org বা www.unigauge.com-এ। যোগ্যতা ১০+২/ পিইউসি/ সমতুল্য যেকোনও পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বা বর্তমানে পড়াশোনা চালাচ্ছেন এমন ছাত্র-ছাত্রীরা।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *