Press "Enter" to skip to content

ইরানের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা দারিউস মেহেরজুই ও তাঁর স্ত্রী ওয়াহিদেহ তাঁদের নিজ বাড়িতে ছুরিকাঘাতে খুন হয়েছেন…..।

Spread the love

বিখ্যাত ইরানি চলচ্চিত্র নির্মাতা স্ত্রীসহ খুন

বাবলু ভট্টাচার্য : ইরানের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা দারিউস মেহেরজুই ও তাঁর স্ত্রী ওয়াহিদেহ তাঁদের নিজ বাড়িতে ছুরিকাঘাতে খুন হয়েছেন।

আজ রবিবার, ১৫ অক্টোবর ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গণমাধ্যমে জানা যায়, নির্মাতার মেয়ে মোনা মেহেরজুই শনিবার রাতে রাজধানী তেহরানের পশ্চিমে প্রায় ৩০ কিলোমিটার (১৯ মাইল) দূরবর্তী উপশহরের বাড়িতে তার বাবার সঙ্গে দেখা করতে গেলে মৃতদেহগুলো দেখতে পান।

রাষ্ট্র তদন্ত করছে। হত্যার উদ্দেশ্য অনুমান করা যায়নি। তবে নির্মাতার স্ত্রী সাম্প্রতিক কয়েক সপ্তাহ ধরে সোশ্যাল মিডিয়ায় হত্যার হুমকি পাওয়ার বিষয়ে অভিযোগ করেছিলেন।

দারিউস মেহেরজুই ১৯৭০-এর দশকের গোড়ার দিকে ইরানের চলচ্চিত্রে নতুন করে প্রাণ যোগান। তাঁর চলচ্চিত্র ছিল বাস্তববাদ নির্ভর। তিনি ১৯৯৮ সালে শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে একটি সিলভার হুগো এবং ১৯৯৩ সালের সান সেবাস্তিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একটি গোল্ডেন সিশেলসহ অনেক পুরস্কার পেয়েছিলেন।

১৯৬৯ সালে দারিউস মেহেরজুই নির্মাণ করেন ‘দ্য কাউ’। এই চলচ্চিত্রটি পরবর্তীকালে অনেক স্বাধীন নির্মাতাকে চলচ্চিত্র নির্মাণের স্বপ্ন দেখায়। যার পথ ধরে আব্বাস কিয়ারোস্তামি, হাজির দারউসের আবির্ভাব ঘটে।

ইরানি চলচ্চিত্র নির্মাতারা তাদের রাষ্ট্রীয় নিপীড়ন আর শোষণের প্রেক্ষাপটটা বিভিন্নভাবে পরবর্তী সময়ের চলচ্চিত্রে আনার চেষ্টা চালাতে থাকেন।

দারিউসের অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্র হল- ‘লেইলা’, ‘হামোউন’, ‘দ্য ‘টেন্যান্টস’ ও ‘দ্য পিয়ার ট্রি’।

More from CinemaMore posts in Cinema »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.