Press "Enter" to skip to content

ইন্ডিয়ান সোসাইটি অফ ক্রিটিকাল কেয়ার মেডিসিন – এর সেমিনার

Spread the love

সুজিত চট্টোপাধ্যায়

চিকিৎসা বিজ্ঞানে বিভিন্ন বিষয়ের পাশাপাশি গুরুত্বপূর্ণ একটি বিষয় ক্রিটিকাল কেয়ার মেডিসিন।আমাদের দেশে এই বিষয়টি গুরুত্ব ও প্রসার বেড়েছে খুব বেশিদিন নয়.যদিও আই সি ইউ অর্থাৎ ইনটেনসিভ কেয়ার ইউনিট সম্বন্ধে একটি ধারণা এদেশের মানুষের আছে। যদিও এই ধারণা বেশিরভাগ মানুষের কাছে স্পষ্ট নয়, তার প্রধান কারণ রোগী ও চিকিৎসকদের মধ্যে যে যোগসূত্র থাকা দরকার তা না থাকার কারণে এ ব্যাপারে চিকিৎসক ও হাসপাতাল কতৃপক্ষের উদাসীনতাই অন্যতম কারণ।
ক্রিটিকাল কেয়ার মেডিসিন ও পরিষেবা এবং বিজ্ঞানসম্মত ধারণা না থাকার জন্য রোগীর চিকিৎসা সঙ্কটজনক হয়ে ওঠে, শেষপর্যন্ত আঙ্গুল কিন্তু ওঠে হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের দিকে, সেই কারণে পঁচিশ বছর আ- চিকিৎসা জগতের মানুষজনদের উদ্যোগে মুম্বাইতে গড়ে ওঠে সংগঠন ইন্ডিয়ান সোসাইটি অফ ক্রিটিকাল কেয়ার মেডিসিন। এই মাসের ১৬ ও ১৭ই নভেম্বর দক্ষিণ কলকাতার এক বিলাসবহুল হোটেলে দুদিন ব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হচ্ছে।এই রাজ্যসহ পূর্বাঞ্চলের বহু প্রথিতযশা চিকিৎসকেরা অংশ নিয়েছেন। চিকিৎসকদের সঙ্গে এই সেমিনারে অংশ নিয়েছেন নার্স ,প্যারামেডিকেল ইউনিটের কর্মী ও শিক্ষার্থীরা।
সেমিনারের বিরতিতে সংগঠনের সম্পাদক ডঃ সৌরেন পাঁজা সাংবাদিকদের মুখোমুখি হন, সঙ্গে ছিলেন ডঃ অরবিন্দ রায়, ডঃ সৌরভ কোলে, ডঃ সুরেশ, ডঃ আহসান আহমেদ ও ডঃ মনোজ সাহা।
চিকিৎসকেরা জানান স্বাস্থ্য পরিষেবায় যুক্ত মানুষ এবং রোগী ও রোগীর পরিবারের সদস্যদের ক্রিটিকাল কেয়ার সম্পর্কে সচেতন করার অঙ্গীকার নিয়ে কাজ চলছে গত পঁচিশ বছর ধরে। রোগীরা হাসপাতাল থেকে বাড়ি ফিরে যাতে ক্রিটিকাল কেয়ার থেকে পরিষেবা পাওয়ার পরবর্তী সময়ে কিভাবে চলবেন সেই সম্পর্কেও সংগঠন পরামর্শ দিচ্ছেন রোগীদের বাড়ি বাড়ি গিয়ে। কলকাতা পুলিশ কে ও এই সংগঠনের তরফে প্রতি নিয়ত পরামর্শ দেওয়া হয়ে থাকে। রোগী ও চিকিৎসকের সম্পর্কে স্বচ্ছতা বাড়াতে সংগঠন বিশেষ পদক্ষেপ নিচ্ছেন সংগঠনের আশা মিডিয়ার সহযোগিতা পেলে জন সচেতনামূলক কর্মসূচি সফল হবেই।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *