অশোক দে: কলকাতা, ৪ঠা ফেব্রুয়ারি ২০২০ সংগীত অনুরাগী অমরনাথ দাশের স্মৃতিতে ত্রিগুণা সেন অডিটোরিয়াম-এ সম্প্রতি অনুষ্ঠিত হল উচ্চাঙ্গ সঙ্গীত সন্ধ্যা। আয়োজনে “আশাভরী”। সূচনায় কিশোর ত্রিজিৎ পালের বেহালা। শোনা হল রাগ জয়জয়ন্তী। পরে ভৈরবী ধুন। তবলায় বিকাশ পাল।রাগ মূলতানি দিয়ে আসর শুরু করেন মহুয়া চ্যাটার্জি। অতঃপর পিলু ঠুমরি। সঙ্গতে ছিলেন উজ্জ্বল ভারতী। হারমোনিয়ামে কমলাক্ষ মুখার্জি। সন্ধে বলতেই ইমন রাগ(আলাপ,জোড়,ঝালা)। এখানেও তাই!
সেতারে শোনালেন সুশান্ত চৌধুরী। তবলায় সুব্রত ভট্টাচার্য। শেষ কন্ঠশিল্পী অম্বরীশ দাশ পরিবেশন করেন ঝিঁঝিট রাগ—বিলম্বিত তিন তালে খেয়াল ‘সাবরে মন ভাওয়ে’। দ্রুত তিন তালের প্রথমটি “আঁখিয়া পলকান লাগে” আর দ্বিতীয় “মেরো মন সখি”। পরিচ্ছন্ন কন্ঠ। মীর,গমক,চকিত সপাট তানের অপূর্ব প্রয়োগ। সংগে ট্রেমলো বা স্বরজাত কম্পনের মধুরতা। প্রাপ্তি দ্বিমাত্রিক অনুভূতি।পঃ দেবাশিস অধিকারী উস্তাদ কেরমাতুল্লা’র যোগ্য উত্তরসূরি। স্বাক্ষর রাখলেন আঙুলের যথোচিত ব্যবহারে। সংগে স্বকীয় বাদনশৈলী।হারমোনিয়ামে সেই কমলাক্ষ।
Be First to Comment