Press "Enter" to skip to content

আমফান দুর্গতদের মধ্যে মৌসুনি দ্বীপে রান্না করা খাবার তুলে দিয়ে সাহায্য ভারত সেবাশ্রম সংঘের।

Spread the love

সুমনা দত্ত: কলকাতা, ৩ জুন, ২০২০। দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপ হয়ে সামুদ্রিক ঘূর্ণিঝড় আমফানের তান্ডবের রেশ এখনও কাটে নি। প্রায় দুই সপ্তাহের কাছাকাছি সময় অতিবাহিত হলেও দুর্গতরা এখনও স্বাভাবিক জীবনে ফিরতে পারেন নি। স্বাভাবিক ছন্দে পৌঁছতে আরো সময় লাগবে তাদের।

উল্লেখ্য, গত মাসের ২০ তারিখের পর থেকে জলে ডুবে থাকা এলাকায় দিনযাপন করা সমস্যা সঙ্কুল হয়ে পড়েছে। এর পরিপ্রেক্ষিতে দুর্গত মানুষদের রান্না করা খাবার বিতরণ শুরু করেছে ভারত সেবাশ্রম সংঘ। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা দুই জেলায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত। প্রাণহানির পাশাপাশি কৃষি থেকে শুরু করে সংশ্লিষ্ট দুই জেলার বিস্তীর্ণ এলাকায় দুর্গতদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসী ও স্বেচ্ছাসেবকরা।

ইতিমধ্যে বেশ কয়েকটি দলে ভাগ হয়ে গিয়ে তাঁরা এলাকার মানুষকে সঙ্গে নিয়ে কোথাও রান্না করা খাবার, আবার কোথাও শুকনো খাবার বিতরণের কাজ শুরু করেছে। ভারত সেবাশ্রম সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ বলেন, কয়েক হাজার মানুষকে রান্না করা খাবার দেওয়া হচ্ছে। এর পাশাপাশি যাদের মাথার উপর আচ্ছাদন নেই অর্থাৎ যে সমস্ত বাড়ির চাল উড়ে গেছে তাদেরকে মাথা গোঁজার জন্য ত্রিপল দেওয়া হচ্ছে। রোদ, ঝড়, জল, ও বৃষ্টির হাত থেকে আপাতত রেহাই দিতে চটজলদি এই ব্যবস্থা করা সম্ভব হয়েছে।

এই মুহূর্তে মৌসুমী দ্বীপের বিস্তীর্ণ এলাকায় সংঘের পক্ষ থেকে এই মহান কর্মযঞ্জের গুরু দায়িত্বে রয়েছেন সন্ন্যাসী স্বামী সত্যমিত্রানন্দ মহারাজ। মূলতঃ তাঁর নেতৃত্বেই রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে। জলবন্দী মানুষদের মধ্যে এবং তা নৌকোর সাহায্য নিয়েই দ্বীপ এলাকায় সহজেই পৌঁছে দেওয়ার কাজ অনেকটা সম্ভবপর হয়েছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *