Press "Enter" to skip to content

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ওমেন্স সেল্ফ ডিফেন্স ওয়ার্কশপ

Spread the love

প্রিয়জিৎ ঘোষ : বর্ধমান, ১৮ মার্চ ২০২৪। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বর্ধমান ক্যারাটে-ডো অ্যাসোসিয়েশনের পরিচালনায় এবং রাতদিন ডক্টরস চেম্বার ও অগ্রদূত সংঘের সহযোগিতায় গত ১৭ই মার্চ রবিবার, “ওমেন্স সেল্ফ ডিফেন্স ওয়ার্কশপ” বর্ধমানের শাঁখারিপুকুরের অগ্রদূত সংঘের ময়দানে অনুষ্ঠিত হল।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্ধমান সহযোদ্ধার সম্পাদক শ্রীমতী প্রীতিলতা বন্দ্যোপাধ্যায়। প্রীতিলতা দেবী সকল মহিলাদের উদ্দেশ্যে বলেন, “নিজের উপস্থিত বুদ্ধি, সাহস ও ক্যারাটের কলাকৌশল জানা থাকলে নিজের রক্ষা নিজেই করা যায়।”

সেল্ফ ডিফেন্স ট্রেনার হিসেবে উপস্থিত ছিলেন বর্ধমানের প্রখ্যাত মার্শাল আর্টস কোচ রেনসি দেবাশীষ কুমার মন্ডল। তিনি ৬ষ্ঠ ডান ব্ল্যাক বেল্ট, এশিয়ান ক্যারাটে ফেডারেশনের বিচারক এবং জুডো ও উশুতে এন.আই.এস. ডিগ্রির অধিকারী।

আয়োজকদের পক্ষে  জানা গেল, এই ট্রেনিংটি বিনামূল্যে নারীদের সশক্তিকরণের উদ্দেশ্যে আয়োজন করা হয় এবং পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৪০ জন স্কুল-কলেজের ছাত্রী, কর্মজীবী নারী এবং গৃহিণী এই ট্রেনিংয়ে অংশগ্রহণ করেন।

আয়োজকদের তরফে জেলা ক্যারাটে সংস্থার মহাসচিব দেবাশীষবাবু জানান, “ক্যারাটে সহ অন্যান্য মার্শাল আর্টসের কলাকৌশল প্রদর্শনের মাধ্যমে নারীদের শারীরিকভাবে ও মানসিকভাবে সুদৃঢ় করার উদ্যেশ্যে এই ট্রেনিং ক্যাম্পের আয়োজন করা হয়েছে, যাতে বিভিন্ন পরিস্থিতিতে নারীরা নিজেদের আত্মরক্ষা নিজেরাই করতে পারেন।”

এক অংশগ্রহণকারী বলেন, “প্রতিকূল পরিবেশের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ক্যারাটের কিছু সহজ টেকনিক খুবই কার্যকরী। বর্তমানে আত্মরক্ষার জন্য এই ধরনের ট্রেনিং প্রত্যেক নারীদেরই গ্রহণ করা উচিৎ।”

অনুষ্ঠানের শেষে সকল অংশগ্রহণকারীদের প্রশংসাপত্র প্রদান করা হয় এবং আগামীদিনেও এইধরনের কর্মশালা আয়োজন করা হবে বলে জানানো হয়।

More from InternationalMore posts in International »
More from SportMore posts in Sport »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *