Press "Enter" to skip to content

আজ ২৩ এপ্রিল থেকেই করোনাভাইরাস রুখতে মানব শরীরে ভ্যাকসিনের ট্রায়াল শুরু করে দিতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা

Spread the love

———আজ মানবশরীরে ট্রায়াল হবে COVID-19 ভ্যাকসিন, আশা দেখাচ্ছে অক্সফোর্ড————

বাবলু ভট্টাচার্য: ঢাকা, ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত এই মারণ ভাইরাস থেকে মুক্ত হওয়ার কোনও আশা নেই। এমনটাই বলেছিলেন জাতিসঙ্ঘের প্রধান। বিশ্বে করোনার থাবা বসানোর পর থেকেই টিকা আবিষ্কারের পথ খুঁজতে শুরু করে দিয়েছিলেন দেশ ও বিদেশের বিজ্ঞানীরা। আজ ২৩ এপ্রিল থেকেই করোনাভাইরাস রুখতে মানব শরীরে ভ্যাকসিনের ট্রায়াল শুরু করে দিতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

এমনটাই জানিয়েছে ব্রিটিশ সরকার। আর সেই ভ্যাকসিনের সাফল্যের দিকে তাকিয়ে রয়েছে সার বিশ্ব। মঙ্গলবার, ১০ নং ডাউনিং স্ট্রিটে এক সাংবাদিক সম্মেলন করে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, করোনাভাইরাস মোকাবিলায় এই সম্ভাব্য ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালে সাহায্যের জন্য বিশ্ববিদ্যালয়েক সরকার ২ কোটি পাউন্ড দেবে।

প্রসঙ্গত, জেন্না ইনস্টিটিউট ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে তৈরি করা হচ্ছে করোনা প্রতিরোধকারী এই ভ্যাকসিন। এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের নাম দেওয়া হয়েছে ChAdOx1 nCoV-19। ইংল্যান্ডের থেমস ভ্যালিতে চলবে এই ভ্যাকসিনের ট্রায়াল পর্ব। ভ্যাকসিনের ট্রায়ালের জন্য ১৮ থেকে ৫৫বছর বয়সী পর্যন্ত ৫১২ জন পুরুষ ও মহিলার স্ক্রিনিং চলছে।

এই যুগান্তকারী ভ্যাকসিন আবিষ্কার ও গবেষণার নেতৃত্বে রয়েছেন অধ্যাপক-বিজ্ঞানী সারা গিলবার্ট। যিনি ইবোলা মহামারী প্রতিরোধকারী ভ্যাকসিন তৈরির দিশা দেখিয়েছিলেন। এছাড়া রয়েছেন অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড, টেরেসা লাম্বে, অধ্যাপক অ্যাড্রিয়ান হিল ও ড স্যান্ডি ডগলাস। তাঁদের দাবি, এই ভেক্টর ভ্যাকসিন ইবোলার মতোই নষ্ট করে দেবে সার্স কভ-২ আরএনএ ভাইরাল স্ট্রেইনকে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.