Press "Enter" to skip to content

আজ মনু মুখোপাধ্যায়ের শুভ জন্মদিন……….

Spread the love

ঢাকা বাংলাদেশ থেকে বাবলু ভট্টাচার্য: ১মার্চ ২০২০ জয় বাবা ফেলুনাথের মাছলিবাবাকে নিশ্চয়ই মনে আছে সবার? কিংবা পাতালঘরের গোবিন্দ বিশ্বাসকে? যিনি সবার কাছে নিজেকে অপয়া বলে পরিচয় দিতেন। তিনি আর কেউ নন, বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রির অন্যতম প্রবীণ অভিনেতা মনু মুখোপাধ্যায়। মনু মুখোপাধ্যায় অভিনয় জগতে প্রবেশের প্রথম পর্বে মানু মুখার্জি নামে পরিচিত হলেও তাঁর আসল নাম সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। যাত্রাপথ শুরু মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’(১৯৫৯) চলচ্চিত্রের হাত ধরে। এরপর তিনি দীর্ঘ ছয় দশক ধরে একে একে কাজ করেছেন সত্যজিৎ রায়, তরুণ মজুমদার, বাসু চ্যাটার্জি থেকে ঋতুপর্ণ ঘোষ, অপর্ণা সেন, প্রভাত রায় প্রমুখ প্রথিতযশা পরিচালকের সাথে।

প্রতিভাবান এই অভিনেতা যখনই যেমন চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছেন নিজস্বতার ছাপ রেখেছেন। তবুও পরিচালক বা প্রযোজকরা কখনই তাকে মুখ্য ভুমিকায় ভাবেননি। বরাবরই তিনি থেকে গেছেন রুপোলী পর্দার লাইমলাইটের বাইরে। বর্ষীয়ান এই অভিনেতার অভিনয় জগতে আসা ‘রূপকার’ থিয়েটার গ্রুপের হাত ধরে। এরপর থিয়েটারের পাশাপাশি বাংলা, হিন্দি সহ ‘সিটি অফ জয়’(১৯৯২) নামক ইংরিজি ছবিতেও অভিনেতা মনু মুখোপাধ্যায়কে পেয়েছে বাঙালি দর্শক। ‘শেষ থেকে শুরু’ (১৯৬১), ‘অশনি সংকেত’ (১৯৭৩), ‘করোটি’(১৯৮৮) প্রমুখ চলচ্চিত্র তাঁর উল্লেখযোগ্য কাজগুলির মধ্যে অন্যতম। চলচ্চিত্র ছাড়াও বেতার নাটক ও বাংলা ধারাবাহিকে তাঁর উজ্জ্বল উপস্থিতি দেখা গেছে। সারাজীবনের কাজের জন্য তিনি ‘পশ্চিমবঙ্গ টেলি আকাদেমী সম্মান’ অ্যাওয়ার্ড পান ২০১৫ সালে। ষাট বছরের ক্যারিয়ারে প্রায় পঞ্চাশের অধিক বাংলা ছবিতে দেখা গেছে অভিনেতা মনু মুখোপাধ্যায়কে। তবুও তাঁর সমকালীন অভিনেতারা জনপ্রিয়তা পেলেও তিনি থেকে গেছেন প্রচারের বাইরে। সায়ন্তন ঘোষালের ‘আলিনগরের গোলকধাঁধা’য় সর্বশেষ দেখা গেছে বর্ষীয়ান এই অভিনেতাকে।

খুব ছোট চরিত্রে হলেও নিজেকে মেলে ধরেছেন দক্ষতার সাথে। যুগের সাথে তাল মিলিয়ে নিজের অভিনয় ক্ষমতাকে রীতিমত আপগ্রেড করে যাচ্ছেন প্রতিটি ছবিতেই, যা একজন উঠতি চরিত্রাভিনেতার কাছে আদর্শ হয়ে উঠতে পারে। স্বাধীনতা পরবর্তী বাংলা ছবি থেকে আধুনিককালের বাংলা ছবিতেও পার্শ্বঅভিনেতা হিসাবে সমান গুরুত্ব রেখে গেলেও বাংলা ইন্ডাস্ট্রিতে তিনি থেকে গেলেন আন্ডাররেটেড অভিনেতা হিসাবেই। মনু মুখোপাধ্যায় ১৯৩০ সালের আজকের দিনে (১মার্চ) কলকাতায় জন্মগ্রহণ করেন।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.