Press "Enter" to skip to content

অমিত খান্নার বই প্রকাশ “ওয়ার্ডস, সাউন্ডস, ইমেজেস”……

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায়:কলকাতা, ১৭ ফেব্রুয়ারি ২০২০ চলতে চলতে মেরে ইয়ে গীত ইয়াদ রাখনা, কভি আলবিদা না কহেনা ,কভি আলবিদা না কাহেনা। এই জনপ্রিয় গানের গীতিকার অমিত খান্না। না এটুকুই তাঁর পরিচয় নয়। ফিল্ম জগতে তাঁর প্রবেশ ১৯৭১ সালে। দেব আনন্দের কার্যকরী প্রযোজক হিসেবে। পরবর্তী সময়ে প্রায় দুশো হিন্দি ছবির গান লেখেন। সেযুগের মহেন্দ্র কাপুর থেকে শেরণ প্রভাকর, সালমা আগা, নুসরত ফতে আলি খান সহ বহু বিখ্যাত শিল্পী তাঁর লেখা গানে কণ্ঠদান করেছেন। নাজিয়া হাসানের তিনটি সঙ্গীত অ্যালবাম তিনি পরিচালনা করেন। এছাড়া ছোট পর্দার বহু সিরিয়ালে তিনি গান লেখার কাজ করেছেন।

টি ভি চ্যানেল প্লাস এর তিনি ছিলেন মুখ্য কর্মকর্তা। ফিল্ম নির্মাতা হিসেবে তিনি জয় করেছেন বেশ কয়েকটি রাষ্ট্রীয় পুরষ্কার। অন্যতম গৌতম ঘোষের গুড়িয়া। এরপর অমিত খান্না যোগ দেন রিলায়েন্স গোষ্ঠীর বিনোদন ব্যবসার অন্যতম কর্মকর্তা হিসেবে। তাঁর উদ্যোগেই হলিউডের দিকপাল নক্ষত্রের সঙ্গে ছবি এবং প্রযোজনা সংস্থার যৌথ প্রচেষ্টায় হাজার মিলয়ন ডলারের ব্যবসা হয়েছে। এছাড়া দেশের প্রথম শ্রেণীর বহু পত্রপত্রিকার বহু প্রতিবেদন ও নিবন্ধ লিখেছেন তিনি। এছাড়াও চলচ্চিত্র ও সংস্কৃতি বিষয়ক বহু সরকারি ,বেসরকারি সংস্থায়। বিদেশের বহু বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র বিষয়ে অধ্যাপনা করেছেন।শনিবার কলকাতার একটি পাঁচতারা হোটেলে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার উদ্যোগে অনুষ্ঠিত হলো অমিত খান্নার লেখা একটি বই ওয়ার্ডস, সাউন্ডস, ইমেজেস এর প্রকাশ অনুষ্ঠান।
অমিত খান্নার এই গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে হাজির ছিলেন পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, মন্ত্রী ব্রাত্য বসু,পরিচালক গৌতম ঘোষ, সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র, পরিচালক অশোক বিশ্বনাথন, অভিনেত্রী গার্গী রায় চৌধুরী, ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল, জয়ন্ত কৃপালিনি, চলচ্চিত্র পরিবেশক অরিজিৎ দত্ত, ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি ফিরাদউসুল হাসান। এরা প্রত্যেকেই অমিত খান্নার বহুমুখী প্রতিভার উল্লেখ করেন। অমিত খান্না জানান, রীতিমতো তিন চারজন সহযোগী গবেষক নিয়ে কয়েক বছরের প্রচেষ্টায় তিরিশের দশক থেকে বর্তমান সময়ের চলচ্চিত্র , টি ভি, সঙ্গীত ও গণমাধ্যমের এক রূপরেখা তিনি পরিবেশন করেছেন । অমিত খান্না মনে করেন জীবন সায়াহ্নে পৌঁছে তার এই গ্রন্থ সাংবাদিক ও গবেষকদের যদি কিছু সাহায্যে লাগে তবে তাঁর প্রয়াস সার্থক হবে। তিনি তাঁর অতীত স্মৃতিচারণে পরিচালক সত্যজিৎ রায় ও মৃনাল সেনের সঙ্গে সখ্যতার কথা উল্লেখ করেন।
অমিত খান্না আরও কয়েকটি গ্রন্থেরও রচয়িতা।এর মধ্যে তার কবিতার বইও আছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.