Press "Enter" to skip to content

অনলাইনে সিনেমার মুক্তি ঘিরে ফাটল ফিল্ম ইন্ডাস্ট্রিতে…….

Spread the love

মধুমিতা শাস্ত্রী: ১৬মে ২০২০। অ্যামাজন প্রাইমে অমিতাভ বচ্চন ও আয়ুষ্মান খুরানা অভিনীত সুজিত সরকারের ছবি ‘গুলাবো সিতাবো’র মুক্তি ঘিরে প্রযোজক মহল ও হল মালিকদের বিরোধ চরম আকার ধারণ করেছে। আগামী ১২ ই জুন অ্যামাজন প্রাইমে ছবিটির মুক্তি ঘোষণা করা হয়েছে। আর তারপরেই আইনক্স, পিভিআর, সিনেমাজ প্রভৃতি মাল্টিপ্লেক্স সংস্থা এ বিষয়ে তাদের ক্ষোভ ব্যক্ত করেছে। বহুদিন ধরে শোনা যাচ্ছিল, বেশ কিছু হিন্দি ছবি অনলাইন প্লাটফর্মে মুক্তি পাবে। তার কারণ, লকডাউন কতদিন চলবে আর লকডাউন উঠলেও সঙ্গে সঙ্গে সিনেমা হলগুলো খোলার মতো পরিস্থিতি থাকবে কিনা তা পুরোটাই অনিশ্চিত।

প্রযোজকরা তাদের লগ্নির টাকা ফেলে রাখতেও রাজি নয়। এই অবস্থায় অনলাইন প্লাটফর্মে ছবির মুক্তি দেওয়া ছাড়া তাদের হাতে দ্বিতীয় কোনো রাস্তা নেই। এদিকে অমিতাভ বচ্চনের মতো তারকার ছবি হলে মুক্তি না পেলে হলগুলো বহু টাকার ব্যবসা হারাবে। ক্ষতিগ্রস্ত হবে পরিবেশক সংস্থাগুলোও। শুধু তাই নয়, একবার এই ব্যবস্থা চালু হয়ে গেলে ভবিষ্যতে অন্য প্রয়োজক সংস্থারাও এই পথেই হাঁটতে থাকবে। তাতে হল মালিকদের ভবিষ্যৎ অন্ধকারে নিমজ্জিত হওয়ার যাওয়ার আশঙ্কা থাকছে। তাই বিষয়টি নিয়ে শুরু থেকেই বিরোধিতা তুঙ্গে তুলেছে মাল্টিপ্লেক্স মালিকদের সংগঠন ‘মাল্টিপ্লেক্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ‘ বা এম এ আই। আমাদের রাজ্যের সিনেমা হল মালিকদের সংগঠন ‘ ইর্স্টান ইন্ডিয়া মোশান পিকচার্স অ্যাসোসিয়েশন’- এর এক্সিবিটর্স গিল্ডও এ বিষয়ে পূর্ণ সমর্থন জানিয়েছে এম এ আই- কে। উভয় সংস্থাই বিষয়টি ট্যুইট করে প্রধানমন্ত্রীর গোচরে আনার চেষ্টাও করেছে। কিন্তু বিষয়টি কতটা ফলপ্রসু হয়েছে তা এখনই বোঝা যাচ্ছে না। কারণ সরকারি স্তরে এখনও বিষয়টি নিয়ে কোনো রকম নড়াচড়া হয়েছে বলে জানা যায়নি। ‘গুলাবো সিতাবো’র পরিচালক প্রযোজকরাও হল মালিকদের ক্ষোভ নিয়ে কোনো রা কাড়েনি।

তবে অমিতাভ বচ্চন একটি ট্যুইটে বলেছেন, ৫১ বছর অভিনয় জীবনে বহু চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন, এও আর এক নতুন ধরনের চ্যালেঞ্জ। নতুন ধরনের চ্যালেঞ্জ বলতে অবশ্যই তিনি অনলাইনে ছবির মুক্তির বিষয়টি বোঝাতে চেয়েছেন। এখন গোটা বিষয়টি শেষ অবধি কী পরিণতি পায় তা জানা সময়ের অপেক্ষা। ‘গুলাবো সিতাবো’র পর অনলাইনে মুক্তির ব্যাপারে আর যে দুটো ছবির নাম শোনাযাচ্ছে সে দুটি হল বিদ্যা বালান অভিনীত ‘ শকুন্তলা দেবী’ ও নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ও অনুরাগ কাশ্যপ পরিচালিত ‘ঘুমকেতু’।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *