Press "Enter" to skip to content

৫৫ বছরের সফলতা সঙ্গী করে বিশ্বখ্যাত প্রসাধনী ব্র্যান্ড অরিফ্লেমের নতুন কার্যালয় উদঘাটন হলো মধ্য কলকাতায়…..।

Spread the love

শ্রীজিৎ চট্টরাজ / গোপাল দেবনাথ: কলকাতা, ২৫ এপ্রিল ২০২২।  আদিম মানুষ মূলত আত্মরক্ষার তাগিদে প্রসাধনের ব্যবহার শুরু করেছিল। প্রকৃতির সঙ্গে নিজেকে মানানসই করতে মাটি ও গাছের পাতা, শিকড় থেকে রঞ্জক পদার্থ দিয়ে মানুষ শরীরকে বর্ণময় করে তুলত। সম্ভবত আফ্রিকায় এই শৃঙ্গার শুরু হলেও যীশুর জন্মের দশ হাজার বছর আগে মিশরীয়রা সর্বপ্রথম এই সৌন্দর্যচর্চায় মগ্ন হয়। কসমেটিক্স শব্দের উৎপত্তি কসমিটিকস থেকে। খ্রিস্টীয় ১৭ শতকে সৌন্দর্য ও প্রেমের দেবী আফ্রোদিতির আরাধনা হতো সৌন্দর্যের আশীর্বাদ পেতে। এরপর রোম ঘুরে প্রশাসন বিশ্বময় এক শিল্পের প্রতীক হয়ে ওঠে।

প্রসাধনী চর্চায় ব্যবহৃত পদার্থের মধ্যে ছিল জলপাইয়ের তেল,খড়িমাটি, ফুলেরনির্যাস,সুগন্ধি, গোলাপজল, মধু, হেনা, জাফরান ইত্যাদি। শোনা যায়, রানী ক্লিওপেট্রা জাফরান মেশান দুধে স্নান করতেন। মাত্র দুশো বছর আগে এলো বৈপ্লবিক পরিবর্তন। প্রসাধনী হয়ে গেল শিক্ষিত ও অভিজাত শ্রেণীর শৃঙ্গারের বস্তু। ১৯৬৭ থেকে জোনাস এফ্ জোসনিক এবং রবার্ট এফ্ জোসনিক ও বেঙট হেলস্টেন সুইডেনের স্টকহোমে খুললেন প্রসাধনী পণ্যের বিপণন। সুগন্ধি, কসমেটিক্স ও ত্বক পরিচর্চার পণ্য বিপণন শুরু হলো সরাসরি ক্রেতার মাধ্যমে। এই মুহূর্তে প্রায় ছ হাজার কর্মী ও এক হাজার পণ্য অরিফ্লেম সংস্থার অলংকার।

দীর্ঘ ৫৫বছরের পথ পরিক্রমায় অরিফ্লেম বিশ্বজুড়ে নারী ও পুরুষের মন পসন্দ প্রসাধনী পণ্যের বিপণনে এক যুগান্তকারী ইতিহাস রচনা করেছে। আজ ২৫ এপ্রিল সোমবার মধ্য কলকাতায় এলগিন রোডে উন্মোচন হলো সংস্থার ঝা চকচকে নতুন কার্যালয়। এখানে বিপণনে যুক্ত কর্মীদের অত্যাধুনিক প্রশিক্ষণ ও আলোচনা কক্ষের ব্যবস্থা আছে। সাফল্যের নিরিখে সংস্থা নতুন শ্লোগান এনেছে একসঙ্গে আগামীদিন।সাংবাদিকদের মুখোমুখি হলেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট ও মুখ্য আধিকারিক দক্ষিণ এশিয়া,এম ডি অরিফ্লেম ইন্ডিয়ার ফেডারিক ওইডেল।

তিনি জানালেন, আমরা উৎসাহের সঙ্গে জানাচ্ছি, মধ্য কলকাতার এলগিন রোডে আমাদের সাড়ে পাঁচ হাজার স্কোয়ার ফিটের কার্যালয়ের উদঘাটন হলো ক্রেতা স্বার্থে । সংস্থার কর্মী ও ব্র্যান্ড অংশীদারদের আরও সুপ্রতিষ্ঠিত করতে ও পণ্যের বিকাশ ঘটাতে এই কার্যালয়ের প্রয়োজন ছিল। আমাদের পণ্যের প্রতি ক্রেতার বিশ্বাস ও আস্থাকে বজায় রাখতে আমরা দায়বদ্ধ।

আমাদের পণ্যে কোনও ক্ষতিকারক উপাদান নেই। রীতিমতো নিরাপদ উপাদান ব্যবহৃত হয়। আমরা নারীদের স্বনির্ভর করার কাজে সাফল্যের সঙ্গে কাজ করে চলেছি। পণ্য বিপণন ছাড়াও আমরা নারী শিক্ষার অভিযানে দেপাপাল্য আই এস ও ৯০০১:২০০৮; সার্টিফিকেট বেসরকারি সংস্থার সঙ্গে সহযোগী হিসেবে কাজ করে থাকি। এই কর্মযজ্ঞে সাত হাজার আর্থিকভাবে  দুর্বল মেয়েরা প্রশিক্ষণ পাচ্ছেন।

খুচরো বাজার বা আজকের অন লাইন বিপণনে আমরা ব্যবসা করি মাত্র ৫ শতাংশ। ৯৫ শতাংশ বিপণন করেন মহিলারা নিজের সংগঠিত করে। আমরা বিশ্বাস করি, কোনও পেশাদার বিপণন কর্মীর চেয়ে যাঁরা নিজেরা এই প্রসাধন ব্যবহার করে তৃপ্ত, তাঁরাই আমাদের সম্পদ। তাঁরাই পণ্যের গুণাগুণ সহজে ক্রেতাদের কাছে তুলে ধরতে পারেন। আমাদের এই ভাবনা আজ সফল। তাই বিশ্বের ৬০টি দেশে অরিফ্লেম তাঁর সুনাম বজায় রাখতে পেরেছে।

More from InternationalMore posts in International »
More from LifestyleMore posts in Lifestyle »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.