Press "Enter" to skip to content

ক্যান্সার রোগ বিশেষজ্ঞ সংস্থা ডি এস রিসার্চ সেন্টারের দশম বর্ষ পূর্তি অনুষ্ঠান

গোপাল দেবনাথ

রাজ্যের স্বাস্থ্য দফতরের একটি নির্দেশিকা ছিল রাজ্যের সব জেলায়.স্বাস্থ্য সম্পর্কে সচেতনা শিবির করার।এর জন্য বাজেট বরাদ্দ করা হয় ।আয়ুর্বেদ দিবস পালনের জন্যও বাজেট বরাদ্দ হয়।হঠাৎ শীর্ষ মহল থেকে প্রশ্ন ওঠে আয়ুর্বেদ দিবসে অনুষ্ঠানের বাজেট কমাতে হবে।আয়ুর্বেদ প্রসারে সরকারের উদাসীনতার ছবিটা স্পষ্ট হয়ে ওঠে।
অন্যদিকে আয়ুর্বেদিক ক্যান্সার চিকিৎসা কেন্দ্র ডি এস রিসার্চ সেন্টার পূর্ব কলকাতার নিজস্ব চিকিৎসা কেন্দ্রে উদযাপন করলো তাঁদের দশম বর্ষপূর্তি উৎসব। এই উপলক্ষে আয়োজিত হলো সাংবাদিক সম্মেলন .অনুষ্ঠানের সূচনা হলো প্রদীপ উজ্জ্বলনের মধ্য দিয়ে। এই কেন্দ্রের মুখ্য চিকিৎসক অনির্বান ভট্যাচার্য অনুষ্ঠানে উপস্থিত চিকিৎসাধীন ক্যান্সার রুগীদের সঙ্গে পরিচয় করালেন।এঁদের কেউ কেউ জীবন যুদ্ধের লড়াইতে জয়ী,কেউবা লড়ছেন বা
সুদীর্ঘকাল এই সংস্থার চিকিৎসায় সুস্থ আছেন বহু বছর ধরে। প্রত্যেকেই তাঁদের লড়াইয়ের ইতিহাস বললেন,প্রবীণ বা মধ্যবয়সী রুগীরা ছাড়াও ছিল বয়সে কম মেয়েরা,এদেরএকজন তো দু বছর বয়স থেকে ক্যান্সারের ছোবলে আক্রান্ত এখন আয়ুর্বেদ চিকিৎসায় সুস্থ জীবন কাটাচ্ছে।এই সংস্থায় অন্য চিকিৎসকরা হলেন ডঃ শিবাংগী দাস,ডঃ সম্রাট মুখার্জি.
ডঃশিবাংগী মুখার্জি বলেন ,ক্যান্সার শব্দেই আতঙ্ক ছড়িয়ে পড়ে রুগী এবং পরিবারের সদস্যদের মধ্যে,আর্থিক দুর্বল মানুষদের কাছে বাড়তি চিন্তা চিকিৎসার খরচ নিয়ে। মনে রাখা দরকার ,চিকিৎসা ,ডক্টরের সাহচর্যের পাশাপাশি আগে দরকার রুগীর আত্ববিশ্বাস .যা জীবন যুদ্ধে রসদ যোগায় .মনে রাখা দরকার ,ক্যান্সার আজ নিরাময়যোগ্য অসুখ .
এদিনের অনুষ্ঠানে আমন্ত্রিত রুগীদের নিয়ে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান .দেওয়া হয় রুগীদের সম্বর্ধনা .চিকিৎসক ,কর্মী ,
রুগী আর রুগীর পরিবারের মানুষদের মধ্যে এক উষ্ণ সম্পর্কের মেলবন্ধনের ছবি ফুটে ওঠে। .ডি এস রিসার্চ কেন্দ্রের পক্ষে বলা হয় ,কলকাতাসহ এই কেন্দ্র রয়েছে গৌহাটি ,বারাণসী ,বেঙ্গালুরু,মুম্বাই,হায়দ্রাবাদে .কলকাতায়এখন শুরু হলো অপ্রাপ্তবয়স্ক রুগীদের জন্য বিশেষ চিকিৎসা ব্যবস্থা। এই দশম বর্ষ পূর্তি উপলক্ষে কলকাতার ট্রামে স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়। মারণ রোগ ক্যান্সার কে প্রতিরোধ করার জন্য যাত্রীদের মধ্যে স্বাস্থ্য সম্বন্ধে সচেতনতার প্রসার করার জন্য এবং বিনা কাটা ছেঁড়া য় আয়ুর্বেদ এর সাহায্যে সুস্থ্য থাকার জন্য এই স্বাস্থ্য শিবির। এই মহতী প্রচেষ্টার জন্য সাধুবাদ পাবেন।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *