Press "Enter" to skip to content

ফিল্মস অ্যান্ড ফ্রেমস্ ডিজিটাল ফিল্ম অ্যাওয়ার্ডস এর অনুষ্ঠানে নক্ষত্রের সমাবেশ….।

Last updated on December 5, 2021

সুজিৎ চট্টোপাধ্যায় / গোপাল দেবনাথ : কলকাতা, ৪ ডিসেম্বর ২০২১।  টলিউডের নক্ষত্র লোকের বাসিন্দাদের কার না আমন্ত্রণ ছিল? দেব, প্রসেনজিৎ, জিৎ, যীশু, অঙ্কুশ, আবির, নীলাঞ্জনা, রুক্মিণী, সোহম, সুস্মিতা, কৌশিক গাঙ্গুলি, পায়েল, তনুশ্রী, নুসরত, যশ, রাজা চন্দ, পদ্মনাভ, মিমি চক্রবর্তী, বাবা যাদব, শুভশ্রী, রাজ চক্রবর্তী , অরিন্দম শীল প্রমুখ।

গত ২ ডিসেম্বর বৃহস্পতিবার কলকাতায় সন্ধ্যে নামতেই পূর্ব কলকাতার এক সাততারা হোটেলে গ্ল্যামারের বারুদ জমতে শুরু করলো। সন্ধ্যা যত প্রাপ্তবয়স্ক হলো বারুদের আগুনে যেন দেশলাইয়ের কাঠির সংযোগ ঘটল।

সাততারা হোটেলের খোলা আকাশের লনের এক প্রান্তে গিটারের মূর্চ্ছনায় দুই গায়কের অসাধারন সব গান। অন্যপ্রান্তে তরল গরলের ফেনিল হাতছানি। বাংলা ফিল্ম জগতের শিল্পী ও কলাকুশলীদের একে একে আগমন।

সে তালিকায় বাংলার নতুন প্রজন্মের উঠতি শিল্পীরাও ছিলেন। ডিজিটাল আলোর ঝলকানি আর আকর্ষণীয় পোশাকে সজ্জিত সুন্দরীদের সদর্প পদচারণা এক মোহময় আবেগীয় পরিবেশ গড়ে তুলেছিল। সেখানে যেন বেশ বেমানান লাগছিল করোনা আপদের মাস্কে ঢাকা মুখ।


নিমন্ত্রণ কর্তা ফিল্মস অ্যান্ড ফ্রেমস্ ডিজিট্যাল ফিল্ম অ্যাওয়ার্ডস এর দুই প্রাণপুরুষ নীল রায় ও তন্ময় ব্যানার্জি। উপলক্ষ ডিজিট্যাল পুরস্কার প্রদান।

বাংলা চলচ্চিত্র, ও টি টি প্ল্যাটফর্ম এর ছবি, শিল্পী, ও কলাকুশলীদের শ্রেষ্ঠত্বের বিচারে পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি জানানো হবে।

এই বিচার প্রক্রিয়া হবে তিন ধরনের । সোশ্যাল মিডিয়া মারফত জনতার রায় নিয়ে একটি ক্যাটাগরি থাকছে। তেমনই বিশিষ্ট জনদের একটি প্যানেলও শ্রেষ্ঠত্বের দাবিদারদের বেছে নেবেন। আর এক প্যানেল থাকছে সমালোচকদের।


নমিনেশনের তালিকায় যেমন আছেন দেব, প্রসেনজিৎ, জিৎ, আবির, অঙ্কুশ, পরমব্রত । তেমনই আছেন মিমি, কোয়েল, রুক্মিণী, মধুমিতা, ফালাক রশিদ রায়। খল চরিত্রে সব্যসাচী চক্রবর্তী, বিশ্বনাথ বসু,শান্তিলাল মুখার্জি, রজতাভ দত্ত।

সংগীত পরিচালক হিসেবে আছেন নমিনেশনে বিক্রম ঘোষ, অনুপম দত্ত, শান্তনু, শিবব্রত বিশ্বাস, প্রসেন, জিৎ গাঙ্গুলি। ক্যামেরায় দাবিদার শুভঙ্কর ভড়, সৌমিক হালদার, অপু প্রভাকর , রঞ্জন পালিত। কণ্ঠশিল্পীদের মধ্যে দাবিদার আছেন মহাতিম শাকিব (বাংলাদেশ), শান, ঈশান মিত্র, অনির্বাণ ভট্টাচার্য।

অন্যদিকে লগ্নজিতা, অন্বেষা দত্তগুপ্ত, জয়া আহসান, নিকিতা গান্ধী।

২০২০ তে করোনা আবহে চলচ্চিত্র শিল্প যখন স্তব্ধতার মোড়কে বন্দী, সেই সময়ে এই ডিজিট্যাল পুরস্কারের সৃষ্টি। জীবনের লড়াইতে এক নতুন প্রাণশক্তির বিকাশ।দ্বিতীয় বছরে তাই উচ্ছ্বাস যেন একটু বেশি।

ঘর ছেড়ে মানুষ পথে নেমেছে। এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান আরও বেশি উদ্দীপক হয়ে উঠেছে কারণ অনুষ্ঠানের প্রধান প্রায়োজক ইনস্টাগ্রাম। এক আন্তর্জাতিক পরিধিতে আবৃত হচ্ছে এই আঞ্চলিক সিনেমা ও ডিজিট্যাল জগৎ।

নোভোটেল এর পার্টি তে আনন্দমুখর পরিবেশে দেখা গেল শুভশ্রী গাঙ্গুলী, সুরকার জিৎ গাঙ্গুলী, হিন্দি ও বাংলা সিনেমার জনপ্রিয় সংগীতশিল্পী জুবিন নটিয়াল, আই এফ এ এর সম্পাদক ও অভিনেতা জয়দীপ মুখার্জী, সুরকার ও তালবাদ্য শিল্পী বিক্রম ঘোষ, চলচ্চিত্র পরিচালক  সুদেষ্ণা রায়, রানা গুহ,

অভিনেত্রী সুস্মিতা, তনুশ্রী চক্রবর্তী, অভিনেতা সোমরাজ মাইতি, সৌরভ চক্রবর্তী, লেখক গৌতম ভট্টাচার্য, রায়া ভট্টাচার্য, ফ্যাশন ডিজাইনার ইন্দ্রনীল মুখার্জী, সায়ন্তনী গুহ ঠাকুরতা, বিশিষ্ট প্রযোজক, পরিচালক ও অভিনেতা প্রবীর রায়, সিটি কেবল এর ডিরেক্টর সুরেশ শেঠিয়া, অনুরাগ চিরিমার সহ সাংস্কৃতিক জগতের বিশিষ্টজন।
একটা সময় ছিল বাংলায় চলচ্চিত্র ও বিনোদন জগতের দুটি পুরস্কার ছিল বনেদিয়ানায় ভরপুর।একটি বি এফ্ জে এ পুরস্কার। অন্যটি বাঙালির জনপ্রিয় পত্রিকা উল্টোরথ আয়োজিত উল্টোরথ পুরস্কার।

সেই সুখস্মৃতিকে উস্কে দিয়ে এই ফাফডা ২০২১পুরস্কার যদি স্বমহিমায় প্রকট হয় সেতো পরম প্রাপ্তি।

More from CinemaMore posts in Cinema »
More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *