Press "Enter" to skip to content

অ্যাকালোডের উদ্যোগে ২৪ পুজো কমিটির অভিনব ফুটবল প্রতিযোগিতা……।

শ্রীজিৎ চট্টরাজ: কলকাতা, ২৬, সেপ্টেম্বর, ২০২১। চা, চাউমিন, ফুটবলের জনক চিন। যদিও চিন বিশ্বকাপে স্থান পায়নি। অবশ্য এই নিয়ে দ্বিমতও আছে। কেউ বলেন, ইংল্যান্ড ফুটবলের জনক। সে অন্য প্রসঙ্গ। করোনা আবহে বাংলায় সেরা উৎসব শারদ উৎসব। হাতে গোনা কটি দিন। এবারও প্রশাসন সতর্ক হয়ে উৎসব পালনের কথা বলেছে। ফলে পুজোর জৌলুস এবারও কম। তাই নিত্যনতুন পরিকল্পনা। এমনই এক অভিনব পরিকল্পনা গ্রহণ করেছে অ্যাকালোড সংস্থা। যারা মূলত এরাজ্যে আধুনিক ক্রিকেটের পরিমণ্ডল গড়ে তোলার কাজ করে o ও ইভেন্ট পরিচালনা করে।
বিশ্ববাংলার স্বীকৃত প্রায় ২৫ টি পূজা কমিটিকে তাঁরা যুক্ত করেছেন একটি অভিনব ফুটবলের লড়াইতে। বাঙালির শারদ উৎসব আর বাঙালির সেরা খেলা ফুটবলের যুগলবন্দী ঘটতে চলেছে। গত ২৫ সেপ্টেম্বর
কলকাতার প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে সংস্থার পক্ষে সি এম ডি মোহাম্মদ ফিদাউল হক জানালেন, তাঁর পরিকল্পিত এই ফুটবল প্রতিযোগিতায় এখন পর্যন্ত বৃহত্তর কলকাতার ১৪ টি পুজো কমিটি যোগ দিচ্ছে। তালিকায় আছে নাকতলা উদয়ন সংঘ, ত্রিধারা, কালীঘাট মিলন সংঘ, শিবমন্দির, বরিশা স্পোর্টিং ক্লাব, টালা প্রত্যয়, টালা বারোয়ারী, কুমারটুলি সর্বজনীন, শ্রীভূমিসহ বহু পুজো কমিটি। সম্পূর্ণ আমন্ত্রণমূলক এই প্রতিযোগিতায় নেই কোনও প্রবেশমূল্য। কিন্তু থাকছে সেরা খেলোয়াড়, সবচেয়ে বেশি গোলদাতার পুরস্কার এবং বিজয়ী ও বিজিত দলের জন্য পুরস্কার।

খেলা হবে বাইপাস সংলগ্ন ক্যালকাটা বোটিং ক্লাব বা অর্কিড এরিনাতে। খেলা হবে সন্ধ্যায় ফ্লাড লাইটে। খেলা হবে ১,২, ও ৩ অক্টোবর। সংস্থার পক্ষে জানানো হয়েছে, রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রীর “খেলা হবে” শ্লোগানে অনুপ্রাণিত এই সংগঠনের উদ্যোগে যেদিন ফাইনাল খেলা হবে, সেদিনই ঘোষিত হবে ভবানীপুর কেন্দ্রে মমতা ব্যানার্জির জয়বার্তা। তাই পুজোর ছুটির প্রাকমুহুর্তে ফাইনাল খেলা অন্য মাত্রা পাবে।
সাংবাদিক সম্মেলনে হাজির ছিলেন ক্রীড়া সাংবাদিক জগতের পরিচিত নাম অনিলাভ চট্টোপাধ্যায়। লাইভ দেখাবে তার এক্সট্রাটাইম চ্যানেল। উপস্থিত ছিলেন প্রাক্তন কিংবদন্তি ফুটবলার গৌতম সরকার।

তিনি বলেন , এই উদ্যোগ প্রশংসনীয়। বর্তমান সময়ে বাংলার সেরা তিনটি দলে বাঙালির সংখ্যা হাতে গোনা। কর্পোরেট আবহে বাঙালির ফুটবল যোগ এখন নগন্য। এই অবস্থা থেকে ফিরতে বাংলার সেরা উৎসবের প্রাক্কালে এমন উদ্যোগ বাঙালিকে উৎসাহিত করবে।
আসন্ন পুজোয় সেরা পুজোর লড়াইয়ের পাশাপাশি ফুটবলে সেরা পুজো কমিটি কোন দল হয় সেটার দিকেই বাঙালির নজর থাকবে।


সংস্থা জানিয়েছে, পূজা কমিটি দল নির্মাণে যে কোনো বয়সের দেশি ও বিদেশি খেলোয়াড় যুক্ত করতে পারবে। যদিও ব্যাকরণগত ভাবে এই প্রতিযোগিতাকে ফুটবল নয়, ফুটসাল বলা হচ্ছে। কারণ এই পদ্ধতির খেলায় খেলোয়াড় থাকবেন পাঁচজন। নিয়মকানুনও কিছু অন্যরকম। ইতিমধ্যে বিশ্বে ফুটসাল বেশ জনপ্রিয় হয়েছে। বিশ্বের দরবারে এখন পর্যন্ত ৮ বার বিশ্বকাপ হয়েছে। পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। শেষবার ফুটসাল বিশ্বকাপ হয় ২০১৬সালে। জিতেছিল আর্জেন্টিনা।

More from SportMore posts in Sport »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *