Press "Enter" to skip to content

অত্যন্ত স্বল্প মাসিক খরচে মধ্যশিক্ষা পর্ষদের শিক্ষার্থীদের অনলাইন পঠনপাঠনের জন্য সহজলভ্য অ্যাপ “টিউটোপিয়া”……..।

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১১ই মার্চ ২০২১, পরিবর্তিত পরিস্থিতির সাথে তাল মেলাতে পশ্চিমবঙ্গ বোর্ডের অষ্টম, নবম ও দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য উপযুক্ত অ্যাপ লঞ্চ হল কলকাতায় গ্র্যান্ড হোটেলের বলরুমে। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন রাজ্যের বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষক শিক্ষিকারা। বাংলা মাধ্যমে পাঠরত শিক্ষার্থীদের জন্য এই প্রথম বাংলা ভাষার অ্যাপ হল ‘টিউটোপিয়া’। এইমূহুর্তে প্রচলিত অ্যাপগুলির তুলনায় সবথেকে কম খরচের ও সহজলভ্য অ্যাপ এটি।

পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদের অন্তর্গত বাংলা মাধ্যমের শিক্ষার্থীদের জন্য এই উপযোগী অ্যাপটি ডিজাইন করেছেন শ্রী সুব্রত রায়। তাঁর সহযোগীতায় ছিলেন গৌরব দুগার ও অনুরাগ চিরিমার। গুগল স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে টিউটোপিয়া। পঠনপাঠনকে আরো সহজবোধ্য করতে ও সাবলীলভাবে ছাত্রছাত্রীরা যাতে মনের আনন্দে পড়াশুনা করতে পারে সেকথা মাথায় রেখে শিক্ষাবিদরা এই অ্যাপটি সুন্দর ভাবে বানিয়েছেন।

বাংলা মাধ্যমে শিক্ষার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে এই টিউটোপিয়া অ্যাপ। কতৃপক্ষের দাবি শুধুমাত্র বিষয়টি ভালোভাবে বুঝতে পারাই নয়, পাঠ্য বিষয় মনে রাখতেও সহায়তা করবে এই অ্যাপ।

বাংলা মাধ্যম শিক্ষার্থীদের নতুন দিশার সন্ধান দেবে এই অ্যাপটি। নতুন প্রজন্মের শিক্ষার্থী ও পড়াশোনা যাদের কাছের ভীতির ও একঘেয়েমির বিষয় হয়ে উঠেছিল যারা উপভোগ করে পড়তে পারে না তাদের কথা মাথায় রেখে বানানো হয়েছে এটি। শিক্ষার্থীদের উপর সমীক্ষা করে তাদের পছন্দ, লক্ষ্য, পারদর্শীতা ও দুর্বলতা ইত্যাদি বুঝে তাদের প্রতিভা বিকাশের সুযোগ করে দেওয়াই আসল লক্ষ্য।

টিউটোপিয়া প্রাইভেট লিমিটেড এর ডিরেক্টর সুব্রত রায় জানান, “আইসিএসসি ও সিবিএসসি বোর্ডের ছাত্রছাত্রীদের উচ্চমাধ্যমিকের সিলেবাস অনুযায়ী অ্যাপ ডিজাইনের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। করোনা মহামারীর সময় বাংলা মাধ্যমের শিক্ষার্থীদের জন্য উপযোগী অ্যাপ না থাকায় তাদের পড়াশোনার সুবিধার জন্য অ্যাপ ডিজাইনের কথা ভাবেন তিনি”।

কোর্স মেটেরিয়াল নির্ধারণ করতে বোর্ডের বিভিন্ন বিভাগীয় শাখার বিশিষ্ট ব্যাক্তিদের সাথে পরামর্শ করে টিউটোপিয়া বানানো হয়েছে। এই অ্যাপে নজরকাড়া গ্র্যাফিক্যাল উপস্থাপন ছাড়াও থাকছে থ্রি-ডি অ্যানিমেশন।

যাতে পঠনপাঠন উপভোগ করা যায়। অতিরিক্ত তথ্যের পুনরাবৃত্তিতে ছাত্রছাত্রীরা যাতে আগ্রহ হারিয়ে না ফেলে সেই কারণে গল্প বলার মত করে উপস্থাপন করা হয়েছে তথ্য। যা সহজেই মনে রাখতে পারবে ছাত্রছাত্রীরা। বাংলা মাধ্যমে অনলাইন পঠনপাঠনের কোন উপযোগী অ্যাপ ছিল না এতদিন।

“অ্যাপের বিষয়বস্তু সাজাতে নিয়োগ করা হয়েছে বুদ্ধিদীপ্ত, যোগাযোগে দক্ষ, ছাত্রছাত্রী-বান্ধব শিক্ষক। নতুন পরিবর্তিত সিলেবাস অনুযায়ী তৈরী হয়েছে কারিকুলাম”, জানালেন টিউটোপিয়া লার্নিং অ্যাপের ডিরেক্টর গৌরব দুগার।

এই অ্যাপে চালু হওয়া তিনটি কোর্স হল অষ্টম শ্রেণী, নবম শ্রেণী ও দশম শ্রেণী। এটির বিশেষ আকর্ষণ হল, ২০২১ মাধ্যমিক শিক্ষার্থীরা বিনামূল্যে ব্যবহার করতে পারবে এই অ্যাপটি।

একটি রেফারেল কোডের মাধ্যমে ফ্রি তে রেজিস্ট্রেশন করতে পারবে পরীক্ষার্থীরা। আরও বিস্তারিত বিবরণ পাওয়া যাবে ওয়েবসাইটে www.tutopialearningapp.com.

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *