Press "Enter" to skip to content

ওপারে আলেকজান্ডার চার্চ, এপারে আমরা। মাঝ দিয়ে পাল তোলা নৌকোর পাশাপাশি জল কেটে চলেছে সারফিঙের নাবিকেরা…..।

Spread the love

অধ্যাপক সুখেন বিশ্বাস : রাশিয়া, ২৬ আগস্ট, ২০২৩।ক্রেমলিন। বাংলা ভাষায় যার অর্থ দুর্গ। রাশিয়ার বিভিন্ন জায়গায় ছড়িয়ে রয়েছে অসংখ্য দুর্গ। এখানে রয়েছে বিভিন্ন যুদ্ধে ব্যবহৃত অস্ত্রশস্ত্র, গাড়ি আর কামানের সারি। দেশের জন্য প্রাণ উৎসর্গ করা বীরদের খুব শ্রদ্ধা করে রাশিয়ানরা।

তাঁদের জন্য ক্রেমলিনে শহিদ বেদি তো আছেই, দেশের বিভিন্ন জায়গায় রয়েছে স্মৃতিস্তম্ভ। মিউজিয়ামে শোভা পাচ্ছে ছবিসহ তাঁদের পরিচিতি। বছরের নির্দিষ্ট দিনে তাঁদেরকে শ্রদ্ধা জানানো হয়। ক্রেমলিনের সবুজ ঘাসের পাশ দিয়ে হাঁটতে হাঁটতে বাহারি বিদেশি ফুলের বাহার আপনাকে মুগ্ধ করবেই। বাড়িগুলোর দিকে তাকিয়ে থাকতে ইচ্ছে করে, অনেকক্ষণ। অপরিচ্ছন্নতার লেশমাত্র নেই এখানে। কোথাও একটু কাগজ অবধি পড়ে নেই। নিজনি ক্রেমলিনের নীচ দিয়ে বয়ে চলেছে ভল্গা। ছুটির দিন তো বটেই, প্রতিদিন অসংখ্য মানুষের ভিড় হয় এখানে। ফটোশুট হয়। বসার জায়গায় রাশিয়ানদের ভিড় উপচে পড়ে। পাইন গাছের ধার ঘেঁষে সাদারঙা ওয়াচ টাওয়ার থেকে কী সুন্দরই না লাগে ভল্গার স্রোতধারাকে।

ওপারে আলেকজান্ডার চার্চ, এপারে আমরা। মাঝ দিয়ে পাল তোলা নৌকোর পাশাপাশি জল কেটে চলেছে সারফিঙের নাবিকেরা। আর শহরকে পিছনে ফেলে ভল্গা এগিয়ে চলেছে সমুদ্রের দিকে…!

More from InternationalMore posts in International »
More from TravelMore posts in Travel »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.