Press "Enter" to skip to content

শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর স্বর্ণশিল্পী সন্মান ২০২৩….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১২ ফেব্রুয়ারি ২০২৩। শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিয়ে এসেছে এই বছরের বিশেষ আকর্ষণ ‘স্বর্ণ শিল্পী সম্মান ২০২৩’।
১১ ফেব্রুয়ারি ইকোপার্কের একান্তে অ্যাম্ফি থিয়েটারে এই অনুষ্ঠানের আসর বসে।
শ্যাম সুন্দর কোং জুয়েলার্স হলো এমন একটি গয়না প্রস্তুতকারী ঐতিহ্যবাহী সংস্থা যারা গয়নার ডিজাইনে সবসময় এক নতুনত্বের ছোঁয়া রাখে। ডিজাইনে এমন এক চমক থাকে যা সবার থেকে স্বতন্ত্র করে তোলে। এবং এই চোখ ধাঁধানো হাতে গড়া সোনার গয়নার এক্সক্লুসিভ কালেকশই হল এই সংস্থার বৈশিষ্ট্য।
শ্যাম সুন্দর কোং জুয়েলার্স- এর এই ‘স্বর্ণ শিল্পী সম্মান’ হল সংস্থার এক বার্ষিক উদযাপন। যেখানে সংস্থার ঐতিহ্যবাহী, অভিনব সোনার গয়না প্রস্তুতকারী কারিগর, শিল্পীদের সম্মানিত করার সুযোগ মেলে।
পঞ্চম বর্ষের এই ‘স্বর্ণ শিল্পী সম্মান’ অনুষ্ঠানে ৪০ জন শিল্পী ও কারিগরকে সম্মান জানানোর পাশাপাশি দুই মহান ব্যক্তিত্বকেও সংবর্ধনা জানানো হয়।
নিতাই চন্দ্র পাল এবং লাচ্ছি রাম পিনচাকে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কারে সম্মানিত করা হয়।
৯৩ বছরের বর্ষীয়ান নিতাই চন্দ্র পাল ১৯৪৮ সালে দেশভাগের সময় পূর্ববঙ্গের আদি বাড়ির সমস্ত শিকড় ছিন্ন করে এই দেশে এসে বসতি গড়েন। এরপর কলকাতা শহরেই গয়না ও বহুমূল্য রত্নের জগতে নিজের পরিচয় প্রতিষ্ঠিত করেন।
অন্যদিকে ৬৮ বছরের লাচ্চি রাম পিনচা তাঁর আদিবাড়ি রাজস্থান থেকে এখানে এসে সোনার গয়নার জগতে নিজের ভাগ্য ফেরান।
এদিনের অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে ছিলেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষ। ছিলেন ‘শ্যাম সুন্দর কোং জুয়েলার্স- এর ডিরেক্টর অর্পিতা সাহা এবং রূপক সাহা। সম্মানীয় অতিথি হিসেবে ছিলেন জেম এন্ড জুয়েলারি কাউন্সিলের জোনাল চেয়ারম্যান (ইস্ট ) সুনীল পোদ্দার।
এদিনের অনুষ্ঠানে চন্দ্রশেখর ঘোষ জানান, “এমন একটি অনুষ্ঠানে আসতে পেরে এবং সম্মানিত সমস্ত শিল্পী ও কারিগরদের অভিনন্দন জানানোর সুযোগ পেয়ে আমি খুবই খুশি। আশা করছি এসব শিল্পী ও কারিগররা তাঁদের নৈপূণ্যতা, দক্ষতা ও এই বিশেষ গুণ পরবর্তী প্রজন্মের মধ্যেও যেন দিয়ে যেতে পারেন। যাতে এই শিল্প যুগের পর যুগ ধরে বেঁচে থাকে।” তিনি আরো বলেন, “এমন সুন্দর, মহান ও অভিনব উদ্যোগ নেওয়ার জন্য আমি শ্যাম সুন্দর কোং জুয়েলার্স সংস্থাকেও অভিনন্দন জানাই।”
সুনীল পোদ্দার বলেন, “চোখ ধাঁধানো, অপরূপ সুন্দর গয়না প্রস্তুতের পেছনে যাঁদের মুখ্য অবদান সেইসব শিল্পীদের চিহ্নিত করা ও পুরস্কার দেওয়ার মতো অভিনব কাজ সত্যি প্রশংসনীয়। এই ধরনের একটি উদ্যোগের অংশীদার হতে পেরে আমি খুবই খুশি। এইসব শিল্পীদের প্রচারের আলোয় নিয়ে আসার জন্য, তাঁদের সকলের সামনে পরিচয় করিয়ে দেওয়ার জন্য শ্যাম সুন্দর কোং জুয়েলার্সকে অনেক ধন্যবাদ জানাই।”
“বছরের পর বছর ধরে নিত্যনতুন, অভিনব, এক্সক্লুসিভ ডিজাইনের হাতে গড়া গয়না তৈরি করে ইতিহাস রচনা করেছে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স। এবং এই ইতিহাস তৈরির যাঁরা মূল কারিগর সেইসব শিল্পী ও কারিগরদের কৃতজ্ঞতা জানানোর এবং গোটা বিশ্বের কাছে এই খবর পৌঁছে দেওয়ার একটাই উপায় এই স্বর্ণ শিল্পী সম্মান”— বলেন শ্যাম সুন্দর কোং জুয়েলার্স – এর ডিরেক্টর অর্পিতা সাহা।
সংস্থার আরেক ডিরেক্টর রূপক সাহা বলেন, “বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষ এবং জেম এন্ড জুয়েলারি কাউন্সিলের জোনাল চেয়ারম্যান (ইস্ট ) সুনীল পোদ্দার এই অনুষ্ঠানে হাজির হয়ে এর মান বাড়িয়েছেন। তাঁরা যেভাবে সবসময় পাশে দাঁড়িয়ে আমাদের এই ধরনের উদ্যোগ নিতে উৎসাহিত করেন সেজন্য আমরা সত্যি তাঁদের কাছে কৃতজ্ঞ। একইভাবে কৃতজ্ঞতা আমাদের শিল্পী বন্ধুদের কাছে, যাদের সাহায্য ছাড়া শ্যাম সুন্দর কোং জুয়েলার্স সকলের হৃদয়ে জায়গা করতে পারতো না.”
ইতিহ্যবাহী ধামসা বাদান এর মধ্য দিয়ে এই সুন্দর অনুষ্ঠানের পরিসমাপ্তি হয় ।

More from SocialMore posts in Social »
Mission News Theme by Compete Themes.