Press "Enter" to skip to content

১৯৫৪ সালের ৬ আগস্ট আবদুল জব্বার খান ‘মুখ ও মুখোশ’-এর মহরত করেন হোটেল শাহবাগে। তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ইস্কান্দার মির্জা ছবির মহরতের উদ্বোধন করেন…।

Spread the love

আজকের দিনে মুক্তি পেয়েছিল দেশের প্রথম চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’

বাবলু ভট্টাচার্য : ‘প্রথম’ দিয়েই শুরু হয় সকল প্রথম কিছুর। সবার মনে গাঁথা থাকে সেই প্রথমটিই। বাংলাদেশও মনে রাখবে আজকের এ দিনটিকে। ১৯৫৬ সালের এই দিনে বাংলাদেশে মুক্তি পায় দেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’।

রূপমহল সিনেমা হলে সিনেমাটির উদ্বোধন করেছিলেন পূর্ব পাকিস্তানের তৎকালীন গভর্নর শের ই বাংলা এ কে ফজলুল হক। ছবিটি পরিচালনা করেছিলেন আবদুল জব্বার খান।

ছবিটির প্রথম প্রদর্শনী হয় মুকুল প্রেক্ষাগৃহে। এটি ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ এবং খুলনায় একযোগে মুক্তি পায়। এই অঞ্চলের প্রথম চলচ্চিত্র হিসাবে দর্শকমহলে এটি নিয়ে দারুণ আগ্রহের সৃষ্টি হয়। প্রথম দফায় মুক্তির পর চলচ্চিত্রটি ৪৮,০০০ হাজার টাকা আয় করে।

আবদুল জব্বার খানের ‘ডাকাত’ নাটক থেকে চলচ্চিত্রটির কাহিনি নেয়া হয়।

১৯৫৩ সালে আব্দুল জব্বার খান চলচ্চিত্রটির কাজ শুরু করেন। সে সময় দৃশ্যতঃ পূর্ব পাকিস্তানে নিজস্ব কোন চলচ্চিত্র শিল্প গড়ে উঠেনি। স্থানীয় সিনেমা হলগুলোতে কলকাতা অথবা লাহোরের চলচ্চিত্র প্রদর্শিত হতো। পশ্চিম পাকিস্তানের চলচ্চিত্র প্রযোজক এফ. দোসানির পূর্ব পাকিস্তানে চলচ্চিত্র প্রযোজনার ব্যাপারে নেতিবাচক মন্তব্যে ক্ষুদ্ধ হয়ে জব্বার খান চলচ্চিত্রটি নির্মাণে উদ্যোগী হন।

১৯৫৪ সালের ৬ আগস্ট আবদুল জব্বার খান ‘মুখ ও মুখোশ’-এর মহরত করেন হোটেল শাহবাগে। তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ইস্কান্দার মির্জা ছবির মহরতের উদ্বোধন করেন। স্থানীয় অভিনেতারা, চলচ্চিত্রে অভিনয়ের পূর্ব অভিজ্ঞতা ছাড়াই বিনা পারিশ্রমিকে এই ছবিতে অভিনয় করেন।

স্থানীয়ভাবে কোন ফিল্ম প্রোডাকশন স্টুডিও না থাকায়, ছবির নেগেটিভ ডেভেলপের জন্য লাহোরে পাঠানো হয়। লাহোরের শাহনূর স্টুডিওতে ‘মুখ ও মুখোশ’-এর পরিস্ফূটন কাজ সম্পন্ন হয়।

‘মুখ ও মুখোশ’র প্রথম প্রদর্শনী হয় লাহোরে। ঢাকায় ফিরে আসার পর ছবিটি প্রদর্শনীর বিষয়ে কোন প্রেক্ষাগৃহের মালিকের কাছ থেকে আশানুরূপ সাড়াও পাননি। তবে এ অবস্থা কাটাতে বেশি সময় লাগেনি। অল্পদিন পরেই ‘মুখ ও মুখোশ’ ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম এবং খুলনায় একযোগে প্রদর্শিত হয়। ছবিটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয় রূপমহল প্রেক্ষাগৃহে।

ঐতিহাসিকভাবে বহুল আলোচিত এই সিনেমাটিতে অভিনয় করেন- ইনাম আহমেদ, পূর্ণিমা সেন, জাহরাত আজরা, আলী মনসুর, সফিউদ্দিন আহমেদ প্রমুখ। এর প্রধান তিন নারী চরিত্রের মধ্যে একজন ছিলেন পিয়ারী বেগম।

সিনেমাটির গানগুলোতে সুর দিয়েছিলেন প্রখ্যাত সুরকার সমর দাস। এর একটি গানে কন্ঠ দিয়েছিলেন মাহবুবা রহমান।

ছবিটির নির্মাণ ব্যয় ছিল ৬৪,০০০ হাজার টাকা।

More from CinemaMore posts in Cinema »
More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.