Press "Enter" to skip to content

স্মৃতি তর্পন…।

Spread the love

প্রবীর রায় : প্রযোজক পরিচালক ও অভিনেতা।
উনিশশো আশি সালের ২৪শে জুলাই ছিল বৃহস্পতিবার। তার পরদিন সকালে আমরা দুই বাংলার মানুষই এমন এক দুঃসংবাদ পেয়েছিলাম যার জন্যে আমরা  কেউই প্রস্তুত ছিলাম না। একেবারে আকস্মিক পেয়েছিলাম সকালের খবরের কাগজে সেই “ইন্দ্রপতন”এর খবর আমরা। উত্তমকুমার চলে গেলেন অন্য ভুবনে। ম্যাসিভ হার্ট অ্যাটাক। বেলভিউ নার্সিংহোমে ভর্তি হয়েছিলেন।
অঘোষিত ছুটি হয়ে গেল সেদিন। উ-ত্ত-ম-কু-মা-র। এত জনপ্রিয় অভিনেতা বাঙালী দেখেছে আর আগে বা পরে ??? কেমন করে জনপ্রিয়তা ধরে রাখতে হয় জানতেন তিনি। আমার জ্ঞানত, তাকে কোন বিজ্ঞাপনে কাজ করতে দেখি নি। শ্যামলীর পরে আর স্টেজে অভিনয় করেন নি তিনি। খুব বেশী অনুষ্ঠান অ্যাটেন্ড করতেন না। সাধারণ মানুষ তাঁকে দেখতে পেতেন একমাত্র সিনেমাতেই। কত কত অভিনেতাকে তিনি কাজ দিয়েছেন। মনি শ্রীমানী, প্রীতি মজুমদার, শম্ভু ব্যানার্জী এদের প্রায় সব উত্তমকুমারের ছবিতে দেখা যেত। উনিই বলে দিতেন চিত্রনাট্যকার, পরিচালকদের এঁদের দু এক দিনের কাজ দিতে। কত টেকনিশিয়ানদের নীরবে সাহায্য করেছেন তার ইয়ত্তা নেই। এ সবই করেছেন নীরবে। তাই সেদিন যারা টেলিভিশনে মুখ দেখিয়ে কাঁদছিলেন তাদের দেখে আমাদের কোন রিয়াকশন হয় নি। ভাবছিলাম সেই সব টেকনিশিয়ানদের কথা যারা সেদিন আক্ষরিক অর্থে অবিভাবকহীন হয়ে পড়েছিলেন।


চলে গেলেন উত্তমকুমার। এমন সময় গেলেন যখন উনি রোম্যান্টিক নায়কের থেকে নিজেকে সরিয়ে নিয়ে সফলভাবে নিজেকে প্রতিষ্ঠা করে ফেলেছেন বয়স্ক নায়কের চরিত্রে। অনেক ভালো ভালো চরিত্র পাচ্ছেন। পাঠক, মনে করুন অগ্নীশ্বর,আমি সে ও সখা, নগরদর্পণে, ধন্যি মেয়ে, মৌচাক। ঠিক সেই সময়ই চলে যেতে হল তাঁকে।
তেতাল্লিশ বছর কেটে গেল। কত মহাগুরু, মহামহাগুরু দেখলাম আমরা কিন্তু কেউই বাঙালীর সেই আসল ‘গুরু’র ধারেকাছেও আসতে পারলেন না। এমনই অমোঘ আকর্ষণ সেই আসল ‘গুরু’র যে আজ থেকে শুরু হয়ে যাবে চ্যানেলে চ্যানেলে তাঁকে নিয়ে অনুষ্ঠান। মমতা, মুকুল, কাটমানি, ইডি- র তলব, করোনা সব স্থগিত থাকবে এখন কদিন।


এখন শুধুই উত্তমকুমার। হ্যাঁ, মৃত্যুর তেতাল্লিশ বছর পরেও এমনই তাঁর প্রভাব বাংলায়।
ঠিক ওই দিনে,ওই সালেই একেবারে একই বয়েসে একজন বিশ্ববিখ্যাত অভিনেতা মারা যান। কিন্তু সেদিন জানতে পারি নি আমরা বা বলা যায় জানার ইচ্ছেও ছিল না আমাদের। সেদিন সব বাঙালীর সব চেয়ে কাছের এক অভিনেতা পাড়ি দিয়েছেন অন্যলোকে। বাঙালী সেদিন পিটার সেলার্সের মৃত্য সংবাদ পায়ই নি আর পেলেও মনে রাখে নি।
উত্তমকুমার চলে গেলেন না সেদিন……!!!!
যেতেনাহিদিব র সব কলাকুশলীর তরফ থেকে প্রণাম।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.