Press "Enter" to skip to content

সিটি বিজনেস স্কুল বিআইবিএস ১৫ বছরে পদার্পণ…..।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩।সাফল্যের ১৫ বছর বেঙ্গল ইনস্টিটিউট অব বিজনেস স্টাডিজের। এই সাফল্যকে ধরে রাখার জন্য তাঁরা বিড়লা সভাঘরে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। যার পোশাকি নাম ছিল গ্রান্ড এইচআর কনক্লেভ ইন অ্যাসোসিয়েশন এইচ আর লার্নিং নেটওয়ার্ক (এ প্রজেক্ট অফ এ আইআইডিআর)। যেখানে ভারত এবং বিশ্বের একশোর বেশি কোম্পানির এইচ আর রা উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল, ছাত্র-ছাত্রী এবং কর্মসংস্থানের মধ্যে একটি সেতুবন্ধন করা। এবং ছাত্র-ছাত্রীদের এটাও শেখানো যে একজন গ্রাজুয়েট ছাত্র-ছাত্রী থেকে একটা কোম্পানি ঠিক কি কি আশা করে।


২০০৮ সালে “বি আই বি এস কলকাতা” প্রতিষ্ঠিত হয়। সেই থেকে এখনো পর্যন্ত এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হল কর্পোরেট সংস্থার জন্য ছাত্র-ছাত্রীদের প্রস্তুত করা। মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষাদানের মাধ্যমে কর্পোরেট সংস্থাকে পরিচালনার জন্য সুদক্ষ ভাবে প্রস্তুত করা। এছাড়াও ছাত্র-ছাত্রীদের বিভিন্ন কর্পোরেট সংস্থার সাথে যুক্ত করে তাদের হাতে কলমে সেই সংস্থার কাজ সম্পর্কে অবহিত করা। এই প্রতিষ্ঠানটি বিশ্বের বিভিন্ন বড় সংস্থার সাথেও সংযোগ রেখেছে, তাদের প্রতিষ্ঠানকে আরও উন্নত করার জন্য এবং এই প্রতিষ্ঠানের সমগ্র শিক্ষার্থীদের উন্নত সুযোগ পাইয়ে দেওয়ার জন্য।
“এইচ আর লার্নিং নেটওয়ার্ক” হলো বিভিন্ন বহুজাতিক সংস্থা পরিচালনা এবং সু- দক্ষ ভাবে ব্যবস্থাপনা করার জন্য হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এর একটি শিক্ষা। এই শিক্ষা পদ্ধতিতে বিভিন্ন গবেষক এবং বিভিন্ন বহুজাতিক সংস্থার এইচআর রা ও অন্তর্ভুক্ত আছেন। এইচ আর লার্নিং নেটওয়ার্ক একটি ফ্ল্যাগশিপ প্রকল্প। যার মাধ্যমে বিভিন্ন এইচ আর এবং গবেষকদের মধ্যে মতের আদান প্রদান করার সুযোগ। এছাড়াও শিক্ষার্থীদের কাছে একটা সুবর্ণ সুযোগ এই ধরনের মানুষদের কাছ থেকে সামনাসামনি থেকে কাজ শিখে নেওয়ার। ভারতবর্ষের পূর্ব , উত্তর-পূর্ব এবং দক্ষিণের রাজ্যগুলি মিলিয়ে মোট ৪০০ জন সদস্য আছেন এই প্রকল্পে।


এই প্রতিষ্ঠান সমস্ত চেষ্টা করে যাচ্ছে তাদের শিক্ষার্থীদের সবটুকু দিয়ে সাফল্য করার জন্য। প্রায় ৮০ জন এইচ আর এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এনাদের মধ্যে যাঁরা সভা অলংকৃত করেছিলেন তারা হলেন – সমর ব্যানার্জি (সি এইচ আর ও, স্টার সিমেন্ট), সুধাংশু রায় ( প্রেসিডেন্ট, গ্লোবাল এইচ আর মেডিকা গ্রুপ), সুস্মিতা চৌধুরী (হেড এইচআর পিনাকাল ইনফোটেক), ধ্রুবজ্যোতি মজুমদার (এইচ আর, এল এন্ড টি), দেবলীনা রায় ( জিএম এইচআর Vl ) ও সিলভা সরকার (রিজিওনাল এইচআর ম্যানেজার ম্যাক্স রিটেল)।
বি আই বিএস এর চেয়ারম্যান মিস্টার বিদুর কাপুর জানান, বিগত ১৫ বছর ধরে সর্বশ্রেষ্ঠ ম্যানেজমেন্ট শিক্ষা দেওয়ার প্রচেষ্টা তাঁরা চালিয়ে যাচ্ছেন এবং তাদের এই প্রতিষ্ঠানের সাথে ভারতবর্ষ সহ বিভিন্ন উল্লেখযোগ্য ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের সংযোগ রয়েছে। যেমন – আইবিএম, আইআইটি কানপুর, বি এম আই, আয়ারল্যান্ড, সিআইএসআই, লন্ডন এবং এমডিআইএস সিঙ্গাপুর সহ বিভিন্ন উল্লেখযোগ্য প্রতিষ্ঠান।

ছাত্র-ছাত্রীদের কোর্স শেষে উপযুক্ত সার্টিফিকেট প্রদান করা হয় যাতে তাঁরা ভবিষ্যতে যে কোন সংস্থায় গিয়ে সম্মানের সাথে কাজ করতে পারেন।
মিস্টার সায়ক সরকার (প্রতিষ্ঠাতা এবং পরিকল্পনা, এইটার লার্নিং নেটওয়ার্ক এবং আইআইডিআর) জানান যে, এইচ আর লার্নিং নেটওয়ার্ক এবং আইআইডিআর এর সঙ্গে বি আই বি এস যৌথভাবে পথ চলার ফলে ছাত্রছাত্রীরা অনেক উপকৃত হবে এবং বিভিন্ন এইচ আর সংস্থায় এইচ আর হিসেবে কর্মদক্ষতার সাথে তারা কাজ করতে সক্ষম হবে। এর ফলে পেশাগত দিক থেকে তাদের অনেক উন্নতি হবে।

More from EducationMore posts in Education »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *