Press "Enter" to skip to content

সাইকোপ্যাথ সম্পর্কে মিথ….।

Spread the love

শ্রদ্ধাঞ্জলি দাশগুপ্ত : কনসালট্যান্ট সাইকোলজিস্ট, কলকাতা, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩। জনপ্রিয় সংস্কৃতি সাইকোপ্যাথের কিছু সাবলীল, অবাস্তব ছবি অফার করেছে: গিগলিং, টুইচি পাগল; নীরব, মুখোশযুক্ত স্ল্যাশার; স্নোবিশ, সাংস্কৃতিকভাবে পরিমার্জিত, অত্যন্ত বুদ্ধিমান নরখাদক এবং — আপনি আপনার কাজ কতটা পছন্দ করেন তার উপর নির্ভর করে — আপনার বস।

সাম্প্রতিক প্রবণতায় আরেকটি সম্ভাব্য বিভ্রান্তিকর চিত্র আবির্ভূত হয়েছে যা বোঝায় যে কিছু সাইকোপ্যাথিক বৈশিষ্ট্যযুক্ত যে কেউ একজন সাইকোপ্যাথ। উদাহরণ স্বরূপ, কারো কারো চোখে, পচা বেডসাইড পদ্ধতিতে একজন শল্যচিকিৎসক, এবং সহানুভূতির সাথে কাঁদার কোনো প্রবণতা নেই কারণ তিনি আপনার ত্রুটিপূর্ণ হার্টের ভাল্ব মেরামত করার জন্য আপনাকে খুলে দিয়েছেন, তার পেশাকে “সবচেয়ে সাইকোপ্যাথ সহ পেশার তালিকায়” শীর্ষে নিয়ে যায় ” একটি বিকল্প দৃষ্টিভঙ্গি পরামর্শ দেয় যে এই ব্যক্তি একজন উচ্চাকাঙ্ক্ষী, নো-ননসেন্স পেশাদার, সীমিত লোকের দক্ষতা সহ, যিনি আপনাকে বাঁচতে চান। সে বছরের পর বছর অধ্যয়ন করে, অধ্যবসায়ের সাথে প্রশিক্ষণ দেয় এবং আপনার ত্রুটিপূর্ণ হৃদয় মেরামত করতে এবং আপনার আয়ু বাড়াতে আপনার উপর কাজ করে।

একজন সাইকোপ্যাথের কিছু সাইকোপ্যাথিক বৈশিষ্ট্য নেই। সোসাইটি ফর দ্য সায়েন্টিফিক স্টাডি অফ সাইকোপ্যাথি ব্যাখ্যা করে, “বৈশিষ্ট্যের একটি নক্ষত্রমণ্ডল।” এবং সেই নক্ষত্রপুঞ্জ দ্বারা বর্ণিত চিত্রটি দীর্ঘমেয়াদে আত্মবিশ্বাস জাগায় না: সহানুভূতি এবং অপরাধবোধের অভাব, অর্থপূর্ণ মানসিক বন্ধন গঠনে অক্ষমতা; narcissism এবং পৃষ্ঠীয় কবজ; অসততা, কারসাজি, এবং বেপরোয়া ঝুঁকি গ্রহণ। ঝুঁকি গ্রহণ সার্জনদের মধ্যে সহনীয়। বেপরোয়া ঝুঁকি নেওয়া নয়।

সু-প্রমাণিত হেয়ার সাইকোপ্যাথি চেকলিস্ট-সংশোধিত হল সবচেয়ে পরিচিত হাতিয়ার যা মনোবিজ্ঞানীরা সাইকোপ্যাথি পরিমাপের জন্য ব্যবহার করেন। ক্ষেত্রটিতে এর আধিপত্যকে চ্যালেঞ্জ করা হচ্ছে, তবে তার সম্পর্কে রিপোর্ট করার জন্য সাইকোপ্যাথের উপর সম্পূর্ণ নির্ভর না করার সুবিধা রয়েছে। PCL-R 20টি ব্যক্তিত্বের বৈশিষ্ট্য এবং আচরণ বিবেচনা করে। এটি নির্মমতা/সহানুভূতির অভাব, অনুশোচনা বা অপরাধবোধের অভাব, স্ব-মূল্যের মহৎ বোধ, চকচকেতা এবং উপরিভাগের কবজ, প্যাথলজিকাল মিথ্যা কথা, প্রতারণা/কারচুপিমূলক আচরণ এবং অগভীর আবেগের পরিচিত তালিকা ছাড়াও অন্যান্য বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যের প্রমাণ বিবেচনা করে। এটি দায়িত্ব গ্রহণে ব্যর্থতা, উদ্দীপনার প্রয়োজন, পরজীবী জীবনধারা, বাস্তবসম্মত দীর্ঘমেয়াদী লক্ষ্যের অভাব, আবেগপ্রবণতা, দায়িত্বহীনতা, দুর্বল আচরণ নিয়ন্ত্রণ, প্রাথমিক আচরণগত সমস্যা, কিশোর অপরাধ, শর্তসাপেক্ষ মুক্তি প্রত্যাহার, অপরাধমূলক বহুমুখিতা, অশ্লীল যৌন আচরণ এবং অনেক বৈবাহিক সম্পর্ক।

যখন এই বৈশিষ্ট্যগুলির যথেষ্ট পরিমাণ উচ্চ মাত্রায় উপস্থিত থাকে, তখন সাইকোপ্যাথের একটি রূপরেখা ফুটে ওঠে।
উদীয়মান রূপরেখা, যাইহোক, এই সাধারণ ভুল ধারণাগুলির কোনটি অন্তর্ভুক্ত করা উচিত নয়:

1. সাইকোপ্যাথরা উন্মাদ।
আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন সাইকোপ্যাথি (যা এটি সোসিওপ্যাথি এবং অসামাজিক ব্যক্তিত্বের ব্যাধির সাথে সমতুল্য) একটি ব্যক্তিত্বের ব্যাধি হিসাবে বিবেচনা করে, যখন কিছু লোক এটিকে ব্যক্তিত্বের ধরণ হিসাবে বিবেচনা করে। উভয়েই একমত যে সাইকোপ্যাথরা সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য জানে। আইনত, সাইকোপ্যাথরা পাগল নয়। তারা কণ্ঠস্বর শুনতে পায় না বা অন্য হ্যালুসিনেশন অনুভব করে না। তাদের চিন্তাধারা বিভ্রান্তিকর বা বিভ্রান্তিকর দ্বারা বিকৃত হয় না। অন্য কথায়, তারা মানসিক রোগ নয়, মানসিক রোগের একটি বৈশিষ্ট্য

2. সকল গণহত্যাকারীই সাইকোপ্যাথ।
আমি অপরাধী সাইকোপ্যাথের জৈবিক অধ্যয়ন সম্পর্কে একটি বই লিখছি এমন কাউকে বলার পরে একটি ঘন ঘন প্রতিক্রিয়া ছিল: “আপনার [গণহত্যাকারীর নাম পূরণ] সম্পর্কে লিখতে হবে।” আমি প্রায়ই ব্যাখ্যা করতাম যে মনোরোগ বিশেষজ্ঞরা নির্ধারণ করেছিলেন যে তারা যে ব্যক্তির নাম রেখেছেন তিনি সম্ভবত সাইকোটিক এবং সাইকোপ্যাথিক ছিলেন না। কখনও প্রতিক্রিয়া ছিল ধাঁধা, কখনও বোঝার, এবং কখনও কখনও উদাসীনতা। বেশিরভাগ প্রাপ্তবয়স্ক যারা একক ঘটনার সময় একাধিক মানুষকে হত্যা করে তারা সাইকোসিসে ভুগছে এবং তাদের মানসিক অসুস্থতার ইতিহাস রয়েছে। ফরেনসিক সাইকোলজিস্ট জে. রিড মেলয় গত ৫০ বছরে ঘটে যাওয়া অনেক গণহত্যার অধ্যয়ন করার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন। বেশিরভাগ মানসিকভাবে অসুস্থ ব্যক্তিরা অবশ্যই হিংসাত্মক নন, কিন্তু মিডিয়ার দ্বারা এই বিরল ঘটনাগুলির অত্যধিক কভারেজ তাদের সাপ্তাহিক ঘটনা বলে মনে করে। গণহত্যাকারীদের সংখ্যালঘুর মধ্যে বিষণ্ণ নরহত্যাকারী ব্যক্তি এবং খুব কমই কলাম্বাইন শুটার এরিক হ্যারিসের মতো সাইকোপ্যাথ।

3. সমস্ত সাইকোপ্যাথ হিংস্র হয়। সাইকোপ্যাথি একটি ঝুঁকির কারণ, কিন্তু গ্যারান্টি নয় যে কেউ শারীরিকভাবে হিংস্র হতে পারে। এটা আশ্চর্যের কিছু নয় যদি বেপরোয়া ঝুঁকি গ্রহণ সহানুভূতি এবং অপরাধবোধের অভাব এবং অন্যান্য মানুষের সাথে গভীর মানসিক বন্ধন গঠনে অক্ষমতার সাথে মিলিত হয়। আপনি এই বৈশিষ্ট্যগুলির সাথে কারো সাথে হ্যাং আউট করতে চান না এবং আপনি অবশ্যই এমন একটি পরিস্থিতি ভাগ করতে চান না যেখানে সম্পদের অভাব রয়েছে। তবে সাইকোপ্যাথদের বৈশিষ্ট্যযুক্ত বৈশিষ্ট্য এবং আচরণের সংগ্রহ অহিংস জীবনধারার জন্য প্রচুর জায়গা ছেড়ে দেয়

4. কারাগারগুলো সাইকোপ্যাথ দিয়ে পূর্ণ।
কারাগারগুলি সাইকোপ্যাথ দিয়ে পূর্ণ নয়, তবে তারা অসামাজিক ব্যক্তিত্বের ব্যাধিতে পূর্ণ। যদিও আমেরিকান সাইকিয়াট্রিক সোসাইটি এখনও সাইকোপ্যাথিকে অসামাজিক ব্যক্তিত্বের ব্যাধির সাথে সমান করে, বেশিরভাগ সাইকোপ্যাথি বিশেষজ্ঞরা তা করেন না। অসামাজিক ব্যক্তিত্বের ব্যাধি অ্যান্টিসের উপর ভিত্তি করে নির্ণয় করা হয়

More from HealthMore posts in Health »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.