Press "Enter" to skip to content

শীতে ত্বকের যত্নে ঘরোয়া টিপস…….।

Spread the love

বিশিষ্ট অভিনেত্রী ও প্রখ্যাত নৃত্যশিল্পী – মৌবনি সরকার।

মধুমিতা শাস্ত্রী : ২৮, নভেম্বর, ২০২০। হাওয়ায় শিরশিরে অনুভূতি, শীতের আমেজ শুরু। এই সময় নানা রকম সব্জি, লোভনীয় খাবার-দাবার, ঘুরে বেড়ানো এসবে মনটা খুশিতে মেতে উঠলেও ত্বক কিন্তু নিস্প্রাণ-নির্জীব হয়ে যায়। এই সময়ে সে চায় একটু বেশি যত্ন। শীতে ত্বকের উজ্জ্বলতা এবং ময়েশ্চারাইজার ধরে রাখতে ভেতর ও বাইরে দুই দিক থেকেই যত্ন নিতে হবে।

ভেতর থেকে যত্ন।
পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। প্রতিদিন অন্তত একটা করে মরশুমি ফল খান। শীতে জল খাওয়া কম না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। বেশি পরিমাণে শাক-সবজি খান। জাঙ্কফুড এড়িয়ে চলুন।

বাইরে থেকে যত্ন।
হাত ও পায়ের ত্বকের যত্ন।
আমাদের শরীরের যে অংশ খোলা থাকে শীতের হিমেল বাতাসে সেই সব অংশ বেশি ক্ষতিগ্রস্থ হয়। এই ক্ষতি রিকভার করার উপযুক্ত সময় রাতে ঘুমোতে যাওয়ার আগে।
(১) রাতে ঘুমোতে যাওয়ার আগে গ্লিসারিনের সঙ্গে জল অথবা গোলাপ জল মিশিয়ে পায়ে হাতে ধীরে ধীরে মালিশ করে ঘুমিয়ে পড়ুন। এতে ত্বক নরম ও মসৃণ থাকবে।


(২) অলিভ অয়েলও একটি ভালো ময়েশ্চারাইজারের কাজ করে। যাঁদের ত্বক খুব রুক্ষ তাঁরা স্নানের পরে অলিভ অয়েল মাখুন। যাদের তৈলাক্ত ত্বক তারা স্নানের আগে মাখুন। এতে ত্বকের জৌলুস ফিরে আসবে।
(৩) হাত- পা ধুয়ে অথবা ভিজে কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে নিয়ে সিক্ত ত্বকে অ্যালোভেরা জেল ও তার অর্ধেক পরিমাণে অলিভ অয়েল মিশিয়ে ধীরে ধীরে হাত ও পায়ের ত্বকে মাসাজ করুন। কিছুক্ষণ রেখে দিন।

শুকিয়ে গেলে ধুয়ে মুছে নিন। এটা রাতে ঘুমোতে যাওয়ার আগে করলে আারও ভালো ফল পাবেন। সকালে ঘুম থেকে উঠে যে কোনও গ্লিসারিন যুক্ত সাবান দিয়ে ধুয়ে ভালো মানের ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

গোড়ালির যত্ন।
শীতে পায়ের গোড়ালি ফাটা অনেকের কাছে একটা বড় সমস্যা। সঠিক যত্ন নিতে না পারলে অবস্থা যে কোনো মুহূর্তে খারাপ হতে পারে। সমস্যা সমাধানে রইল কিছু ঘরোয়া টিপস।
(১) ঈষদুষ্ণ জলে এক চামচ লবন, এক চামচ বডিওয়াশ বা যে কোনও শ্যাম্পু ও কয়েকটি পাতিলেবুর টুকরো দিয়ে মিশিয়ে নিন। ঐ জলে দুই পা ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখুন।

এরপর ব্রাশ দিয়ে ঘসে গোড়ালি পরিষ্কার করে নিন। এতে পায়ের গোড়ালির মরা চামড়া ও ধুলো ময়লা নিমেষে বেরিয়ে যাবে। পা মুছে যে কোনও ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে পায়ে সুতির মোজা পোড়ে নিন। এতে গোড়ালি ফাটার সমস্যা খুব তাড়াতাড়ি সেরে যাবে।

ঠোটের যত্ন।
শীতে আর একটি বড় সমস্যা হল ঠোঁট রুক্ষ হয়ে যাওয়া, চামড়া ওঠা ও ফেটে যাওয়া। এই সমস্যা থেকে রেহাই পেতে রইল কিছু ঘরোয়া টিপস।
(১) সামান্য পরিমাণ কাঁচা দুধ আঙুলের ডগা দিয়ে অথবা তুলো দিয়ে ২-৩ মিনিট মাসাজ করে ঠোঁটে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে মুছে নিন। এটা দিনে তিনবার করলে ভালো উপকার পাবেন। দুধটা ফ্রিজে ঠান্ডা করে নিলে বেশি উপকার পাওয়া যায়।


(২) সামান্য মধু নিয়ে একইভাবে ২-৩ মিনিট মাসাজ করুন। মধু ঠোঁটের শুষ্কতা দূর করে নরম করে তুলবে। এটিও দিনে তিনবার ব্যবহার করলে ভালো উপকার পাবেন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.