Press "Enter" to skip to content

শিশুমনে হিল্লোল তোলা ডোনাল্ড ডাকের জন্মদিন আজ…..।

Spread the love

হ্যা পি বা র্থ ডে ডো না ল্ড ডা ক

বাবলু ভট্টাচার্য : শিশুমনে হিল্লোল তোলা ডোনাল্ড ডাকের জন্মদিন আজ। দেখতে দেখতে ৮৯ বছরে পা দিল ডোনাল্ড ডাক।

আঙ্কল ডোনাল্ড এমন একজন হাঁসকাকু, যে নিজে চিরসবুজ থাকে, সকলকে চিরসবুজ রাখে!

১৯৩৪ সালের ৯ জুন জন্ম হয় ডোনাল্ড ডাকের। ‘দ্য ওয়াইজ লিটল হেন’ কমিকসে প্রথম আবির্ভাব। ওয়াল্ট ডিজনি চেয়েছিলেন, এই সত্তা যেন সর্বকালীন হয়। তাঁর সেই বাসনা সফল হয়েছে।

আঙ্কল ডোনাল্ড খুবই রাগী লোক! কিন্তু জীবন নিয়ে দৃষ্টিভঙ্গি ইতিবাচক। রাগের কারণেই নানা কাজ ভেস্তে গিয়েছে। কোনও কাজ শুরু করার পরই সামান্যতম বাধা এলে সে রেগে কাঁই। আর তার ফলে মাঝপথে ঘেঁটে গিয়েছে।

ডোনাল্ড ডাকের ভাইপোদের মতে, তাদের কাকা খুবই কুঁড়ে। শারীরিক কসরত মোটেই করতে চায় না। ভাইপোরা খোঁচা দিলেও কাকা এ নিয়ে বেশি ভাবতে নারাজ।

তবে আঙ্কল ডোনাল্ডের গায়ে যে অসীম জোর আছে, তা বোঝা গিয়েছে বেশ কয়েকবার। যেমন, একবার তিন ভাইপোকে নিয়ে সমুদ্রে ভেসে পড়েছিল নৌকোতে। হঠাৎ হাঙরের হামলা। বিস্তর লম্ফঝম্প করার পর এক ঘুষিতেই হাঙরের ভবলীলা সাঙ্গ করে দিয়েছিল আঙ্কল ডোনাল্ড!

ডোনাল্ড ডাক অজাতশত্রু নয়। তাই তাকে ‘বিগল বয়েজ’, ‘গ্ল্যাডস্টোন গেন্ডার’, ‘মিস্টার জোনস’ প্রমুখদের থেকে সতর্ক থাকতে হয়। কীভাবে দুশমনদের জব্দ করা যায়, তা ভাবতে শুরু করলে আঙ্কল ডোনাল্ডে পায়চারির গতি বেড়ে যায়।

নীল জামা, নীল টুপি চির পরিচিত পোশাক। পা দু’টো হলুদ। পায়ে জুতো-মোজা নেই। জামাখানা এসে থেমে গিয়েছে কোমর অবধি। প্যান্টুলুন পরা পছন্দ করে না! পিছন দিকে লেজের মতো উঁচু হয়ে থাকে পালকগুচ্ছ। খুব খুশি হলে টুপি খুলে অভিবাদন জানায়।

শুধু কী ইংরেজি, ডোনাল্ড ডাকের কীর্তি পৃথিবীর বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। চীনা, জাপানি, স্প্যানিশ, ফরাসি, পোলিশ, পর্তুগিজ ইত্যাদি সব ভাষাতেই।

More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.