Press "Enter" to skip to content

লিলুয়ায় এম সি কে ডি ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং রাজ্যে বৈদ্যুতিক যানবাহনে প্রযুক্তিগত শিক্ষার এক নতুন দিশা দেখাতে সক্ষম হল…..।

Spread the love

শ্রীজিৎ চট্টরাজ/ গোপাল দেবনাথ : হাওড়া, ১১ মে ২০২২। সারা বিশ্বজুড়ে মানব সভ্যতার পক্ষে এক অশনি সংকেত এনেছে পরিবেশ দূষণ। গাড়ির জ্বালানির  ক্ষেত্রে পেট্রোল ও ডিজেল এই দুই জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি সেই সাথে চূড়ান্ত দূষণ। সাধারণ মানুষ বিকল্প জ্বালানির খোঁজ পেয়ে গেছে আর সেই কারণেই পেট্রোল ও ডিজেল এখন প্রায় অতীত হতে চলেছে। বহু বিখ্যাত গাড়ি নির্মাতা সংস্থাগুলি ব্যাটারি চালিত গাড়ির নতুন নতুন মডেলের গাড়ি বাজারে আনছে। প্রথমত এই ধরণের গাড়ি থেকে দূষণ ছড়ানোর মাত্রা অতি সামান্যই। বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির ধারণ ক্ষমতা আগের তুলনায় অনেক বেড়েছে। এক দশক আগেও একবার চার্জে মাত্র ৭০ মাইল ছিল গাড়ির চলন ক্ষমতা। এখন তা ২০০ মাইলের চেয়ে বেশি চলছে।  রক্ষণাবেক্ষণের খরচও কম। ফলে বাড়ছে ব্যাটারি চালিত গাড়ির চাহিদা। এই ক্ষেত্রে দরকার পেশাদার প্রযুক্তিবিদ।
হাওড়া জেলার লিলুয়ার এম সি কে ভি ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং প্রযুক্তিগত শিক্ষার একটি পরিকাঠামো তৈরি করে নজির সৃষ্টি করলো। আজ ১১মে বুধবার এই শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে বৈদ্যুতিক যানবাহন পরীক্ষাগার ও ত্রৈমাত্রিক মুদ্রণের সেন্টার অফ এক্সিলেন্স প্রবর্তনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড: সৈকত মিত্র, উপাচার্য, ম্যাকাউট, কার্নেশন ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্র প্রকাশ সেহগাল, আলফা টেক সিস্টেমের সি ই ও এবং প্রতিষ্ঠাতা  সুমন্ত ভুতোরিয়া।
শিক্ষার্থীদের ডিজাইনিং, ডেভলপিং এর তত্ত্ব ও ব্যবহারিক শিক্ষা দেওয়া হবে। ফলে আগামীদিনে বৈদ্যুতিক যানবাহনের সমস্যা সমাধানের পথ আরও সুগম হবে। শিক্ষার্থীরা লাইভ প্রজেক্ট ও শিক্ষানবিশ ছাত্ররা যেমন হাতে কলমে কাজ শেখার সুযোগ পাবেন,
তেমন গবেষণা,পরীক্ষা নিরীক্ষা ও পরামর্শ মূলক অভিজ্ঞতা অর্জনের সুবিধা পাবেন। এই সুযোগ মিলবে ই ভি ডোমেনে স্টার্টআপ কার্যক্রমের সহায়তায়।
সমগ্র পূর্বাঞ্চলে একটি সতন্ত্র পদক্ষেপের কথা উল্লেখ করে ইনস্টিটিউটের চেয়ারম্যান কিষান কুমার আগরওয়াল বলেন, এই আধুনিক গবেষণাগারের লক্ষ্য অনুশীলনকারী প্রকৌশল ছাত্রদের মধ্যে বাণিজ্যিক দৃষ্টিভঙ্গিতে প্রসারিত করা হবে।পাশাপাশি বৈদ্যুতিক যানবাহন ও  ত্রিমাত্রিক স্তরের শিল্পগুলিকে পরামর্শ ও  প্রয়োজনীয় পরিষেবায় নিয়োজিত থাকবে।

More from ScienceMore posts in Science »
More from TechnologyMore posts in Technology »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *