Press "Enter" to skip to content

রবীন্দ্রনাথের গানে আজন্ম নিবেদিত এক শিল্পীর নাম মিতা হক…..।

Spread the love

জন্মদিনে স্মরণঃ মি তা হ ক

বাবলু ভট্টাচার্য : রবীন্দ্রনাথের গানে আজন্ম নিবেদিত এক শিল্পীর নাম মিতা হক। রবীন্দ্রনাথের গানই ছিল যার জীবনের একমাত্র ব্রত। রবীন্দ্রসঙ্গীতের অমিয় ধারায় নিজেকে সিক্ত করার পাশাপাশি পরবর্তী প্রজন্মের শিক্ষার্থীদের মাঝেও ছড়িয়ে দিয়েছেন তার সঙ্গীত লব্ধ জ্ঞান।

মিতা হক সঙ্গীতপ্রেমী পরিবারে বড় হওয়ায় গানের জন্য আলাদা কোনো স্কুল বা একাডেমিতে ভর্তি হতে হয় নি। তার কাকা দেশের সাংস্কৃতিক আন্দোলনের অগ্রপথিক ও রবীন্দ্র গবেষক ওয়াহিদুল হক। প্রথমে কাকার কাছে এবং পরে ওস্তাদ মোহাম্মদ হোসেন খান ও সনজিদা খাতুনের কাছে বাড়িতেই গান শেখেন তিনি।

মাত্র ১১ বছর বয়সে বার্লিনে অনুষ্ঠিত আন্তর্জাতিক শিশু উৎসবে অংশ নেন তিনি। ১৯৭৬ সাল থেকে তিনি তবলা বাদক মোহাম্মদ হোসেন খানের কাছে সঙ্গীত শেখা শুরু করেন। ১৯৭৭ সাল থেকে নিয়মিত তিনি বাংলাদেশ টেলিভিশন ও বেতারে সঙ্গীত পরিবেশনা করেন।

 

তার একক ভাবে মুক্তি পাওয়া ২৫টির মতো অ্যালবাম আছে। এর মধ্যে ১৪টি এই দেশ থেকে ও ১১টি বাংলাদেশ থেকে প্রকাশিত। তিনি ২০১৬ সালে শিল্পকলা পদকসহ বিভিন্ন সম্মাননা লাভ করেছেন।

সুরের এই মহান সাধক ‘সুরতীর্থ’ নামে একটি সঙ্গীত প্রশিক্ষণ দল গঠন করেন, যেখানে তিনি পরিচালক ও প্রশিক্ষক হিসেবে দায়িত্বপালন করতেন। পাশাপাশি ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত বিভাগের প্রধান হিসেবে গান শিখিয়েছেন বহুদিন ধরে। জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদে প্রথমে সাধারণ সম্পাদক ও পরবর্তী সময়ে সহ-সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।

এরপর ১৯৭৭ সাল থেকে নিয়মিতভাবে গণমাধ্যমে গাইতে শুরু করেন৷ পরিবারের সুরের ধারার ঐতিহ্য ধারণ ও বহন করছেন তিনি। ফলে বাংলাদেশের মাটি ও মানুষের কাছের শিল্পী আপনজন হিসেবে স্বীকৃতি পেতে দেরি হয়নি তার।

 

সংগীতে অনন্য অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার, শিল্পকলা পদক, চ্যানেল আই আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

মিতা হক ২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। এরপর কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মিতা হককে বাংলা একাডেমির ‘রবীন্দ্র পুরস্কার’ দেওয়া হয়।

মিতা হক অকাল প্রয়াত স্বনামধন্য অভিনেতা-পরিচালক নাট্যজন খালেদ খানকে বিয়ে করেন। তাদের একমাত্র সন্তানের নাম ফারহিন খান জয়িতা।

বাঙালি সংস্কৃতির শুদ্ধতায় নিমগ্ন এই শিল্পী অসাম্প্রদায়িক চেতনাকে শুধু ধারণ ও লালনই করেননি, নিরন্তর সচেষ্ট ছিলেন তার বিকাশেও। তিনি শিল্প-সংস্কৃতির নানান ইতিবাচক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

২০২১সালের ১১ এপ্রিল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এই মহান শিল্পী মৃত্যুবরণ করেন।

শিল্পী মিতা হক ১৯৬২ সালের আজকের দিনে (৬ সেপ্টেম্বর) ঢাকায় জন্মগ্রহণ করেন।

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »
More from MusicMore posts in Music »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *