Press "Enter" to skip to content

মিউনাস নাট্যদলের প্রাক রজতজয়ন্তী জন্মদিবস পালিত হলো নাটক ও সেমিনারের মাধ্যমে….।

Spread the love

ইন্দ্রজিৎ আইচ : কলকাতা, ৯ সেপ্টেম্বর ২০২৩।সম্প্রতি দক্ষিণ কলকাতার তপন থিয়েটার হলে অনুষ্ঠিত হয় মিউনাস নাট্য দলের জন্মদিন পালন সন্ধ্যা। অনুষ্ঠান শুরু হয় মিউনাস নাট্যদলের সদস্য ও সদস্যাদের গাওয়া সমবেত সঙ্গীত দিয়ে । মিউনাস এর ২৪ তম জন্মদিন নিয়ে সন্দীপ করের লেখা ও সুর সকলের মন জয় করে নেয়। সম্প্রতি মিউনাসের ২৪ তম জন্মদিনে আলোকশিল্পী চিত্ত সরকার স্মৃতি সম্মাননা ২০২৩ প্রদান এবং নিজস্ব প্রযোজনা দূষণ মঞ্চস্থ হলো তপন থিয়েটারে ।

সম্মাননা জ্ঞাপন করার কথা ছিল সত্যপ্রিয় সরকার, কাবেরী বসু , সুব্রত কাঞ্জিলাল এবং মোঃ আলিকে । প্রাকৃতিক দুর্যোগে নাট্যকার সুব্রত কাঞ্জিলাল এই সম্মাননা গ্রহণ করতে মঞ্চে উপস্থিত থাকতে পারেন নি । বিশেষ অতিথি ও সম্মাননা জ্ঞাপক হিসেবে উপস্থিত ছিলেন নাট্যকার পরিচালক ও অভিনেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়। সঞ্চালনায় ছিলেন উৎসব দাস ।

সমগ্র অনুষ্ঠানটি দুটি ভাগে ভাগ করা হয়েছিল । প্রথমার্ধে সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান এবং দ্বিতীয়ার্ধে মিউনাস এর নিজস্ব প্রযোজনা নাটক দূষণ ।

প্রথম অর্ধের অনুষ্ঠানটি ঘরোয়া মেজাজে শুরু হয়েছিল এবং মিউনাস প্রতিটি দর্শককে তাঁদের অজান্তেই ঐ সময়টুকুর জন‍্য একান্তই আপন করে নিয়েছিল শান্তনু বন্দ্যোপাধ্যায় । তাঁর সহজ সরল সুন্দর বক্তব‍্যে এবং সম্মাননা প্রাপকদের সাথে তাঁর ঘরোয়া আড্ডায় উৎসবের মেজাজ কয়েক গুন বেড়ে গিয়েছিলো । বিদগ্ধ অভিনেতা সত্যপ্রিয় সরকার ও কাবেরী বসুর বক্তব্যে সেদিন উপস্থিত সকলে ঋদ্ধ হয়েছেন । এই শুভদিনে প্রত্যেক দর্শকের জন্য মিষ্টিমুখের ব‍্যবস্থা করা হয়েছিল।

দ্বিতীয় অর্ধে উৎসব দাসের লেখা ও নির্দেশনায় মঞ্চস্থ হলো নাটক ‘ দূষণ ” । সামাজিক দূষণ নিয়ে এই নাটক। প্রতি মুহূর্তে আমরা বিপদকে সঙ্গী করে চলেছি । সেটা কতটা ভয়ানক হতে পারে তা এই নাটক না দেখলে উপলব্ধিই করতে পারবেন না । সবাই সুযোগ পেলে অবশ্যই দেখবেন। এ নাটক আপনাকে ভাবাবে এই টুকু বলতে পারি। সকলেই ভালো অভিনয় করেছে।
নাটকটি সকলের দেখার মতন বলে এই প্রতিবেদকের মনে হয়েছে।

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »
More from Theater/DramaMore posts in Theater/Drama »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.