Press "Enter" to skip to content

মানবিকের মানবিকতার পরিচয় প্রদানে বিশেষ উদ্যোগ গ্রহণ….।

Spread the love

সৃঞ্চিণী পোদ্দার, আদ্যাপীঠ, ২ সেপ্টেম্বর, ২০২৪। মানবিকের বিশেষত্ব রক্তদান কর্মসূচি পালন। জাতি ধর্ম বর্ণ ভেদাভেদের উর্ধ্বে গিয়ে সকলের তরে আমরা সকলে। এই ভাবনাকে সামনে রেখে মানবিক নামে এক সংগঠনের উদ্যোগে স্বেচ্ছায় এক রক্তদান শিবির কর্মসূচির আয়োজন করা হয়। ২০০৭ সাল থেকে এই সংগঠনের পথ চলা শুরু হলেও পরবর্তীতে ২০১৭ সালে মানবিক নামকরণের মধ্য দিয়ে প্রতিমুহূর্তে বারংবার মানবিকতার পরিচয় দিয়ে এসেছে এই সংগঠন।

এদিন কামারহাটি পৌরসভার ১৩ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ডি ডি মন্ডল ঘাট রোড আদ্যাপীঠ এলাকায় এক অনুষ্ঠান বাড়িতে রক্তদান শিবির কর্মসূচি পালন করা হয় । যেখানে সমাজের বিভিন্ন স্তরের স্বেচ্ছাসেবী সংগঠনের সমাজকর্মী থেকে শুরু করে কামারহাটি পৌরসভার পৌরপ্রধান গোপাল সাহা প্রধান অতিথি হিসেবে শামিল হন। এর পাশাপাশি পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরাও উৎসাহিত করতে এই উদ্যোগে পাশে এসে দাঁড়ান।

কলকাতার বেসরকারি একটি নামি হেলথ কেয়ার সেন্টার এর মেডিকেল টিমের সহযোগিতায় এদিন ৬০ জন রক্তদাতা অংশগ্রহণ করেন। এই দিনের এই রক্তদান শিবির কর্মসূচিতে বহু মহিলা রক্তদাতাও সামিল হয়। প্রত্যেক রক্তদাতাদের উৎসাহিত করতে নানা রকম ফলমূল জাতীয় খাবার এবং ফুল দিয়ে বিশেষভাবে সম্মান জ্ঞাপন ও করা হয়। এর পাশাপাশি সকল অতিথিদের বিশেষভাবে মেডেল পরিয়ে সম্মান জানান মানবিক নামে এই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

জীবে প্রেম করে যেই জন সেই জন সেবিছে ঈশ্বর। স্বামী বিবেকানন্দের বাণী প্রতিমুহূর্তে অক্ষরে অক্ষরে পালন করে চলেছে মানবিকের সদস্যরা। যারা বন্যা কবলিত অঞ্চল থেকে শুরু করে প্রত্যন্ত এলাকায় ছুটে গিয়ে নিজেদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে বন্ধু হিসেবে পাশে দাঁড়ান। কখনো উৎসব অনুষ্ঠানে নতুন পোশাকে সাজিয়ে তোলেন আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের মানুষদের। তেমনই আরেক দিকে অনাহারে দিন কাটানো মানুষগুলোর মুখে খাবার যোগান তারা। থ্যালাসেমিয়া রোগাক্রান্ত বেশ কয়েকজন রোগীদের বাঁচার রসদ যোগাচ্ছেন অনবরত এই সংগঠনের সদস্যরা। আর তাই এই সংগঠনের কর্ণধার প্রণব ভট্টাচার্যের তদারকিতে প্রতিবছর এই রক্তদান শিবির কর্মসূচি পালনের মধ্য দিয়ে থ্যালাসেমিয়া সে সমস্ত রোগাক্রান্ত রোগীদের পর্যাপ্ত পরিমাণ রক্ত যোগান দিয়ে প্রাণ বাঁচান। শুধু তাই নয় প্রয়োজনে মুমূর্ষ রোগীর বাঁচার ক্ষেত্রে নিজের রক্ত দিতেও পিছুপা হন না। মানবিক সংগঠনের এই ধরনের এ হেনো উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন উপস্থিত সকল অতিথিরা।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.