Press "Enter" to skip to content

মহালয়ার দিনে “অক্ষরভূমি”-সাহিত্য ম্যাগাজিনের শুভ সূচনা পর্ব ও গুণীজন সংবর্ধনা সভা….।

Spread the love

পারিজাত মোল্লা : কলকাতা, ২৭ সেপ্টেম্বর ২০২২। মাতৃপক্ষের সূচনা পর্বে মহালয়ার দিন পশ্চিমবঙ্গ বাংলা একাডেমি (জীবনানন্দ দাশ সভাঘর)এ ছিল চাঁদের হাট। “অক্ষরভূমি”-আন্তর্জাতিক সাহিত্যে ম্যাগাজিনের শুভ সূচনা পর্বে এদিন ম্যাগাজিনের আনুষ্ঠানিক প্রকাশ ঘটে কবি ও শিশু সাহিত্যিক কার্ত্তিক ঘোষ ও সাহিত্যিক পৃথ্বীরাজ সেন মহাশয়ের হাত দিয়ে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি প্রসূন ভৌমিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ শঙ্কর পাণ্ডে সহ কুমুদ সাহিত্য মেলার সম্পাদক মোল্লা জসিমউদ্দিন, কবি আনারুল ইসলাম প্রামানিক, ভারতীয়  মানবাধিকার সংগঠনের রাজ্য সভাপতি মনোতোষ বেরা, কবি ও  চলচ্চিত্র পরিচালক রাজকুমার দাস, মৃদুল বিশ্বাস, বাউল শিল্পী স্বপন দত্ত, সমাজসেবী শিবাজী দে সহ বিশিষ্টজন।

ম্যাগাজিন সম্পাদক কবি দশমিক পলাশ (পলাশ পাল) জানান -“সাহিত্যের মাঝে সকল গুণীজনদের একত্রে করে এক মেলবন্ধন তৈরী করার চেষ্টা করেছি। যেন আমরা সর্বদাই সাহিত্য চর্চা করে সমাজের জন্য কিছু করতে পারি। ডিজিটাল যুগেও এখনও বেশির ভাগ মানুষ ছাপা পাঠ্য পুস্তক আকারে যে কোনো বই পড়তে ভালোবাসে বলে তিনি মনে করেন। এইদিনের মঞ্চে অতিথি সহ গুণীজনদের সংবর্ধনা জানানোর পাশাপাশি স্বরচিত কবিতা পাঠ ,গান, আবৃত্তি ও শ্রুতি নাটক পরিবেশিত হয়। বাংলার নানান প্রান্ত থেকে কবি সাহিত্যে ক্ষেত্রের মানুষ উপস্থিত থেকে অনুষ্ঠানটি সাফল্যমণ্ডিত করে তোলে। সকলের হাতে স্মারক তুলে দেওয়া হয় যোগ্য গুণীজন সাহিত্য সেবকদের হাতে”।

ছোটদের ও কবিতা ছড়া  শিশুদের মুখে সোনা যায় অনুষ্ঠানে। মাস্টার ঋক দাস, শৌনাক সহ অন্যান্য খুদেদের মিষ্টি কবিতা পরিবেশন সকলকে মুগ্ধ করে।  দর্শকাশন পূর্ণ ছিল,পাশাপাশি জমজমাট হয়ে ওঠে সকলের অংশগ্রহণ করা এই সুচারু অনুষ্ঠান। কবি ও কবিতা এই ভাবে বেঁচে থাকুক তার নিজস্বতা নিয়েই। যেখানে সারস্বত সাধনায় আমরা প্রতিটি মুহুর্ত যেন নিজেদের এইভাবে  নিয়োজিত করে রাখতে পারি। পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোটের কোগ্রামে পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে কুমুদ সাহিত্য মেলা টানা ১২ বছর আয়োজন করার জন্য সংবর্ধনা পেলেন সাংবাদিক ও কবি মোল্লা জসিমউদ্দিন মহাশয়। মোল্লা জসিমউদ্দিন উপস্থিত দর্শক শ্রোতাদের বলেন -” এই সাহিত্য পত্রিকার তরফে সম্মানিত হতে পেরে আমি উজ্জীবিত “। “অক্ষরভূমি “-আগামী দিনে এই প্রয়াস সুচারু ভাবে এগিয়ে নিয়ে যাক শুভেচ্ছা রইল।

More from BooksMore posts in Books »
More from InternationalMore posts in International »
More from PoemMore posts in Poem »
More from Writer/ LiteratureMore posts in Writer/ Literature »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *