Press "Enter" to skip to content

মস্কোয় দুর্গা মূর্তি! ভাবা যায়? মূর্তিটা রয়েছে রাশিয়ান স্টেট লাইব্রেরির (মস্কো) ওরিয়েন্টাল সেন্টারে….।

Last updated on September 1, 2023

Spread the love

ডঃ সুখেন বিশ্বাস(অধ্যাপক) : মস্কো, ৩১ আগস্ট, ২০২৩। মস্কোয় দুর্গা মূর্তি! ভাবা যায়? মূর্তিটা রয়েছে রাশিয়ান স্টেট লাইব্রেরির(মস্কো) ওরিয়েন্টাল সেন্টারে। এখানে কর্মরত তিন হাজার রাশিয়ানদের মধ্যে একমাত্র ভারতীয় তথা বিদেশি অধ্যাপক স্মিতা সেনগুপ্ত। তিনি এখানকার ক্যাটালগিং বিভাগের প্রধান। সবচেয়ে বড় কথা রবীন্দ্রনাথের দুষ্প্রাপ্য পাণ্ডুলিপি এখানে রয়েছে। উইলিয়ম কেরির বাংলায় লেখা দুষ্প্রাপ্য গ্রন্থ এখানে শোভিত।

লন্ডন থেকে উনিশ শতকে বাংলা হরফে ছাপা একাধিক বইও এখানে দৃশ্যমান। সবচেয়ে বড় ব্যাপার স্মিতাদি বাংলা বিভাগ, কল্যাণী বিশ্ববিদ্যালয় প্রকাশিত ‘অপরাজিত সত্যজিৎ'(তৃতীয় খণ্ড) ও ‘রবীন্দ্রনাথ: অসীমের চির বিস্ময়’ গ্রন্থ দুটিতে নিজে লিখেছেন।

 

বড়ই আনন্দের যে বই দুটি এই লাইব্রেরিতে স্থান পেল। এখানে  আমাদের সঙ্গে রয়েছেন সুমিত সেনগুপ্ত। ‘অপরাজিত সত্যজিৎ’ গ্রন্থ সম্পাদনার সূত্রে সুমনদার মাধ্যমে সুমিতদা ও স্মিতাদির সঙ্গে আমাদের দীর্ঘদিনের যোগাযোগ।

অমায়িক মানুষ ওঁরা, খুব হেল্পফুল। সুমিতদাও ‘অপরাজিত সত্যজিৎ’ (দ্বিতীয় খণ্ড) গ্রন্থে চমৎকার একটি বিষয় নিয়ে লিখেছেন। গতকাল নিজের কাজ ফেলে আমাদেরকে মস্কো ঘোরালেন, অনেক নতুন নতুন জিনিস দেখালেন। প্রচুর গল্প করলেন।

শুধু তাই নয়, তাঁরা দু’জনে সেন্ট্রাল মস্কোয় ইউক্রেনীয় রেস্টুরেন্টে গ্র্যান্ড ডিনার করালেন। ভাবা যায় না…!  দ্বিতীয় ছবির পিছনে যে বাড়িটা দেখা যাচ্ছে, ওখানে রবীন্দ্রনাথের আঁকা বহু দুষ্প্রাপ্য ছবি সংরক্ষিত রয়েছে।

More from BooksMore posts in Books »
More from CultureMore posts in Culture »
More from EducationMore posts in Education »
More from InternationalMore posts in International »
More from TravelMore posts in Travel »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.