Press "Enter" to skip to content

মনে পড়ে সুপ্রীতি ঘোষকে! – যিনি “বাজলো আলোর বেণু” গানটিকে অমর করে রেখেছেন…..।

Spread the love

সায়ন দেবনাথ : কলকাতা, ৬ সেপ্টেম্বর ২০২২। মহালয়ার ভোরে অল ইন্ডিয়া রেডিওতে দেবীপক্ষের সেই কন্ঠ, “সুপ্রীতি ঘোষের” কথা মনে পড়ে গেল। প্রয়াত সুপ্রীতি ঘোষের কন্যা চৈতি চ্যাটার্জী এবং তাঁর নাতি কৌশিক চ্যাটার্জি এবং নাতনি শালিনী গুপ্তের সহায়তায় একটি সংগীতানুষ্ঠানের মাধ্যমে কিংবদন্তি এই খ্যাতিমান গায়িকাকে শ্রদ্ধা জানানো হয়েছিল। ১৪ই আগস্ট গ্যালারি গোল্ডে তার ১০০ তম জন্মশতবার্ষিকী মাসে অভিনেত্রী শকুন্তলা বড়ুয়ার উপস্থিতিতে স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত এবং পায়েল কর সহ ১৫ জনেরও বেশি গায়ক গায়িকা উপস্থিত ছিলেন।


এই শিল্পীর জন্ম ২৮ আগস্ট, ১৯২২। সুপ্রীতির, কাকা নৃপেন্দ নাথ মজুমদার, তিনি ছিলেন সেই সময়ের একজন বিখ্যাত সঙ্গীতশিল্পী এবং অল ইন্ডিয়া রেডিওর অন্যতম প্রযোজক। হেমন্ত মুখোপাধ্যায়, পঙ্কজ কুমার মল্লিক, হীরেন বোস, রাইচাঁদ বড়ালের মতো কিংবদন্তিরা তাঁর বাড়িতে আসতেন। বসত গানের আসর। ছোট সুপ্রীতি তাদের দ্বারা অনুপ্রাণিত হন এবং কাকা নৃপেন্দ নাথের অভিভাবকত্বে গার্স্টিন প্লেসে পা রাখেন। একজন প্রশিক্ষিত রবীন্দ্রসংগীত গায়িকা হিসাবে খ্যাতি লাভ করেন। সুপ্রীতি প্লেব্যাক গায়ক হিসেবেও অনেক ছবিতে গান গেয়ে গেছেন। কিন্তু মহিষাসুরমর্দিনীর “বাজলো তোমার আলোর বেণু”-তে তার কণ্ঠ দেওয়ার জন্য তিনি কিংবদন্তি হয়ে উঠেছেন।

প্রকৃতপক্ষে, “বাজলো আলোর বেণু ” এবং মহিষাসুরমর্দিনী উভয়ই বাঙালি জীবনে সাংস্কৃতির মর্যাদা লাভ করেছে এবং দুর্গাপূজার অবিচ্ছেদ্য অংশ হয়ে রয়েছে। তার গানের সংখ্যা প্রায় ৩০০ এর বেশি।

More from GeneralMore posts in General »
More from MusicMore posts in Music »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *