Press "Enter" to skip to content

ভারতীয় ব্যবসায়ী নেতা এবং একজন সমাজসেবী ২০২১-২০২২ সালের জন্য রোটারি ইন্টারন্যাশনালের সভাপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন……।

Spread the love

**ভারতীয় ব্যবসায়ী নেতা এবং একজন সমাজসেবী ২০২১-২০২২ সালের জন্য রোটারি ইন্টারন্যাশনালের সভাপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন চতুর্থ ভারতীয় যিনি ১১৬ বছরের পুরানো পরিষেবা সংস্থার নেতৃত্ব দেবেন।**

গোপাল দেবনাথ : কলকাতা, জুলাই ০২, ২০২১: রিয়েল এস্টেট কোম্পানি স্কাইলাইন গ্রুপের চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা এবং ক্যালকাটা-মহানগরের রোটারি ক্লাবের সদস্য শেখর মেহতা আজ বিশ্বজুড়ে ১.২ মিলিয়ন সদস্য বিশিষ্ট রোটারি ইন্টারন্যাশনালের ১১১তম সভাপতি হিসেবে তার এক বছরের মেয়াদ শুরু করেছেন। সভাপতি হিসেবে, মেহতা মেয়েদের নাগালের মধ্যে শিক্ষা এবং সম্পদ এনে দেওয়ার মাধ্যমে, ভবিষ্যতে নেতৃত্বের সুযোগ প্রদানের জায়গায় তুলে আনার জন্য সচেষ্ট হবেন।
মেহতা বলেন, “সমতা একটি মৌলিক মানবিক অধিকার, যা শান্তিপূর্ণ, সমৃদ্ধ এবং দীর্ঘমেয়াদি বিশ্বের জন্য প্রয়োজনীয়।” “তবুও, বিশ্বব্যাপী মেয়েরা এবং মহিলারা স্বাস্থ্য ও শিক্ষা সহ নানা ক্ষেত্রে অসাম্যের মুখোমুখি হয় এবং অত্যন্ত সহিংসতা এবং অসামঞ্জস্যপূর্ণ দারিদ্র্যের সম্মুখীন হয়। রোটারি, ক্লাব এবং জেলাগুলিকে সেই সব প্রকল্পগুলিকে অগ্রাধিকার দিতে উৎসাহিত করবে, যা তাদের সম্প্রদায় এবং সারা বিশ্বের মেয়েদের স্বাস্থ্য, কল্যাণ, শিক্ষা এবং অর্থনৈতিক সুরক্ষার উন্নতি ঘটাবে”।
গত বছরে, মেহতা ভারতে

কোভিড -১৯  মোকাবিলায় রোটারির ভূমিকাকে জোরদার করতে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। তাঁর পরিচালনায় সারা ভারতের রোটারি ক্লাবগুলি হাসপাতাল এবং

কোভিড -১৯  চিকিৎসা কেন্দ্রগুলিতে পরিকাঠামোগত নানা সহায়তা প্রদানের পাশাপাশি টিকাকরণ কর্মসূচি এবং প্রয়োজনীয় সরঞ্জামের সরবরাহ বাড়ানোর জন্য স্থানীয় সরকার এবং কর্তৃপক্ষের সাথে কাজ করছে। রোটারি কোভিড -১৯  মহামারীর কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের জন্য ত্রাণ কাজ পরিচালনা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
মেহতা এর আগে সারা ভারত ব্যপি উদ্যোগগুলির নেতৃত্ব দিয়েছেন যাতে স্বল্প পিছিয়ে পড়া জনসম্প্রদায়ের জন্য বিশুদ্ধ জল এবং নিকাশি ব্যবস্থা, স্বাস্থ্যসেবা এবং মৌলিক শিক্ষার সুযোগ এনে দেওয়া যায়। তিনি ভারত সরকারের সহযোগিতায় বিপর্যয় পরবর্তী পুনর্বাসনে সম্প্রদায়গুলিকে সহায়তা করার প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছেন।

মেহতার ‘সেভিং লিটল হার্টস’ উদ্যোগ, এখনও পর্যন্ত দক্ষিণ এশিয়া জুড়ে জন্মগত হৃদযন্ত্রের ত্রুটিযুক্ত সুবিধাবঞ্চিত পরিবারের শিশুদের ২৫০০ এরও বেশি জীবনরক্ষাকারী হার্ট সার্জারি করাতে সহায়তা করেছে। তিনি ২০২৭ সালের মধ্যে ভারতকে ১০০% সাক্ষরতা অর্জনে সহায়তা করার লক্ষ্যে TEACH প্রোগ্রামকে সক্রিয়ভাবে সমর্থন করে চলেছেন এবং এর আগে ২০০৪ সালের ভারত মহাসাগরের সুনামির পরে পুনর্বাসন প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
“গত ১০০ বছরে ভারতে রোটারি মাত্র একটি থেকে ৪০০টি ক্লাবে উন্নীত হয়েছে যেখানে এর সদস্য সংখ্যা ভারতে ১.৭৫ লক্ষ এবং বিশ্বব্যাপী ১.২ মিলিয়ন। শুধু ২০১৯-২০ সালে, ভারতের রোটারি ফাউন্ডেশন ২৮.৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের প্রকল্প পরিচালনায় সমর্থন করেছে। আগামীতে, রোটারির লক্ষ্য হবে মূল নজর দেওয়া প্রয়োজন এমন ক্ষেত্রগুলিতে রাষ্ট্রসংঘের দীর্ঘমেয়াদী উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কেন্দ্রীয় সরকারকে সক্রিয়ভাবে সহায়তা করা,” তিনি আরও বলেন।
সভাপতি হিসেবে মেহতা রোটারির সর্বোচ্চ অগ্রাধিকার হিসাবে বিশ্বব্যাপী পোলিও দূরীকরণে (ending polio) তদারকি করবেন। দুনিয়াজুড়ে পোলিও নির্মূল উদ্যোগের অংশীদারদের (Global Polio Eradication Initiative) সঙ্গে, ৩০ বছরেরও বেশি আগে এই উদ্যোগের নেতৃত্ব দেওয়ার পর থেকে রোটারি পোলিও ক্ষেত্রে ৯৯.৯ শতাংশ হ্রাস এর সাফল্য করেছে। তারপর থেকে, রোটারি সদস্যরা এই পক্ষাঘাতগ্রস্ত করে তোলা রোগ থেকে ১২২ টি দেশের ৩ বিলিয়নেরও বেশি শিশুকে রক্ষা করার জন্য ২.১ বিলিয়ন ডলার এবং অগণিত স্বেচ্ছাসেবা সময় অবদান রেখেছে। আজ মাত্র দুটি দেশ থেকে পোলিওভাইরাস এর খবর আসে, আফগানিস্তান এবং পাকিস্তান।

১৯৯৫ সাল থেকে, রোটারি ভারত সরকারের সাথে কাজ করছে প্রতি বছর জাতীয় টিকাকরণের দিন গুলি পরিচালনা করার জন্য যাতে পাঁচ বছরের কম বয়সী ১৭২ মিলিয়ন শিশুকে টিকা দেওয়া হয়েছে। ভারত গত সাত বছর ধরে পোলিও মুক্ত রয়েছে।
*****

About Rotary
Rotary brings together a global network of volunteer leaders dedicated to tackling the world’s most pressing humanitarian challenges. We connect 1.2 million members from more than 36,000 Rotary clubs in almost every country in the world. Their service improves lives both locally and internationally, from helping those in need in their own communities to working toward a polio-free world.

 

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *