Press "Enter" to skip to content

TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ‘আমেরিকায় বন্দুকরাজ’…..।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ২০ জুলাই, ২০২৪। নভেম্বর ৫। ২০২৪। আসন্ন বিশ্ব রাজনীতি ও অর্থনীতির সবচেয়ে গুরুত্ত্বপূর্ণ নির্বাচন। মুক্ত দুনিয়ার সর্বাধিনায়ক মার্কিন যুক্তরাষ্ট্র বেছে নেবে ৪৭তম প্রেসিডেন্টকে। এই প্রেক্ষাপটেই নির্বাচনী প্রচারে ফিলাডেলফিয়ার বাটলার শহরে গুলি ছুঁয়ে চলে গেল রিপাবলিকান প্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। অল্পের জন্য প্রাণে বাঁচলেন তিনি। বছর কুড়ির থমাস ম্যাথিউ ত্রুকের চালানো গুলি এসে লাগলো তাঁর কানে। তারপর ? বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ল একটি ছবি। রক্তাক্ত ট্রাম্প ছুড়ে দিলেন মুষ্টিবদ্ধ হাত, পিছনে উড়ছে মার্কিন পতাকা। সম্প্রতিকালে ডেমোক্রেটিক প্রার্থী প্রেসিডেন্ট বাইডেনকে বারবার পড়তে হয়েছে আতস কাঁচের সামনে, সমালোচিত হয়েছেন নিজের দলের ভিতরেও। তারই মধ্যে এই ঘটনা কি নির্বাচনী দৌড়ে তাকে আরও ব্যাকফুটে ঠেলে দেবে?

আমেরিকা, হাজার স্বপ্নের দেশ। প্রতিবছর বহু ভারতীয় পাড়ি দিতে চায় স্বপ্নপূরণের জন্য। স্বপ্ন? একটি গ্রিন কার্ড, যা নিশ্চিত করবে বিশ্বের সর্বাধুনিক গণতন্ত্রের নাগরিকত্ব। আধুনিক গণতন্ত্রের জনক সে দেশেরই প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন। কিন্তু জন্মলগ্ন থেকেই রক্তের দাগে কলঙ্কিত হয়েছে এই গণতন্ত্রের ইতিহাস। সিভিল ওয়ার থেকে লিঙ্কনের হত্যা, ক্ষমতার দৌড়ে সামিল হয়ে মরতে হয়েছে চার চার জন প্রেসিডেন্টকে। গুপ্তহত্যা থেকে গণহত্যা, মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকের সন্ত্রাস যেন সূর্যাস্তের মতোই এক চিরাচরিত সত্য। কিন্তু কেন আধুনিক গণতন্ত্রের জন্মস্থানে ঘটছে এই ঘটনা? যে দেশ শতাধিক দেশে সেনা পাঠিয়েছে শান্তিপ্রতিষ্টার কথা বলে, সে দেশের অভ্যন্তরীণ শান্তির চিত্রটা ঠিক কেমন? রক্তাক্ত ইতিহাসের শিক্ষা নিয়ে কেন থামছে না বন্দুকের দাপট?

নির্বাচনী প্রচারে গুলি খেয়েছিলেন ২৬তম মার্কিন প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্ট। জীবনযুদ্ধে জয়ী হলেও ভোটযুদ্ধে হারতে হয়েছিল তাকে। সেই পরিণতিই কী হবে ট্রাম্পের, নাকি মৃত্যুর মুখ থেকে ফিরে এসে ইতিহাসে অমরত্ব লাভ করবেন দ্বিতীয়বার নির্বাচিত হয়ে? কিন্তু প্রশ্ন রয়েই যাচ্ছে, যে গান লবির বাড়বাড়ন্তে আজ আমেরিকার ঘরে ঘরে বন্দুক। শপিং মল থেকে রাস্তার মোড়ে বন্দুকের দোকান। সেখানে ডোনাল্ড ট্রাম্পই তো নরম এই লবির বিরুদ্ধে। তবে এই আক্রমণের পর আন্তর্জাতিক ক্ষেত্রেও অনেক প্রশ্ন উঠছে। রাশিয়া সরাসরি বাইডেনকে আক্রমণ করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ভালবাসার বার্তা দিয়েছেন ‘বন্ধু’ ট্রাম্পকে। মার্কিন মুলুকেও মানুষ ট্রাম্পের জন্য শুভকামনা জানাচ্ছেন। আন্তর্জাতিক মহল কি ট্রাম্পকে আবার সিংহাসনে দেখতে চায়? আরও অনেক প্রশ্নের উত্তর ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে আসছে TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ‘আমেরিকায় বন্দুকরাজ’। ২১ জুলাই, রবিবার রাত ১০ টায়।

More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.