Press "Enter" to skip to content

দক্ষিণ কলকাতা কলকুশলীর অভিনয় কর্মশালা….।

Spread the love

জয়দেব দেবনাথ : কলকাতা, ২৯ জুন ২০২২। গত ২৭ জুন সোমবার তপন থিয়েটার কনফারেন্স হল-এ অনুষ্ঠিত হলো দক্ষিণ কলকাতা কলকুশলীর
অভিনয় কর্মশালা । সংস্থার সদস্য / সদস্যা ছাড়া বেশ কিছু ইচ্ছুক আমন্ত্রিত নাট্য শিল্পীরা এই নাট্য কর্মশালায় অংশ গ্রহণ করেছিলেন । অভিনয় কর্মশালার মূল বিষয় ছিল – মঞ্চ প্রস্তুত (Stage Preparation ), স্বর প্রক্ষেপন প্রণালী (Voice modulation) ও নাট্য ভঙ্গিমা (Choreography) ।


অত্যন্ত সুপরিচিত নাট্য শিক্ষক শ্রী দীপেন মুখার্জী মঞ্চ প্রস্তুত ও স্বর প্রক্ষেপন প্রণালীর উপর বিশেষ আলোচনা করেন ও ব্যবহারিক পদ্ধতিতে তার প্রয়োগ অনুশীলন করান তার প্রশিক্ষণের মাধ্যমে ।
দীপালিকা এনলাইটেনXÚ আর্ট ফাউন্ডেশন – এর কর্ণধার বিশিষ্ট কোরিওগ্রাফার শ্রী সুকল্যান ভট্টাচার্য নাট্য ভঙ্গিমার উপর বেশ আকর্ষণীয় ও মনোগ্রাহী প্রশিক্ষণ প্রদান করেন । অভিনয়ের জন্য নাট্য ভঙ্গিমার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে বিভিন্ন অনুশীলন করান ।
সংস্থার পরিচালক রাজশ্রী এই অভিনয় কর্মশালার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে বলেন – নাটকের জন্য প্রয়োজন নিয়মিত শরীর চর্চা, জরতামুক্ত ও স্পষ্ট উচ্চারণ এবং কোন চরিত্র সম্পর্কে স্পষ্ট ধারণা । অভিনয় কর্মশালার মাধ্যমে প্রশিক্ষকেরা উপরোক্ত বিষয়গুলোর উপর প্রশিক্ষণ দিয়েছেন । এটা প্রত্যেক নাট্য কর্মীর জন্য অত্যন্ত প্রয়োজনীয় ।


দক্ষিণ কলকাতা কলকুশলী সাম্প্রতিক কালে বিভিন্ন নাটক মঞ্চায়ন, নাট্য উৎসব, বই প্রকাশ ও অভিনয় কর্মশালার মাধ্যমে নাটকের প্রসার ও প্রচারে সদর্থক ভূমিকা পালন করে চলেছে । এই  উদ্যোগ অটুট থাক সুস্থ সামাজিক পরিমণ্ডল গঠনের উদ্দেশ্যে।

 

 

 

 

More from EducationMore posts in Education »
More from EntertainmentMore posts in Entertainment »
More from Theater/DramaMore posts in Theater/Drama »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *