Press "Enter" to skip to content

তরঙ্গের পঞ্চমবর্ষ জন্মদিন উৎযাপনে রক্তদান শিবির ও নানা কর্মসূচি….।

Spread the love

সৃঞ্চিনী পোদ্দার, বারাসাতঃ  ১ মে, ২০২৩। এক পা এক পা করে হয়ে গেলো ৫ বছর বয়স। মানুষের জন্যে কিছু করা। সমাজকে কিছু দিয়ে যাওয়া । এই ব্রত নিয়েই জন্ম তার। নাম তার তরঙ্গ। আর তাই তরঙ্গ নামে এই স্বেচ্ছাসেবী সংগঠনের পঞ্চম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজন করা হয় এক রক্তদান শিবিরের। কলকাতা মেডিকেল কলেজ এবং হাসপাতালের মেডিকেল টিমের সহযোগিতায় ৪০ এর বেশি  স্বেচ্ছা রক্তদাতাদের নিয়ে আয়োজন করা হয় এই দিনের এই রক্তদান শিবিরের কর্মসূচী। তরঙ্গ নামে এই স্বেচ্ছাসেবী সংগঠনের পঞ্চম  প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত এই দিনের এই অনুষ্ঠানে সহযোগিতা করে রিবর্ন পেইন ক্লিনিক এবং আস্তিভা ওয়েলনেস।

বারাসাতের একটি হলে এদিন এই বিশেষ আলোচনা সভার অনুষ্ঠানের পাশাপাশি সম্পন্ন হয় রক্তদান শিবির কর্মসূচী। তরঙ্গ নামে এই স্বেচ্ছাসেবী সংগঠনের অন্যতম সদস্য অপূর্ব মন্ডল, অরুপ সেন এবং নীলাংশু দত্তের তত্বাবধানে সারা দিন ব্যাপী চলে এই দিনের এই অনুষ্ঠান। একাধারে এই দিনের এই অনুষ্ঠানে রক্তদান শিবিরের পাশাপাশি রিহ্যাবিলিটেশন এর বিষয়ে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। যেখানে বহু বিশিষ্ট চিকিৎসকেরা আসেন এবং বিশেষ চাহিদা সম্পন্ন ছেলে মেয়েদের জীবনে মানসিক এবং শারীরিক বিকাশের ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে পরামর্শ দেন। উপস্থিত বিশিষ্ট চিকিৎসকেরা শোনেন রোগীদের সুবিধা অসুবিধার কথাও।

এর পাশাপাশি বিশেষভাবে সক্ষম ছেলে মেয়েরা নিজেদের হাতে তৈরি করা ঘর সাজানোর সরঞ্জাম থেকে শুরু করে নারীদের পরিধানের নানা রকম গহনা পোষাক বানিয়ে তার নানাবিধ প্রদর্শনীর আয়োজন করা হয় এই দিনের এই অনুষ্ঠানে। এমনকি এই দিনের এই অনুষ্ঠানের মাঝে গোটা ৫ বছরের যাত্রা ও সাফল্যের কথা । নানা সংগ্রামের কথা নিয়ে লেখা একটি বিশেষ ম্যাগাজিন প্রকাশ করা হয় তরঙ্গের পক্ষ থেকে। বিশেষ ভাবে চাহিদা সম্পন্ন ছেলে মেয়েদের উতসাহিত করতে নানাবিধ সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ছিলো বিশিষ্ট ব্যক্তিদের সন্মান জ্ঞাপনের অনুষ্ঠান ও। সমাজে তরঙ্গের ভূমিকা এবং আগামীতে সমাজে প্রয়োজনের ক্ষেত্রে কি ভাবে পদক্ষেপ নিতে চলেছে সেই সমস্ত বিষয়েও তুলে ধরা হয় এই দিনের এই অনুষ্ঠানের মধ্যে থেকে।

এই দিন তরঙ্গ নামে এই স্বেচ্ছাসেবী সংগঠনের পঞ্চম তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সারা দিন ব্যাপী রক্তদান শিবিরের পাশাপাশি সচেতনতা মূলক যে নানা রকম অনুষ্ঠানের আয়োজন করা হয় তাতে সামিল হন শেফালী ফাউন্ডেশন, মানব বিকাশ আশ্রম এবং প্রদীপন নামে স্বেচ্ছাসেবী সংগঠনরা। তারাও তরঙ্গের সাথে একই সাথে সমাজের নানা দিক তুলে ধরছে।

More from HealthMore posts in Health »
More from SocialMore posts in Social »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.