Press "Enter" to skip to content

জন্মশতবর্ষ পূর্তিতে সুচিত্রা মিত্রকে শ্রদ্ধাঞ্জলি…।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১৭ সেপ্টেম্বর, ২০২৪। সুচিত্রা মিত্রের জন্মশতবার্ষ পূর্তি উপলক্ষে ১৬ এবং ২০ সেপ্টেম্বর ২০২৪-এ শ্যাম সুন্দর কোং জুয়েলার্স ‘ তাঁকে এক উজ্জ্বলময় শ্রদ্ধা নিবেদন করেছে। সহযোগিতায় রয়েছে পূরবী। ১৬ সেপ্টেম্বর শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের গড়িয়াহাট শাখায় এই কিংবদন্তি রবীন্দ্রসঙ্গীত শিল্পীকে নিয়ে প্রথম স্বর্ণমুদ্রা প্রকাশের মাধ্যমে ২ দিনের স্মারক অনুষ্ঠান শুরু হয়।

এই অভিনব স্বর্ণমুদ্রাটি প্রকাশ করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী স্বাগতলক্ষ্মী দাশগুপ্ত, বিশিষ্ট শাস্ত্রীয় নৃত্যশিল্পী অলোকানন্দা রায়, সুচিত্রা মিত্রের দ্বারা নামাঙ্কিত সংস্থা ‘পূরবী’-এর প্রতিষ্ঠাতা মন্দিরা মুখার্জি, ও শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের পরিচালক অর্পিতা সাহা ও রূপক সাহা।

এদিনের অনুষ্ঠানে স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত বলেন, ‘আজ এখানে এসে ‘সুচিত্রা মিত্র স্মারক স্বর্ণমুদ্রা’ প্রকাশ করতে পেরে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। কারণ আমরা তাঁর মতো শিল্পীকে দেখেই অনেক কিছু শিখেছি, অনেক কিছু পেয়েছি আর অনেক সমৃদ্ধ হয়েছি।’ স্বাগতালক্ষ্মীর কথা টেনে একই সুর শোনা যায় অলোকানন্দা রায়ের গলাতেও।

মন্দিরা মুখার্জি, যিনি সুচিত্রা মিত্রের গানের ধারাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, একইসঙ্গে ‘সুচিত্রা মিত্র মেমোরিয়াল ট্রাস্ট’ প্রতিষ্ঠা করেছেন, তিনি বলেন, “সুচিত্রা মিত্র ছিলেন আমার শিক্ষক এবং পরামর্শদাতা। এই কিংবদন্তি রবীন্দ্রসংগীত শিল্পীর প্রতি এই উজ্জ্বল শ্রদ্ধা হল তাঁর উদ্দেশে নিবেদন করা আমার ‘গুরুদক্ষিণা’র একটি অংশ, যার অধীনে আমি সবকিছু শিখেছি, যাঁকে আমি আমার সব কাজ উৎসর্গ করেছি।”

“আমরা নিজেদেরকে সত্যিই ভাগ্যবান মনে করি যে সুচিত্রা মিত্রের প্রতি এই উজ্জ্বল শ্রদ্ধা নিবেদন করতে পেরেছি, যিনি সত্যিকারের ‘এক ও অদ্বিতীয়’।”বলেন শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর ডিরেক্টর রূপক সাহা। এদিন তিনি আরো বলেন, “তাঁর গানের মধ্যে যে স্বচ্ছতা ও উজ্জ্বলতা ছিল এই স্মারক স্বর্ণমুদ্রাটি তারই প্রতীক। সুচিত্রা মিত্র শুধু যে খ্যাতনামা রবীন্দ্রসংগীত শিল্পীই ছিলেন তাই নয়, তিনি নিজের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।”

শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর আরেক ডিরেক্টর অর্পিতা সাহা বলেন, “এটি আমাদের তৃতীয় স্মারক স্বর্ণমুদ্রা যা রবীন্দ্রনাথ ঠাকুরের উত্তরাধিকার উদযাপন করছে। রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে এই রীতি শুরু হয়েছে – তাঁর প্রথম উপন্যাস ‘ভগ্নহৃদয়ের’ ১২৫ বছর পূর্তি উপলক্ষে সুচিত্রা মিত্রই সেই স্বর্ণ মুদ্রা প্রকাশ করেছিলেন। এরপর গত বছর কণিকা বন্দপাধ্যায় এর জন্মশতবর্ষে ‘কণিকা বন্দ্যোপাধ্যায় স্মারক মুদ্রা’ প্রকাশিত হয়। এই বিশিষ্ট ব্যক্তিত্বদের জীবন সোনার মতই উজ্জ্বল তাই সেই ভাবনা থেকেই এক প্রতীক হিসেবে এই স্বর্ণমুদ্রা প্রকাশের বিষয়টি আমরা নিয়ে আসি।”

১৬ সেপ্টেম্বর স্মারক স্বর্ণমুদ্রা প্রকাশের পরে ২০ সেপ্টেম্বর সায়েন্স সিটি অডিটোরিয়ামে এক লাইভ পারফরম্যান্সের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানটি করা হবে। যেখানে ‘ পূরবী ‘র ১০০ জন ছাত্রছাত্রী সুচিত্রা মিত্রের স্নেহের স্মৃতির উদ্দেশ্যে গান গেয়ে এবং রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করবেন। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে গান ও নাচ, রবীন্দ্রনাথ ঠাকুরের দেশাত্মবোধক গানের পরিবেশনা ও তাঁর ‘তাসের দেশ’ ছোট গল্পটি মঞ্চায়ন এবং সুচিত্রা মিত্রের স্মারক স্বর্ণমুদ্রার প্রকাশটি ফের সবার সামনে তুলে ধরা হবে।

সব মিলিয়ে এটা ছিল এক এবং অদ্বিতীয় সুচিত্রা মিত্রের জন্মশতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে এক শ্রদ্ধাঞ্জলি।

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »
More from JewlleryMore posts in Jewllery »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.