Press "Enter" to skip to content

চিত্র সাংবাদিক ডি ডি সাহা রামকৃষ্ণলোকে চলে গেলেন….।

Spread the love

আত্মকথায় প্রিয়রঞ্জন কাঁড়ার : কলকাতা, ৫ জুলাই, ২০২৪।  যেকোনও মৃত্যু সংবাদই বেদনার। কিন্তু তার মধ্যেও কিছুর আগাম পূর্বাভাস ও মানসিক প্রস্তুতি থাকে। কিন্তু এভাবে আচমকা ডিডি’দার দুঃসংবাদ পাবো, এটা কল্পনারও অতীত। জীবনে হাতে গোনা যে কয়েকজন আলোকচিত্রীকে শুধুমাত্র ভালোবাসার টানে চিত্রসাংবাদিকতার পেশায় জীবন উৎসর্গ করতে দেখেছি, তাদের মধ্যে ডিডিদা একজন। এটা নামেই পেশা, আসলে নেশা। এবং মরণান্তিক নেশা। নানান অভিযোগ ও হতাশা তো ছিলই, কিন্তু সেসব ছাপিয়ে জীবনের প্রতি অনন্ত প্যাশন ও রামকৃষ্ণ সঙ্ঘের প্রতি অগাধ ভক্তিই ডিডিদার আসল প্রকাশিত বৈশিষ্ট্য ছিল। একবার নেহাতই মজার মুডে বলা স্বামীজি সংক্রান্ত আমার একটা হালকা রসিকতার কারণে ডিডিদা দীর্ঘদিন আমার সঙ্গে বাক্যালাপ বন্ধ রেখেছিল। আবার শ্রীরামকৃষ্ণদেবকে নিয়ে আমার একটা লেখা পড়ে নিজেই আমাকে ফোন করেছিল পরে। এত সিরিয়াস, তাই ফাজলামিটা সত্যিই কম বুঝতো। পরিচয় হওয়ার পর অনেকদিন পুরো নাম জানার চেষ্টা করে ব্যর্থ হয়েছি। নিজের নামের সংক্ষিপ্ত রূপটির (ডিডি সাহা) প্রতি ডিডিদার প্রেম এতটাই গভীর ছিল যে, সাপ্তাহিক বর্তমানেও কখনও নিজের সম্পূর্ণ নাম প্রকাশিত হতে দেয়নি। শুধু চেকে পুরো নাম থাকতো, যেটা আমরা জানতে পারতাম না! অনেক পরে ‘দেবদীপ’ নামটা জানার পরেও আমার তরফে ‘ডিডিদা’ সম্বোধনে কোনও পরিবর্তন আসেনি।
একটা মজার ঘটনা শেয়ার করার লোভ সামলাতে পারছি না। একটা প্রেস মিটে নাইজেল আকারা ডিডিদাকে দেখামাত্র উপস্থিত সবাইকে অবাক করে দিয়ে উচ্ছ্বসিত কণ্ঠে “আরে, আমার জেলখানার রুমমেট” সম্বোধন করে জড়িয়ে ধরেছিলেন! ঘটনাটা এরকম। আলিপুর সেন্ট্রাল জেলে একটা বিশেষ অ্যাসাইনমেন্টে ছবি তুলতে গিয়েছিল ডিডিদা। ছবি তোলার নেশায় কখন যে দলছুট হয়ে কারাগারের প্রোহিবিটেড জোনে ঢুকে পড়েছিল, নিজেও খেয়াল করেনি। অতঃপর সেই অপ্রত্যাশিত কারাবাস। এবং ডিডিদার কপাল এতটাই খারাপ ছিল যে, দুর্গাপুজোর ঠিক শুরুতেই ঘটনাটি ঘটায় আদালত বন্ধ থাকার কারণে বিজয়া দশমীর পর জামিন পেয়েছিল।
আমার সঙ্গে শেষবার ফোনে কথা হয়েছিল বেশ কয়েক মাস আগে। সম্ভবত জীবনের অন্তিম আক্ষেপ প্রকাশ করেছিল এই ভাষায়, “আমাদের কেউ মনে রাখে না গো।” রামকৃষ্ণলোকে ভালো থেকো দেবদীপদা (জীবনে প্রথমবার এই সম্বোধন করলাম)।

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.