Press "Enter" to skip to content

চার ধামে শ্রীরামকৃষ্ণ….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১৮ই ফেব্রুয়ারি, ২০২৩। শ্রীরামকৃষ্ণ। কলকাতা শহর তাঁর অন্যতম লীলাস্থল। এই শহরে বহু স্মৃতি ছড়িয়ে আছে তাঁর। আছে সেইসব বাড়ি, যেখানে শ্রীরামকৃষ্ণ এসেছিলেন। যেমন বাগবাজারের বলরাম বসুর বাড়ি, এখানে ঠাকুর এসেছেন ১০৮ বার। তিনি নিজেই বলতেন, বলরামের বাড়ি আমার বৈঠক্ষানা। আরো বলতেন, বলরামের বাড়িতে শ্রীজগন্নাথদেবের পুজো হয়, এ বাড়ির অন্ন শুদ্ধ অন্ন। বসুবাড়ির রথযাত্রায় দোতলার বারান্দায় রথও টেনেছেন ঠাকুর।

শ্যামবাজার এলাকায় ঠাকুর ছিলেন ৭০দিন। এখানেই কালী রূপে ভক্তদের পুজো নিয়েছিলেন তিনি। এই বাড়িতেই তাঁর সঙ্গে সাহেবের ছদ্মবেশে দেখা করেছিলেন নটী বিনোদিনী। কাশীপুরের উদ্যানবাটী ঠাকুরের শেষ লীলাস্থল। এখানেই তিনি কল্পতরু হয়ে আশীর্বাদ করেছিলেন তাঁর ভক্তদের।

বেলুড় মঠ।

বলেছিলেন, ‘তোমাদের চৈতন্য হোক।’ এছাড়াও ঠাকুর এসেছেন কলকাতার বাদুড়বাগানে, বিদ্যাসাগরের বাড়ি। দেখা করেছেন কেশব সেন, দেবেন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে। মানত করেছেন সিদ্ধেশ্বরী কালীবাড়িতে। এই শহর বুকে ধরে রেখেছে শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের চরণচিহ্ন।

তাঁর সেই কলকাতা-লীলার কাহিনি নিয়েই এবারের নিউজ সিরিজ *’চার ধামে শ্রীরামকৃষ্ণ।’ টিভি নাইন বাংলায়, আগামীকাল ১৯ ফেব্রুয়ারি রাত, ১০টা।

More from CultureMore posts in Culture »
More from SocialMore posts in Social »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *