Press "Enter" to skip to content

চলে গেলেন বাংলাদেশের নাট্যব্যক্তিত্ব আলী যাকের। অভিনেতা হিসেবে যেমন সফল, নির্দেশক হিসেবেও সফল। কখনো মঞ্চে তিনি প্রতিবাদী নুরুলদীন, কখনো গ্যালিলিও, কখনো দেওয়ান গাজী…….

Spread the love

চলে গেলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের

বাবলু ভট্টাচার্য : না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রবীণ অভিনেতা আলী যাকের। আজ সকাল ৬টা ৪০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নাট্যজন আলী যাকেরের জন্ম ১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে।

নাট্যব্যক্তিত্ব আলী যাকের অভিনেতা হিসেবে যেমন সফল, নির্দেশক হিসেবেও সফল। কখনো মঞ্চে তিনি প্রতিবাদী নুরুলদীন, কখনো গ্যালিলিও, কখনো দেওয়ান গাজী। এই তিনটি আলোচিত চরিত্রে অভিনয় করে মঞ্চপ্রেমীদের কাছে তিনি স্মরণীয় হয়ে আছেন।

অন্যদিকে, মঞ্চে তিনি নির্দেশনা দিয়েছেন অনেক নাটক। তার মধ্যে রয়েছে- ‘অচলায়তন’, ‘বাকী ইতিহাস’, ‘বিদগ্ধ রমণীকুল’, ‘সৎ মানুষের খোঁজে’, ‘কাঁঠালবাগান’, ‘তৈল সংকট’, ‘এই নিষিদ্ধ পল্লীতে’, ‘কোপেনিকের ক্যাপ্টেন’ এবং ‘নুরুলদীনের সারাজীবন’।

অসংখ্য বেতার নাটকেও অভিনয় করেছেন গুণী এই অভিনেতা। অভিনয় করেছেন বহু টিভি নাটকে। ‘আজ রবিবার’, ‘বহুব্রীহি’, ‘তথাপি’, ‘পাথর’, ‘দেয়াল’সহ আরও বিভিন্ন নাটকে অভিনয় করে তিনি এখনো টেলিভিশন নাটকের দর্শকদের মনে জায়গা করে রেখেছেন।

১৯৭৩ সালে আলী যাকের যোগ দেন নাগরিক নাট্য সম্প্রদায়-এ। আজও তিনি এই দলের অন্যতম একজন। সবশেষ নিজ নাট্যদলের হয়ে ২০১৭ সালে মঞ্চে অভিনয় করেন তিনি- সেটি গ্যালিলিও নাটকে।

এই অভিনয় শিল্পীর অভিনয়ে পথচলা শুরু ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে। আরণ্যক নাট্যদলের হয়ে । ‘কবর’ নাটকে। তারপর ধারাবাহিকভাবে কাজ করে গেছেন। বিশেষ করে ঢাকার মঞ্চ নাটক তার হাত ধরে শক্ত অবস্থান গড়ে তুলেছে।

আলী যাকের কেবল মঞ্চ নাটকের সফল অভিনেতা কিংবা সফল নির্দেশকই নন। মঞ্চ নাটকের অন্যতম সফল সংগঠকও তিনি।

কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক, বঙ্গবন্ধু পুরস্কার, মুনির চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদক ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী পুরস্কার। এছাড়াও মেরিল প্রথম আলো আজীবন সম্মাননা পেয়েছেন তিনি।

আলী যাকের একজন সৌখিন ফটোগ্রাফারও। আবার লেখালেখির সঙ্গেও যুক্ত।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.