Press "Enter" to skip to content

গ্যাসের দাম কেন বাড়ল, তার সাফাই দিতে গিয়ে বিজেপির সুকান্ত মজুমদার বললেন, কোনও ব্যবসাই লসে বেশিদিন চলে না…..।

Spread the love

মধুমিতা শাস্ত্রী : কলকাতা, ১ মার্চ ২০২৩। কেন্দ্রীয় সরকারটা কি কর্পোরেট সংস্থা? আজ বুধবার ফের রান্নার গ্যাসের দাম ৫০ টাকা বেড়েছে। কেন গ্যাসের দাম বাড়ল, তার সাফাই দিতে গিয়ে বিজেপির সুকান্ত মজুমদার বললেন, কোনও ব্যবসাই লসে বেশিদিন চলে না। এই বলে এয়ার ইন্ডিয়ার উদাহরণ দিলেন। দিয়ে বললেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে বলে গ্যাসের দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার। ওঁর এই সাফাই শুনে মনে প্রশ্ন জাগল, কেন্দ্রীয় সরকারটা কি তবে কোনও কর্পোরেট সংস্থা? তারা কি ব্যবসা করতে নেমেছে? আমার ধারণা ছিল ভারত একটি জনকল্যাণমূলক রাষ্ট্র বা ওয়েলফেয়ার স্টেট।

অর্থাৎ সেইরকম রাষ্ট্র যা জনগণের জীবনধারণের জরুরি বিষয়গুলি ভর্তুকি দিয়ে বাজারে ছাড়ে। যেমন শিক্ষা, স্বাস্থ্য, পরিবহণ, খাদ্য, জ্বলানি এবং এ ধরনের আরও বেশ কিছু বিষয়। এবং সেই ভর্তুকিও দেওয়া হয় জনগণের কাছ থেকে কর বাবদ পাওয়া অর্থ থেকেই। তাহলে কি হটাৎ করেই আমাদের দেশের চরিত্র বদলে গেল? সঙ্গে আরও একটা প্রশ্ন, রাষ্ট্রপতি থেকে শুরু করে সমস্ত মন্ত্রী, আমলা, জনপ্রতিনিধিদের ভরণপোষণ করে কিন্তু এই জনগণই। আমাদের করের টাকাতেই নেতা, মন্ত্রী, আমলা, পুলিসদের যাবতীয় লপচপানি, বারফাট্টাই চলে।

কালো কাচ ঢাকা স্করপিও থেকে কোটি কোটি টাকার বিমানবহর, দশলাখি স্যুট, সওব। এসব লপচপানি কমিয়ে সেই টাকাতেও তো ভর্তুকি দেওয়া যেতে পারে, নাকি? জনতা ক্রমশ কোণঠাসা হচ্ছে। ঘুরে দাঁড়াতে পারে যে কোনও সময়ে।

More from GeneralMore posts in General »
More from PoliticalMore posts in Political »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *