Press "Enter" to skip to content

‘একল কি উড়ান’ – ফ্রেন্ডস অফ ট্রাইবালস সোসাইটি আয়োজিত খেলাধুলায় ভবিষ্যতের জন্য অনুপ্রাণিত গ্রামীণ শিশুদের জন্য রাজ্য স্তরের ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়েছে কলকাতায়…..।

Last updated on November 12, 2022

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১১ নভেম্বর, ২০২২। একল কি উড়ান, ফ্রেন্ডস অফ ট্রাইবালস সোসাইটি (FTS), কলকাতা চ্যাপ্টার দ্বারা পশ্চিমবঙ্গের গ্রামীণ শিশুদের জন্য একটি রাজ্য স্তরের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে গতকাল বৃহস্পতিবার ১০ নভেম্বর শুরু হয়েছে। আজ শুক্রবার ১১ নভেম্বর সারাদিন খেলাধুলা ব্যস্ত ছিল ছোট ছোট ছেলে মেয়েরা এবং আগামীকাল শনিবার ১২ নভেম্বর ২০২২ তারিখে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া কমপ্লেক্স (SAI), কলকাতায় তিনদিনের রাজ্যব্যাপী খেলাধুলার সমাপ্তি ঘটবে।  FTS হল একটি বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংস্থা যা ভারতের প্রত্যন্ত গ্রামে একল বিদ্যালয় নামে পরিচিত এক-শিক্ষক বিদ্যালয় পরিচালনা করে।

একল বিদ্যালয়ের অনেক গ্রামীণ শিক্ষার্থী খেলাধুলার ইতিহাসে স্থান করে নিয়েছে। এরকমই একটি সাফল্যের গল্প পিঙ্কি কর্মকার, ডিব্রুগড়ের একল বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, যিনি পরে ডিব্রুগড়ের ডিব্রু কলেজ থেকে স্নাতক হন। তিনি যুক্তরাজ্যের নটিংহামে ২০১২ সালে লন্ডন অলিম্পিকে ‘টর্চ রান’-এ ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। একজন একল অর্জনকারী হিসেবে, তিনি ‘জি সিনে অ্যাওয়ার্ডস ২০১৯’-এও সম্মানিত হয়েছেন।
একল কি উড়ানের মাধ্যমে, FTS গ্রামীণ শিশুদের জন্য একটি সুযোগ দিয়েছে যারা অ্যাথলিট হতে আগ্রহী কিন্তু তাদের প্রতিভা প্রদর্শনের জন্য প্ল্যাটফর্ম পায় না। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার একল বিদ্যালয় থেকে এসেছে। প্রতিযোগিতায় ৫টি খেলার বিভাগ অন্তর্ভুক্ত ছিল: ৬-১৪ বছরের কম বয়সী প্রতিযোগীদের জন্য দৌড়, হাই জাম্প, লং জাম্প, কুস্তি এবং কাবাডি। চার শতাধিক শিশু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই শিশুদের মধ্যে অনেকেই তাদের বাবা-মা এবং শিক্ষকদের সাথে প্রথমবারের মতো কলকাতায় এসেছেন। পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত, স্পট মার্চিং, টর্চ মার্চ, বেলুন উন্মোচন ইত্যাদির মাধ্যমে রাজ্যব্যাপী প্রতিযোগিতার একটি জমকালো উদ্বোধন লক্ষ্য করা গেল। প্রধান অতিথি ছিলেন ডঃ ধৃতি ব্যানার্জী (ডিরেক্টর – জুওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া) । আগামীকাল (SAI) সাই তে উপস্থিত থাকবেন স্বামী বেদস্বরূপানন্দ (রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার) এবং ডঃ প্রফেসর ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় উপাচার্য সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়। এই প্রতিযোগিতায় শিশুরা দারুন প্রদর্শন করেছে। বিজয়ীরা এখন থেকেই লখনউতে অনুষ্ঠিত জাতীয় স্তরে প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছেন। MCKV এবং অ্যাথলেটিক্স কোচ অ্যাসোসিয়েশনের দল দ্বারা সমগ্ৰ খেলাধুলা পরিচালিত হয়েছে।


আয়োজক কমিটির চেয়ারম্যান এবং শ্রী নির্মাল্য ভট্টাচার্য-সচিব, সাংগঠনিক কমিটির নেতৃত্বে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আয়োজক কমিটির প্রধান সদস্য ছিলেন শ্রী প্রদীপ রাওয়ালওয়াসিয়া (SHSS-সভাপতি), শ্রী কিষাণ কেজরিওয়াল (FTS-সভাপতি), শ্রী সুভাষ মুরারকা (SHSS-সচিব), এবং শ্রী নীরজ হারোদিয়া (FTS-সচিব)। শ্রী সজন কুমার বানসাল, শ্রী রমেশ কুমার সারাওগী, শ্রী রমেশ কুমার মহেশ্বরী, শ্রী বিজয় মহেশ্বরী এবং FTS-এর অনেক বরিষ্ঠ সদস্যরাও অংশগ্রহণকারীদের উৎসাহিত  করতে এবং সমর্থন জানাতে এসেছিলেন৷

More from EducationMore posts in Education »
More from InternationalMore posts in International »
More from SportMore posts in Sport »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.