Press "Enter" to skip to content

আন্তর্জাতিক আঙ্গিনায় বাংলা সিনেমা অগ্নিমন্থন…..।

Spread the love

প্রবীর রায় : প্রযোজক ও পরিচালক, কলকাতা, ১৩ মার্চ ২০২৩। এই ক্ষয়িষ্ণু বর্তমান সময়ে সমাজ জীবনের সঙ্গে সংপৃক্ত সিনেমার সংখ্যা বেশ কম… অধিকাংশই larger than life … অথবা সিনেমার চরিত্রগুলো make-believe দুনিয়ার বাসিন্দা। এক চূড়ান্ত অস্থির মূল্যহীনতার সময়ে একেবারে অন্য রকম একটি ছবি অগ্নিমন্থন। যে ছবি প্রচারের ট্যাগ লাইন ছিল… “শ্বদন্ত সময়ের অরাজনৈতিক কথা… একটি অসমাপ্ত ছবি”। ছবিটি কাহিনীর সঙ্গে বাস্তব জীবনের আশ্চর্য মিল। এই ছবি অতিরিক্ত লোভী সমাজের কথা বলে। এই ছবিটা একেবারেই আজকের সমাজব্যবস্থা নিয়ে তৈরি।

দেশ, কাল জুড়ে হিংস্র, বিক্ষত বর্তমান সময় সন্দেহ, অবিশ্বাস আর ঘৃণাকে সঙ্গী করে প্রতিনিয়ত মুখব্যাদান করে মানবিক মূল্যবোধকে গিলতে আসে। ঘরে, বাইরে প্রতিটি ক্ষেত্রে রাজনীতির বজ্রনির্ঘোষ… । রাজনীতির সঙ্গে সহবাস করেই আমাদের ‘অরাজনৈতিক’ অস্তিত্ব। প্রতিবাদীর কন্ঠরোধ করা এখন প্রায় political compulsion. তবু এই আকাল দিনের অনাবাদী জমিতে দাঁড়িয়ে আমি আমার মতো করে প্রতিবাদ করার চেষ্টা করেছি মাত্র। যে কোন চিন্তাশীল মানুষ তাঁর সৃষ্টির মধ্য দিয়ে একটা সমাজের কাছে একটা বক্তব্য রাখতে চান। এ বক্তব্যে হয়তো রাতারাতি সমাজে পরিবর্তন হয় না… হওয়া সম্ভবও নয় … কিন্তু এই ‘অসমাপ্ত’ কর্মধারা চলতেই থাকে।

দুঃখজনক হলেও সত্যি যে সময়ে ছবিটা রিলিজ করলো এবং দর্শকবৃন্দ সিনেমা হলে গিয়ে সিনেমা দেখছিলেন এরই মাঝে ছন্দ পতন। মাত্র দিন দশেকের মধ্যেই পশ্চিমবঙ্গের সব হল থেকে কার্যত সব বাংলা ছবি বিদায় নিলো একটি হিন্দী ছবির জন্য। এরপরে ছবিটা হলে ফিরলেও দর্শক একটানা ছবিটা দেখতে পেলেন না। আমি অত্যন্ত আনন্দিত এবারে এই ছবিটি কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চলেছে। তালিকা নিচে দিলাম…

 

1) Sweden Film Awards

2) Indian Film Festival of Melbourne.
3) Cannes Indie International Film Festival.
4) Indian Panorama International Film Festival
5) Lake Travis Film Festival
6) RIFF (Rome International Film Festival)
7) 13th Dada Saheb Phalke Film Festival-23
8) Nawada International Film Festival-4th Season
9) Jaisalmer International Film Festival
10) Other Venice Film Festival
11) Stony Brook Film Festival

“অগ্নিমন্থন” বৃহত্তর দর্শক সমাজে উপস্থাপিত হয়ে তাঁদের শুভেচ্ছা-স্নাত হবে… ছবির পরিচালক হিসেবে আমি কৃতজ্ঞ এবং আনন্দিত। আরও বেশী মানুষ বাংলা ছবি দেখুন, বাংলা ছবি উৎসাহিত হোক- এই আমার একমাত্র চাওয়া।
Watch on www.mycinemahall.com

More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *