Press "Enter" to skip to content

অমৃত কলা মহোৎসব….।

Spread the love

সায়ন দেবনাথ : কলকাতা, ১৯ সেপ্টেম্বর ২০২২।স্বাধীনতার পঁচাত্তর বছরে আজাদী কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসেবে ইন্টারন্যাশনাল আর্টস্ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন , ব্যাঙ্গালোর , আয়োজন করছে ‘অমৃত কলা মহোৎসব।’ শাস্ত্রীয় নৃত্যের মাধ্যমে ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের শিল্পের মধ্যে সংযোগ সাধন ও বিকাশের লক্ষ্যে , দেশের বিভিন্ন প্রান্তে এই উৎসবের আয়োজন করা হয়েছে।


আগরতলা ও গৌহাটির পর কলকাতায় হয়ে গেল এই মহোৎসব। গত ১৮ সেপ্টেম্বর রবিবার, ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক ও ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস – আইসিসিআর এর যৌথ উদ্যোগে আয়োজিত এই মহোৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংস্কার ভারতী কলকাতার কেন্দ্রীয় কমিটির সম্পাদক নীলাঞ্জনা রায় , আইসিসিআর এর আঞ্চলিক কার্যালয় পূর্ব – এর প্রধান অধিকর্তা মীনাক্ষি মিশ্র এবং আইসিসিআর আঞ্চলিক কার্যালয়ের প্রোগ্ৰাম অধিকর্তা আর পার্থিবন , ইন্টারন্যাশনাল আর্টস ও কালচারাল ফাউন্ডেশনের অধিকর্তা শ্রীবৎস সান্ডিল্য , সঞ্চিতা ডান্স ফাউন্ডেশনের কর্ণধার সঞ্চিতা ভট্টাচার্য প্রমুখ।

এই অনুষ্ঠানে জাতীয় সঙ্গীতের দ্বিতীয় থেকে পঞ্চম স্তবক ওড়িশি , কত্থক , কুচিপুড়ি ও ভরতনাট্যম নৃত্যসহযোগে পরিবেশন করা হয়। এছাড়াও সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘বন্দে মাতরম’, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা , প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী রচিত ‘বিজয়া দশমী’ এবং বীর সাভারকর রচিত ‘জয়স্তুতে’ প্রভৃতি শাস্ত্রীয় নৃত্য সহযোগে দর্শকদের সামনে পরিবেশন করা হয়।

ইন্টারন্যাশনাল আর্টস্ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশনের অধিকর্তা শ্রীবৎস সান্ডিল্য জানান , কর্ণাটক ও অন্যান্য রাজ্যে তাঁর এই উপস্থাপনা যথেষ্ট সমাদৃত হয়েছে।

More from CultureMore posts in Culture »
More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *