Press "Enter" to skip to content

সুনীল গাভাসকার শুধু ভারতীয় ক্রিকেটেরই নয়, গোটা ক্রিকেট দুনিয়ারই অহঙ্কার, অলঙ্কার!……..

————শুভ জন্মদিন সুনীল গাভাসকার———

বাবলু ভট্টাচার্য : তিনি পাঁচ ফুট পাঁচ ইঞ্চির লিটল মাস্টার! কপি বুক ধ্রুপদী ক্রিকেটের আইকন। বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা ওপেনিং ব্যাটসম্যান। তিনি সুনীল মনোহর “সানি” গাভাসকার। ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি তিনি। টেকনিক আর সাবলীলতায় ব্যাটিংকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সুনীল ব্যাট হাতে রোম্যান্টিক হতে চাননি।

তবে শাস্ত্র নির্দেশিত পথে খুদে ওস্তাদের হাতের হাতিয়ারটি যেসব কীর্তি গড়েছে তার তুলনা কোথায়? সুনীল গাভাসকার শুধু ভারতীয় ক্রিকেটেরই নয়, গোটা ক্রিকেট দুনিয়ারই অহঙ্কার, অলঙ্কার! তিনি শুধু ভারতীয় ক্রিকেটের গৌরব বাড়াননি, মূল খেলাটিরও ঐশ্বর্য বাড়িয়েছেন। বিশ্ব ক্রিকেটে তার ভূমিকা এবং ভারতীয় ক্রিকেটে তার বিপুল অবদানের কথা কে ভুলতে পারবে? অথবা ভুলতে চাইবে?

সুনীল গাভাসকার ১৬ বছর টেস্ট ক্রিকেট খেলেছেন। এখনো জড়িয়ে আছেন ক্রিকেটের সঙ্গে– ধারাভাষ্যকার হিসেবে। লিখেছেন বেশ কিছু বই : Sunny Day’s (Autobiography), Idols, Runs n’ Ruins, One DAY WONDERS. ১৯৯৪ সালে হয়েছেন Sheriff of Mumbai. পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ ও C.K.Naidu Lifetime Achievement Award. তাঁর সম্মানে রচিত হয়েছে (ব্যাটিং মুগ্ধতায়) গাভাসকার ক্যালিপসো ! ব্যাটিং ৬৯ । তিনি নিজস্ব স্টাইলে এগিয়ে যান সেঞ্চুরির দিকে।

সুনীল গাভাসকার ১৯৪৯ সালের আজকের দিনে (১০ জুলাই) মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.