Press "Enter" to skip to content

সুজিত গুহর সঙ্গে যৌথ ভাবে পরিচালনায় এলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা ঘোষ….।

শ্রীজিৎ চট্টরাজ : কলকাতা, ২৯ জুন ২০২২। খনার বচনে আছে মঙ্গলে ঊষা বুধে পা, যথা ইচ্ছা তথা যা। মঙ্গলবারের সন্ধ্যা শেষে দক্ষিণ কোলকাতার এক সরাইখানায় পরিচালক প্রিয়াঙ্কা ঘোষ তাঁর পরী এলো পৃথিবীতে নামের প্রথম ছবির ঘোষণা করলেন সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। নির্ধারিত সময় ছিল রাত সাড়ে আটটা। এক এক করে সাংবাদিকরা যেমন জড়ো হলেন, তেমন ছবির শিল্পী ও কলাকুশলীদেরও একাংশ আসতে শুরু করেন। তালিকায় ছিলেন_ রাজেশ শর্মা , সুদীপ্ত মুখার্জি, সুমিত গাঙ্গুলি, খরাজ মুখার্জি , চিত্রনাট্যকার এন কে সলিল এবং নবাগত প্রতীক প্রমুখ। ছবির নবাগত পরিচালকের জুটি প্রবীণ বহু হিট ছবির পরিচালক সুজিত গুহ উপস্থিত ছিলেন প্রথম থেকেই।

পরিচালক প্রিয়াঙ্কা ঘোষ বেশ কয়েকটি ছবি ও সিরিয়ালে অভিনয় করেছেন। কিন্তু সুপ্ত বাসনা তাঁকে অনুপ্রাণিত করেছে ছবি পরিচালনা করার। নিজেই তাই নির্মাণ করেছেন প্রিয়াঙ্কা ঘোষ এন্টারটেনমেন্ট নামে প্রোডাকশন হাউস। তাঁর ঘোষিত নতুন ছবির কাহিনীকারও তিনি। সংগীত পরিচালক সমিধ মুখার্জি। সাক্ষাৎকারে প্রিয়াঙ্কা জানান, তিনি আধ্যাত্মিক জগতে অনুরক্ত। তাই তাঁর মনে হয়েছে কলিযুগের শেষ প্রান্তে পৌঁছচ্ছে পৃথিবী। এখন পৃথিবী জুড়ে হিংসা দ্বেষ বাড়ছে। ঠগি মানুষের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে অনেক গুণ। তাই সিনেমার জন্য এমন এক গল্প লিখে তিনি পরিচালনার জগতে পা রাখতে চলেছেন, যেখানে ছবির গল্পে থাকছে এক পরীর চরিত্র । যে চরিত্রে অভিনয় করবেন ঋতুপর্ণা সেনগুপ্ত। যদিও রাত দশটা পর্যন্ত পরীর দেখা মেলেনি। বলাই যেতে পারত পরীর দেখা নাইরে পরীর দেখা নাই। একটু বেশি রাতে এলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, ছবির সঙ্গীত পরিচালক সমিধ মুখার্জি ও ছবির অন্যতম সঙ্গীতশিল্পী উর্ভি মুখার্জি।

পরিচালক প্রিয়াংকা ঘোষ জানালেন , পাপমুক্ত পৃথিবী গড়তে ধরাধামে নেমে আসবে এক পরী। ছবিতে থাকবে এক ব্যর্থ প্রেমের গল্পও। মূলত নায়িকাপ্রধান গল্প। ছবির বেশ কিছু অংশের শুটিংও নাকি হবে লন্ডনে। যেহেতু পরীর পৃথিবীতে আসার গল্প, স্বাভাবিক ভাবেই থাকবে ভি এফ এক্স এর প্রযুক্তি। হাজির অভিনেতাদের সঙ্গে কথা বলে বোঝা গেল, এখনও তাঁদের চরিত্র সম্বন্ধে তাঁরা অবগত নন। আনুষ্ঠানিক ঘোষণার অনুষ্ঠানে তাঁরা পরিচালককে শুভেচ্ছা জানাতেই এসেছেন। ছবির অন্যতম আর এক পরিচালক সুজিত গুহ জানালেন, চিত্রনাট্যকার এখন গল্পের দৃশ্যকল্পের নির্মাণ করছেন। সুজিত গুহের স্বীকারোক্তি, পরী নিয়ে ছবি করার তাঁর অভিজ্ঞতা নেই। ভি এফ্ এক্স প্রযুক্তিকে কতটা ব্যবহার করা যাবে তাই নিয়েও তিনি চিন্তিত, কি ভাবে ছবিটিকে সাজাবেন। অস্বীকার করার উপায় নেই, বাহুবলী , পুষ্পা ছবির ব্যাপক ব্যাপ্তিকে ভি এফ এক্স প্রযুক্তি সঠিক মাত্রায় প্রয়োগ করে বক্স অফিসে বিপ্লব করে দিয়েছে। তেমনই হয়তো পরী এলো পৃথিবী ছবিটি বিপ্লব ঘটাবে বাংলা ছবির ইতিহাসে।

পরিচালকের দাবি, বাংলা ছবির দুনিয়ায় এখনও পরী নিয়ে কোনো ছবি হয়নি। পরিচালক নিজেকে আধ্যাত্মিকতার পথের পথিক দাবি করেছেন বটে, কিন্তু হিন্দু ধর্মীয় আখ্যানে কোথাও পরীর অস্তিত্ত্বের কথা বলা হয়নি। সর্বোপরি মনুর বিধানে বলা আছে , কর্মারস্য নিষাদস্য রঙ্গাবতার কস্য চ। অর্থাৎ যাঁরা রঙ্গমঞ্চে অভিনয়ের মাধ্যমে জীবিকা নির্বাহ করে তাদের অন্ন গ্রহণ অনুচিত।

সেকথা থাক। পরী রূপকথারই চরিত্র হিসেবে প্রতিষ্ঠিত। আবার বিশ্বাসীরা বলেন, পরীরা রাতে পৃথিবী ভ্রমণে আসে। তাঁদের ইশারাতেই গাছের ফুল ফোটে। ফার্সি ভাষায় পর্ শব্দের অর্থ পাখা। সুন্দরী পাখাযুক্ত নারীই তাই পরী। ইংরেজি রূপকথার গল্পে টিঙ্কারবেল , ওন্ডিলা, অ্যাঞ্জেলিনা, ড্যাফনে, ইউরিদিস , মেন্টিস নামের পরীর কথা থাকলেও বাংলার রূপকথার সাহিত্য লাল পরী আর নীল পরীতেই সীমাবদ্ধ। পৃথিবীতে বিভিন্ন ধর্মের দেবতা আছেন, আছেন পরম ঈশ্বর। যুগে যুগে এসেছেন ঈশ্বরের প্রেরিত সন্তান ও দূত। কিন্তু কেউই পৃথিবীর শ্রেষ্ঠ জীব মানুষকে পাপমুক্ত করতে পারেননি।সেখানে প্রিয়াঙ্কা ঘোষের পরী কতটা পৃথিবীকে পাপমুক্ত করবে তা দেখার জন্য এখন বিস্তর অপেক্ষা করতে হবে।

তবে প্রিয়াঙ্কার পরী কতটা অসাধ্য সাধন করে দর্শকদের আশীর্বাদ পাবেন, সেটা এই মুহূর্তে না বলা গেলেও প্রিয়াঙ্কার পরীর অস্তিত্ব নিয়েও কিছু তথ্য প্রিয়াঙ্কাকে উৎসাহিত করতেই পারে। ইংল্যান্ডের নর্ডাম্পনে ২০১৪ সালে চেষ্টার নিবাসী লুসিয়া কোর ডারো সচক্ষে পরী দেখার দাবি করেন। যা ডেইলি মিরর পত্রিকায় ছাপা হয়েছিল। শুধু তাই নয়, ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির অধ্যাপক জন ক্যমরনও দাবি করেছেন, বাস্তবে পরীর অস্তিত্ব আছে। এমন দাবি ইদানিং জলপরী নিয়েও কেউ কেউ করছেন। কিন্তু বিজ্ঞানের স্বীকৃতি না মেলা পর্যন্ত পরী কল্পরাজ্যের বাসিন্দা হয়েই থাকবে । সিনেমা সাম্রাজ্যে এখন গল্প নয়, কনটেন্টের যুগ। সেক্ষেত্রে পরিচালক প্রিয়াঙ্কা ঘোষের পরী এলো পৃথিবীতে কতটা প্রত্যাশা পূরণ করে সেটাই এখন দেখার।

More from CinemaMore posts in Cinema »
More from EntertainmentMore posts in Entertainment »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.